সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাদাম খেলে অসুখ সারে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২, ১২:৩১ পিএম

শেয়ার করুন:

বাদাম খেলে অসুখ সারে

বাদাম খেতে কার না ভালো লাগে। নাস্তায়, অবসরে-আড্ডায় মুঠো মুঠো বাদাম খাওয়া যায়। পুষ্টগুণ জানুন আর নাই বা জানুন, বাদায় খায় সারা বিশ্বের মানুষ। বাদামের উপকারিতা বলে শেষ করা যাবে না। এর পুষ্টিগুণের তালিকা দীর্ঘ। কিন্তু আপনি হয়তো জানেন না, বাদাম বিভিন্ন রোগের দাওয়াত হিসেবেও কাজ করে। 

দিনের শুরুটাই পুষ্টিকর খাবার দিয়ে করতে বলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এনার্জি পেতে প্রয়োজনীয় সুষম ব্রেকফাস্ট। আর সেখানেই কাজে আসে বাদাম। যথেষ্ট পরিমাণে ফাইবার এবং অ্য়ান্টি অক্সিড্যান্ট থাকে বাদামে।


বিজ্ঞাপন


সুষম খাবার প্রয়োজন, অথচ সময়ও বেশি নেই হাতে। এমন পরিস্থিতিতে কাজে লাগে বাদাম। স্ন্যাকস থেকে শুরু করে বিভিন্ন রান্না সব জায়গায় ব্যবহার হয় বাদাম।

kacha badamআমন্ড থেকে কাজু, চীনা বাদাম থেকে পেস্তা। বাঙালির রান্নাঘরে পরিচিতি সব ধরনের বাদামই। তালিকায় রয়েছে আখরোট ও হেজেলনাটও।

প্রোটিন ও ফ্যাটের উৎস বাদাম। রয়েছে পর্যাপ্ত পরিমাণ ক্যালোরি। বাদামেই মেলে ম্যাগনেশিয়াম, ফসফরাস, ম্য়াঙ্গানিজ এবং কপারের মতো খনিজ। বাদাম থেকে পাওয়া যায় ভিটামিনও।

যে কোনও বাদামেই রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট। তথ্য বলে free radicals ঠেকাতে আখরোট থেকে পাওয়া পুষ্টিপদার্থ মাছের থেকেও বেশি উপকারী। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ আখরোট ও আমন্ড খেলে শরীর বয়সের ছাপ দেরিতে পড়ে।


বিজ্ঞাপন


বাদামকে হাই-ক্যালোরি ফুড বলা হয়। ওজন কমাতে সাহায্য করে বাদাম। নিয়ন্ত্রিত ডায়েটে সবধরনের বাদাম থাকলে পুষ্টির পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

পেস্তা ট্রাইগ্লিসারাইড কমায়। যারা ওবেসিটিতে ভুগছেন বা ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে কাজে লাগে পেস্তা। বাদামে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে যা কোলেস্টেরলে লাগাম রাখে।

kacha badamমেটাবলিক সিনড্রোমে এমন একটি অবস্থা, যা হার্টের রোগ, স্ট্রোক এবং টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি করে। ডায়েটে প্রতিদিন নিয়ন্ত্রিত পরিমাণে বাদাম রাখলে উপকার মিলবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বাদামে ভরপুর প্রদাহরোধী যৌগ রয়েছে। বিভিন্ন ব্যাকটেরিয়া সংক্রমণ, চোট-আঘাতের সময়ে শরীরের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা কাজ করে। তাকেই সাহায্য করে বাদামের এই পুষ্টিগুণ। পাচনতন্ত্রে থাকা উপকারী ব্যাকটেরিয়ার জন্য ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হয়। পাচনতন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে এবং শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা ঠিক রাখার জন্য প্রতিদিনই ফাইবার সমৃদ্ধ খাবার পাতে রাখা উচিত। বাদাম থেকে প্রয়োজনীয় ফাইবার মেলে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর