শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

পিরিয়ডের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ১০:১২ এএম

শেয়ার করুন:

পিরিয়ডের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

নারীর জীবনে কষ্টকর এক অনুভূতির নাম পিরিয়ড (ঋতুস্রাব)। মাসের বিশেষ এই দিনগুলোতে হরমোনের ওঠা-নামা হয় দ্রুত। তাই মুড সুইং বা মেজাজের নানা ধরন হয় নিত্যসঙ্গী। এসময় বেশিরভাগ নারীই পেট ও কোমরে অসহ্য ব্যথা (Menstrual Cramps), ক্লান্তি, বমির প্রবণতা ইত্যাদি স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হন। ফলে দিনগুলো হয়ে ওঠে আরও কষ্টের। 

পিরিয়ডের ব্যথা কেন হয়


বিজ্ঞাপন


পিরিয়ডের সময় জরায়ুতে চাপ পড়ে। এসময় জরায়ুর পেশিতে ক্রমাগত সংকোচন প্রসারণের ফলে পেটে যন্ত্রণা হয়। ব্যথার তীব্রতা ছড়িয়ে পড়ে কোমরেও। অনেকের ক্ষেত্রে এসময় মাইগ্রেনের ব্যথাও দেখা দেয়। 

pain

পিরিয়ডের ব্যথা কমানোর ওষুধ

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে বেশিরভাগ নারীই এসময়ে মুঠো মুঠো ব্যথা কমানোর ওষুধ খেয়ে থাকেন। কিন্তু এমন ওষুধ অতিরিক্ত খাওয়ার ফলে হিতে বিপরীত হতে পারে। এতে ব্যথা হয়তো সাময়িকভাবে কমে, কিন্তু পেইন কিলার শরীরের অন্যান্য ক্ষতি করে। 


বিজ্ঞাপন


ঘরোয়া উপায় কাজে লাগিয়ে কষ্টকর এই অনুভূতি থেকে মুক্তি পাওয়া সম্ভব। কিছু খাবার রয়েছে যা পিরিয়ডের ব্যথা কমানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে। 

পিরিয়ডের ব্যথা কমানোর খাবার

Menstrual pain

ক্যামোমাইল টি 

পিরিয়ডের সময় ক্যামোমাইল টি উপকার করতে পারে। এই বিশেষ চায়ের রয়েছে ‘অ্যান্টি ইনফ্লেমেটরি’ এবং ‘অ্যান্টি স্প্যাসমোডিয়্যাক’ বৈশিষ্ট্য। যা ঋতুস্রাবজনিত কষ্ট অনেকটাই লাঘব করতে সক্ষম। পিরিয়ডের সময় ক্যাফিনযুক্ত পানীয় পান করতে মানা করা হয়। সেদিক থেকে ক্যামোমাইল টি সম্পূর্ণ ক্যাফিনমুক্ত। 

এই চা খাওয়ার সঙ্গে সঙ্গে দেহে ‘গ্লাইসিন’ নামক একটি উৎসেচক তৈরি হয়। এটি স্নায়ুকে নিস্তেজ করে দেয়। ফলে যন্ত্রণার অনুভূতি কমে। 

ফ্ল্যাক্স সিড ও চিয়া সিড

এই দুই বীজে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এগুলো দুটি ঋতুস্রাবের মধ্যে ব্যবধান কমিয়ে আনে। প্রতি মাসে নির্ধারিত সময়ে পিরিয়ড হলে, ব্যথার পরিমাণও কমে যায়।

Menstrual pain

ডার্ক চকোলেট

পিরিয়ড চলাকালীন চকলেট খেতে মানা করেন চিকিৎসকরা। এর পরিবর্তে খেতে পারেন ডার্ক চকলেট। এটি পিরিয়ডকালীন অবসাদ কাটাতে সাহায্যকারী ভূমিকা রাখে। 

>> আরও পড়ুন: পিসিওএস: নারীর যে স্বাস্থ্য সমস্যার কারণ চিকিৎসকদেরও অজানা

আদা চা

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন আদায়। এসময় আদা চা পান করলে ব্যথা অনেকটাই প্রশমিত হয়। এখানেই শেষ নয়। পিরিয়ডের সময় অনেকের মাথা ধরা, গা গোলানো সমস্যা দেখা দেয়। এগুলো নির্মূলেও সাহায্য করে আদা। 

Menstrual pain

হলুদ পানি

নানা উপকারিতায় পরিপূর্ণ একটি মসলা হলুদ। বলা হয়, এক গ্লাস দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে খেলে যেকোনো ব্যথাই কমে। তবে, পিরিয়ডের সময় দুগ্ধজাত খাবার কম খেতে বলা হয়। সেক্ষেত্রে হালকা গরম পানিতে হলুদ গুলে খেতে পারেন। 

>> আরও পড়ুন: নারীর গোপনাঙ্গের শত্রু যখন ফাঙ্গাস

হলুদ জরায়ুতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। এটি ইস্ট্রোজেনের প্রাকৃতিক উৎস। আর এই হরমোনটিই পিরিয়ডকে নিয়ন্ত্রণ করে।

পিরিয়ডের ব্যথা কমাতে ওষুধ নয়, ভরসা রাখুন ঘরোয়া উপাদানে। তাতে শরীরের ক্ষতি ছাড়াই উপকার মিলবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর