মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

পিরিয়ডের সময় যেসব ভুলে বাড়ে বন্ধ্যাত্ব-জরায়ুর ক্যানসারের ঝুঁকি 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:২২ এএম

শেয়ার করুন:

পিরিয়ডের সময় যেসব ভুলে বাড়ে বন্ধ্যাত্ব-জরায়ুর ক্যানসারের ঝুঁকি 

নারীদের একটি সাধারণ বায়োলজিক্যাল প্রক্রিয়া পিরিয়ড বা ঋতুস্রাব। তবে আমাদের সমজে এখনও বিষয়টি নিয়ে রয়েছে নানা ট্যাবু। প্রকাশ্যে বিষয়টি নিয়ে কেউ কথা বলতে চায় না। ফলে বাড়ছে জরায়ুর ক্যানসার, বন্ধ্যাত্ব, মূত্রনালির সংক্রমণের মতো রোগের আশঙ্কা। 

পিরিয়ডের সময় নারীরা নিজের অজান্তে কিছু ভুল করে থাকেন। যা স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। এমন কিছু ভুল সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক- 


বিজ্ঞাপন


period

দীর্ঘসময় এক স্যানিটারি ন্যাপকিন পরে থাকা 

পিরিয়ডের সময় পরিচ্ছন্ন থাকা সবচেয়ে বেশি জরুরি। সময়মতো প্যাড পরিবর্তন করা যার অংশ। নাহয় সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। প্রতি ৬ ঘণ্টা অন্তর স্যানিটারি প্যাড বদলে ফেলুন। ট্যাম্পুন ব্যবহার করলে তাও ৫-৭ ঘণ্টার বেশি রাখবেন না। অনেকে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করেন। সাধারণত এটি ৬-৯ ঘণ্টা রাখা যায়। 

যোনিপথ পরিষ্কার না রাখা 


বিজ্ঞাপন


পিরিয়ড চলাকালীন পরিষ্কার রাখতে হবে যোনিপথ। তবে ভুলেও এই কাজে সাবান ব্যবহার করা চলবে না। এতে দেহের পিএইচ ব্যালেন্স নষ্ট হয়ে যায়। সাবানে থাকা ক্ষার এই অঙ্গটির জন্য ক্ষতিকর। তাহলে কীভাবে পরিষ্কার রাখবেন? যোনিপথ পরিষ্কার করতে ব্যবহার করুন হালকা গরম পানি। বাজারে ভ্যাজাইনাল ওয়াশ পাওয়া যায়। এই তরলও চাইলে ব্যবহার করতে পারেন। 

period

ভুল প্যান্টি ব্যবহার 

পিরিয়ডের সময় নেট বা সিল্কের প্যান্টি ব্যবহার করবেন না। এসময় সুতির প্যান্টি ব্যবহার করার চেষ্টা করুন। সবচেয়ে ভালো হয় নির্দিষ্ট এই সময়ের জন্য যদি অন্তর্বাস আলাদা রাখেন। পিরিয়ডের দিন ঘনিয়ে এলে প্যান্টিগুলো ভালো করে ধুয়ে ডেটল বা স্যাভলন জাতীয় ডিসইনফেকটেন্টে মিনিটখানেক চুবিয়ে রাখুন। এরপর খোলা বাতাসে শুকিয়ে নিন। 

>> আরও পড়ুন: পিরিয়ডের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

>> আরও পড়ুন: পিসিওএস: নারীর যে স্বাস্থ্য সমস্যার কারণ চিকিৎসকদেরও অজানা

গোসল না করা 

অনেক নারীই পিরিয়ডের সময় গোসল করা এড়িয়ে যান। কিন্তু পরিচ্ছন্নতা বজায় রাখতে কাজটি করা জরুরি। চাইলে এসময় গোসলের জন্য হালকা গরম পানি ব্যবহার করতে পারেন। এতে শরীর ঝরঝরে লাগবে। 

period

আঁটসাঁট পোশাক পরা  

পিরিয়ডের সময় অস্বস্তি কাজ করে। এই কদিন ঢিলেঢালা সুতির পোশাক পরতে চেষ্টা করুন। এতে আরাম পাবেন। অন্যদিকে নিম্নাঙ্গে ঘাম থেকে র‍্যাশ বা চুলকানি হওয়ার ভয়ও থাকবে না।

নিজের শরীর সম্পর্কে সচেতন হোন। পিরিয়ডের সময় এই কাজগুলো এড়িয়ে চলুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর