শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ফেলনা নয় কাঠবাদামের খোসা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২, ০৩:২৯ পিএম

শেয়ার করুন:

ফেলনা নয় কাঠবাদামের খোসা

কাঠবাদাম বেশ উপকারি একটি খাবার। এতে রয়েছে ভিটামিন ও নানা ধরনের অ্যান্টি অক্সিডেন্ট। অনেকেই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখেন পুষ্টিকর এই বাদামটি। রোজ সকালে খালি পেটে কাঠবাদাম খেলে সবচেয়ে বেশি উপকার মেলে। 

কাঠবাদামের মতো এর খোসাও কিন্তু উপকারি। অনেকেই এই বাদামের খোসা ছাড়িয়ে খান। রান্নাতেও খোসা ছাড়ানো বাদাম ব্যবহার করা হয়। কিন্তু এই খোসা মোটেও ফেলনা নয়। বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন এটি। চলুন জেনে নিই কাঠবাদামের খোসার কিছু ব্যবহার- almond


বিজ্ঞাপন


চাটনি তৈরিতে

কাঠবাদামের খোসা দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু চাটনি। বাদামের খোসাগুলো সারারাত ভিজিয়ে রাখুন। এরপর মিহি করে বেটে নিন। কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ, গোলমরিচের গুঁড়ো, জিরা গুঁড়ো একসঙ্গে ভেজে নিন। মিশ্রণটি কিছুটা ঠাণ্ডা হলে তাতে বাদামের খোসা বাটা, লবণ, তেঁতুলের ক্বাথ, কারি পাতা মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার চাটনি। 

>> আরও পড়ুন: বাদাম খেলে অসুখ সারে

ত্বকের যত্নে


বিজ্ঞাপন


ত্বকের পরিচর্যায় ব্যবহার করতে পারেন কাঠবাদামের খোসা। এই উপাদানটি দিয়ে তৈরি করতে পারেন বডি ওয়াশ, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বকে বয়সের ছাপও পড়তে দেয় না। 

almond

সার হিসাবে

গাছের পরিচর্যায় সার হিসেবে ব্যবহার করতে পারেন কাঠবাদামের খোসা। এতে অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টিমাইক্রোবায়াল, অ্যান্টিভাইরাল ও প্রোবায়োটিক উপাদান রয়েছে। এটি গাছের মেটাবোলাইট ও ভিটামিন ই এর পরিমাণ বৃদ্ধি করে। বাদামের খোসা ভালো করে শুকিয়ে পিষে নিন। এই গুঁড়ো গাছের গোড়ায় দিন। 

>> আরও পড়ুন: ব্যায়ামের পর শরীর চাঙ্গা রাখে যেসব খাবার

কাঠাবাদামের খোসার এসব ব্যবহার কি জানা ছিল আপনার? 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর