শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

নন-স্টিক প্যানের সঠিক যত্নের নিয়ম

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ০৯:৩৮ এএম

শেয়ার করুন:

নন-স্টিক প্যানের সঠিক যত্নের নিয়ম

কম সময়ে আর কম তেলে রান্না করা যায় বলে বাঙালি রান্নাঘরে এখন রাজত্ব চালাচ্ছে নন স্টিকের পাত্র। এই কড়াইয়ে রান্না করলে খাবার তলায় আটকে যাওয়ার ভয় থাকে না। সমস্যা হলো নন-স্টিকের পাত্র বেশিদিন টেকসই হয় না। কিছুদিন ব্যবহারের পরই নষ্ট হয়ে যেতে শুরু করে। 

বিশেষজ্ঞদের মতে, ব্যবহারের ভুলের জন্য নন-স্টিকের পাত্র বেশিদিন স্থায়ী হয় না। কীভাবে ব্যবহার করলে দীর্ঘদিন এই পাত্র ভালো থাকবে। চলুন জেনে নিই কিছু টিপস- 


বিজ্ঞাপন


pan

সরাসরি সাবান নয় 

নন-স্টিকের প্যান কখনো সরাসরি সাবান দিয়ে ধোবেন না। তাহলে কীভাবে পরিষ্কার করবেন? প্যানে গরম পানি দিন। এতে লিকুইড সপ দিয়ে রাখুন। পাঁচ থেকে সাত মিনিট রেখে ধুয়ে ফেলুন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছুন। এতে দীর্ঘদিন প্যান ভালো থাকবে। 

খুন্তি বা চামচ ব্যবহারে সাবধানতা 


বিজ্ঞাপন


অনেকেই নন-স্টিকের প্যানে স্টিলের খুন্তি, চামচ ব্যবহার করেন। যা মোটেও উচিত নয়। এতে প্যান বেশিদিন টেকসই হয় না। নন-স্টিকের প্যান ব্যবহারে সবসময় কাঠের খুন্তি বা চামচ ব্যবহার করবেন। চাইলে সিলিকনের চামচও ব্যবহার করতে পারেন। এতে কড়াই সুরক্ষিত থাকবে। 

pan

উচ্চ তাপমাত্রা নয় 

নন-স্টিকের প্যানে কখনোই বেশি তাপমাত্রায় রান্না করবেন না। কম আঁচে রেখে সবসময় রান্না করতে চেষ্টা করবেন। এতে নন-স্টিকের প্যানের ক্ষয় সহজেই এড়ানো যায়।

গরম প্যানে ঠান্ডা পানি

রান্না শেষে গরম নন-স্টিকের প্যানে কি সরাসরি ঠান্ডা পানি ঢেলে দেন? এই ভুল একেবারেই করা চলবে না। রান্না হয়ে গেলে নন-স্টিকের প্যানকে ঘরের তাপমাত্রায় আসতে দিন। তাপমাত্রা স্বাভাবিক হলে পানি দিয়ে ধুয়ে নিন। গরম নন-স্টিকের প্যানে ঠান্ডা পানি দিলে কড়াই দ্রুত নষ্ট হয়ে যায়। 

pan

ধোয়ার আছে বিশেষ নিয়ম 

নন-স্টিকের প্যান ধোয়ার ক্ষেত্রে মাইল্ডসোপ আর একটা স্পঞ্জই যথেষ্ট। বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না। ফ্রাইং প্যানে গরম পানি দিয়ে তাতে লিকুইড সাবান মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর হালকা করে স্পঞ্জ দিয়ে ঘষলেই পরিষ্কার হয়ে যাবে। এক্ষেত্রে স্ক্রাব ব্যবহারের প্রয়োজন নেই। নন-স্টিকের প্যান পরিষ্কারের ক্ষেত্রে বাসন মাজার জালিও এড়িয়ে চলুন। 

>> আরও পড়ুন: এগজস্ট ফ্যান পরিষ্কারের সহজ ৩ উপায়

যত্ন করে নন-স্টিকের প্যান ব্যবহার করলে অনেক বছরেও কিছু হয় না। সঠিক নিয়মে এর যত্ন নিন। প্যানে পোড়া দাগ লাগলে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করুন। এছাড়া এধরনের পাত্রে দুই ফোঁটা তেল মেখে নিলে দীর্ঘদিন নতুনের মতো থাকে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর