মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্যায়ামের পর শরীর চাঙ্গা রাখে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২, ০১:০৫ পিএম

শেয়ার করুন:

ব্যায়ামের পর শরীর চাঙ্গা রাখে যেসব খাবার

দেহের সুস্থতা নিশ্চিতে ব্যায়াম বা শরীর চর্চার বিকল্প নেই। বিশেষজ্ঞরা প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন। ব্যায়াম করলে শরীর ভালো থাকে। সুগঠিত হয় মাসল বা পেশী। ব্যায়ামের পর সঠিক খাবার গ্রহণ করতে হয়। কেননা, ব্যায়ামের পর যে শরীরে যে ক্লান্তি আসে খাবার তা দূর করে। জানুন ব্যায়ামের পর কী কী খাবার খাবেন। 

ব্যায়ামের পরের খাবার কেন গুরুত্বপূর্ণ? 


বিজ্ঞাপন


ব্যায়ামের সময় পেশিতে থাকা শর্করা এনার্জি হিসেবে ব্যবহৃত হয়। এ সময় পেশীতে সংঘর্ষ হয়। ফলে ফাইবার ভেঙে যায়। তাই ব্যায়ামের পর পেশী দুর্বল মনে হয়। এসময় শরীর বিশ্রাম নেওয়ার সংকেত দেয়। তবে ফিট থাকতে চাইলে বিশ্রাম নেওয়া যাবে না। বরং শরীরকে চাঙ্গা করে রাখতে হবে। আর এজন্য দরকার সঠিক খাবার গ্রহণ। 

কিছু খাবার রয়েছে যা দেহের ক্লান্তি, অলসতা ও ব্যথা দূর করে। সেসঙ্গে শরীর সুগঠনে সাহায্য করে। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।  

exreciseমিষ্টি আলু

ব্যায়াম শেষে খেতে পারেন মিষ্টি আলু। এতে খুব কম ক্যালোরি থাকে। পেটের ক্ষুধা দ্রুত কমিয়ে দেয় এটি। তবে রান্না করা মিষ্টি আলু না খাওয়াই ভালো। বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে চাইলে মিষ্টি আলু সেদ্ধ করে খাওয়া উচিত। 


বিজ্ঞাপন


ওটস 

উপকারি একটি খাদ্য ওটস। শরীর ফিট রাখতে ব্যায়ামের পর খেতে পারেন এটি। ওটসে রয়েছে কমপ্লেক্স কার্ব। যা শরীরের ক্লান্তি দূর করে। এছাড়া এতে রয়েছে ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্ট ও বিভিন্ন ফাইটোনিউট্রিয়েন্টেস। এ উপাদানগুলো খিদা নিয়ন্ত্রণে রাখে। কোলেস্টেরল কমায়। 

বাদাম 

ব্যায়ামের পর ক্লান্ত থাকে শরীর। আর এই ক্লান্তি দূর করতে পারে বাদাম। গবেষণা বলছে, এটি দ্রুত স্বাস্থ্যের উন্নতি করতে পারে। বাদামে রয়েছে ফ্যাট, প্রোটিন, ডায়াটরি ফাইবার, ভিটামিন ও মিনারেল। এই উপাদানগুলো দেহের জন্য খুবই উপকারি। ব্যায়ামের পর এক মুঠ বাদাম খাওয়াই যথেষ্ট। 

exreciseশাক-সবজি 

পালং শাক, ব্রকোলিসহ মৌসুমি শাক ও সবজি খেতে পারেন ব্যায়ামের পর। এসব খাবারে থাকে ভিটামিন সি, এ, ই, কে। আরও থাকে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং অন্যান্য ফাইটোনিউট্রিয়েন্টস। ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের গবেষণা অনুযায়ী, শাক জাতীয় খাবার খেলে ওজন কমে, বাড়ে ইমিউনিটি।

এছাড়াও ব্যায়ামের পর খেতে পারেন মৌসুমি ফল। ব্যায়াম শেষ করার ৪৫ মিনিট থেকে ২ ঘণ্টার মধ্যে অবশ্যই খাদ্য গ্রহণ করুন। না হয় দেহের বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়। ফলে শরীর ক্লান্ত ও দুর্বল হয়ে পড়ে। 

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর