শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিম পাতায় খুশকি দূর

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০৩:৪০ পিএম

শেয়ার করুন:

নিম পাতায় খুশকি দূর

একসময় কেবল শীতকালে চুলে খুশকির সমস্যা দেখা দিত। কিন্তু এখন গরম কী বর্ষা- এটি থেকে মুক্তি নেই। মাথার ত্বকের শুকনো মৃত কোষকে খুশকি বলা হয়। শুধু শ্যাম্পু আর কন্ডিশনারের মাধ্যমে এটি দূর করা সম্ভব নয়। তার জন্য প্রয়োজন বাড়তি যত্ন। 

সবার মাথার ত্বকেই মৃত কোষ থাকে। যখন এর মাত্রা বেড়ে যায় তখন সমস্যা হয়ে দাঁড়ায়। খুশকির কারণে মাথার তালু চুলকায়। ফলে মৃত কোষগুলো ওপরে উঠে আসে। চিরুনি দিয়ে আঁচড়ালেও জামা-কাপড় ভরে যায় খুশকিতে। প্রাকৃতিক উপায় কাজে লাগিয়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এমন কিছু উপায় জানুন।


বিজ্ঞাপন


neem নিমের পানিতে গোসল 

ত্বকের নানা সমস্যার সমাধানে বহুকাল ধরেই নিম পাতা ব্যবহৃত হয়ে আসছে। আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, খুশকি থেকে মুক্তি মেলাতে পারে এটি। পানিতে নিম পাতা সেদ্ধ করে, সেই পানি দিয়ে গোসল করুন। খুশকি কমবে। 

দই ও ত্রিফলা চূর্ণ

একটি গ্লাসে দই আর ১ টেবিল চামচ ত্রিফলা চূর্ণ মিশিয়ে সারারাত রেখে দিন। পরদিন সকালে মাথার ত্বকে ভালো করে এই মিশ্রণ লাগান। ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর নিমের পানি দিয়ে গোসল করে ফেলুন। সপ্তাহে দুইবার এই প্যাক ব্যবহার করে দেখুন। দ্রুত উপকার মিলবে। 


বিজ্ঞাপন


oilনারিকেল তেল

একটি পাত্রে নারিকেল তেল নিয়ে তার সঙ্গে ৫ গ্রাম ক্যালসাইন্ড বোরাক্স বা সুহাগা মিশিয়ে নিন। এটি মাথার ত্বকে লাগিয়ে সারারাত রেখে দিন। পরদিন সকালে হার্বাল শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহারে উপকার পাবেন।

এছাড়া নারিকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে একটি বাটিতে নারিকেল তেল নিয়ে ২ মিনিট গরম করুন। এরপর এর সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। সারারাত রেখে দিন। গোসলের ঘণ্টা দুয়েক আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে এরপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার করলেই ফল পাবেন।

hairঅ্যালোভেরা ও মেথি

অ্যালোভেরা আর মেথি দুটি উপাদানই চুলের জন্য বেশ উপকারি। এক কাপ অ্যালোভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল মেশান। এই মিশ্রণ মাথার ত্বকে লাগান। সারারাত রেখে সকালে চুল ধুয়ে ফেলুন। এই প্যাক সপ্তাহে একদিন ব্যবহার করতে হবে। 

কিংবা, এক কাপ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। এর সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাথার ত্বকে এই পেস্ট লাগান। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলুন। খুশকি কমবে। 

hairমাথার ত্বক থেকে খুশকি দূর করতে বাজারের পণ্য তো অনেক ব্যবহার করেছেন। এবার প্রাকৃতিক এই উপাদানগুলো ব্যবহার করে দেখুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর