শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিমের ডাল-পাতা সবই উপকারি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ০৯:২৪ এএম

শেয়ার করুন:

নিমের ডাল-পাতা সবই উপকারি

এখনও অনেককে সকালে টুথব্রাশের বদলে নিমের ডাল দিয়ে দাঁত মাজতে দেখা যায়। নিমের দাঁতন দিয়ে দাঁত মাজার ব্যাপারটি অনেকেই সংস্কার মনে করেন। তবে বিজ্ঞানই কিন্তু একই কথা বলে। বেশ কিছু রোগ-জীবাণুর প্রকোপ কমায় নিম। 

এটি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারি এমনটা নয়। নিমের রয়েছে বহুবিদ গুণ। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই- 


বিজ্ঞাপন


neem

ত্বক ভাল রাখে

নিম তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-ই এবং ফ্যাটি অ্যাসিড। এই উপাদানগুলো ত্বক ও চুলের জন্য বেশ উপকারি। নিমপাতা ব্যাকটেরিয়া ও ছত্রাক কমাতেও সাহায্য করে। ব্রণের সমস্যা থাকলে ভরসা রাখুন নিমে। এই পাতা বেটে লাগালে দ্রুত সমাধান মেলে। 

দুর্গন্ধ কমায়


বিজ্ঞাপন


দাঁতন হিসেবের নিম ডালের ব্যবহার বহু যুগ ধরে চলে আসছে। এটি উপকারিও বটে। মুখগহ্বরের স্বাস্থ্যরক্ষা করতে এবং মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে নিম। দাঁতের ফাঁকে থাকা জীবাণু ও ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করে এটি। 

neem

কেবল দাঁত নয়, ঘামের দুর্গন্ধ দূর করতেও নিমের রস খুবই কার্যকরী একটি উপাদান। ঘামে দুর্গন্ধ হলে, গোসলের সময় নিমপাতা সেদ্ধ পানি ব্যবহার করুন। এই সমস্যা কমবে। 

ক্ষতস্থান সারায় 

কোথাও কেটে গেলে বা পুড়ে গেলে ক্ষতস্থানে নিমপাতার রস লাগান। এটি দ্রুত ক্ষত সারায়। এছাড়া চুলকানির সমস্যায় নিমপাতা বেটে লাগাতে পারেন। দ্রুত উপকার মিলবে। 

>> আরও পড়ুন: ওজন কমাতে নিমপাতার ব্যবহার

>> আরও পড়ুন: চেনা নিমের ৫ গুণ

পেটজনিত সমস্যা কমায়

রোজ সামান্য পরিমাণ নিমপাতা খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যাসহ লিভারের নানা রোগ দ্রুত নিয়ন্ত্রণে আসে। সেসঙ্গে রক্ত পরিশুদ্ধ করতে এবং শরীর থেকে বিষাক্ত, ক্ষতিকর উপাদান বের করে শরীরকে সুস্থ রাখতে এর জুড়ি নেই। 

neem

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

কেবল স্বাস্থ্য নয়, ত্বকের জন্যও উপকারি নিমপাতা। এই পাতার সঙ্গে কাঁচা হলুদ ভালো করে বেটে ত্বকে মাখুন। উজ্জ্বলতা বাড়বে। তবে খেয়াল রাখবেন এই মিশ্রণে নিমপাতার চেয়ে হলুদের পরিমাণ যেন কম থাকে। হলুদের প্যাক ব্যবহারের পরবর্তী কয়েক ঘণ্টা রোদ এড়িয়ে চলাই ভালো। 

>> আরও পড়ুন: কঙ্গনার উজ্জ্বল ত্বকের রহস্য

নিমের এই উপকারিতাগুলো কি জানা ছিল আপনার? 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর