বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

পিসিওএস সমস্যায় ভরসা রাখুন এই ৪ চায়ে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ১০:২৫ এএম

শেয়ার করুন:

পিসিওএস সমস্যায় ভরসা রাখুন এই ৪ চায়ে

নারীদের একটি জটিল স্বাস্থ্য সমস্যা পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS)। হরমোনের ভারসাম্যহীনতার কারণে এই রোগ সৃষ্টি হয়। পিসিওএস এ আক্রান্ত নারীদের মাসিক অনিয়মিত ও দীর্ঘায়িত হতে পারে। তাদের দেহে পুরুষ হরমোন (এড্রোজেন) এর মাত্রাও বাড়তে পারে। 

পিসিওএস এ আক্রান্ত নারীদের গর্ভধারণ কঠিন হয়ে পড়ে। সম্প্রতি আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসার এই স্বাস্থ্য সমস্যাটি দূর করার প্রাকৃতিক ও কার্যকরী উপায় জানিয়েছেন। তার মতে, কিছু ভেষজ চা পিসিওএস থেকে মুক্তি মেলাতে কার্যকরী ভূমিকা রাখে। 


বিজ্ঞাপন


pcos

পিসিওএস ঠিক করতে ৩টি জিনিস প্রয়োজন- 

স্বাস্থ্যকর খাবার
পরিমিত ঘুম
ব্যায়াম ও প্রাণায়াম

tea


বিজ্ঞাপন


পুদিনা চা

উচ্চ টেস্টোস্টেরন, হিরসুটিজম ও ডিম্বস্ফোটনের সমস্যায় ভুগলে পুদিনা চা আপনার জন্য দারুণ একটি পানীয় হতে পারে। এটি ডিম্বস্ফোটন বাড়ায় এবং অ্যান্ড্রোজেন হ্রাস করে। রোজ সকালে খালি পেটে এক কাপ আদা চা পান করুন। 

tea

আদা চা

নারীদের দেহে উপস্থিত হরমোন নিয়ন্ত্রণে কাজ করে আদা। এর প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি পিসিওএস দ্বারা সৃষ্ট ক্র্যাম্প, মেজাজের পরিবর্তন এবং মাথাব্যথার মতো উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। সন্ধ্যায় এক কাপ আদা চা পান করুন। স্বাদ বাড়াতে চায়ে যোগ করুন লেবু বা মধু। 

>> আরও পড়ুন: লিকার চা পানের ৪ উপকারিতা

tea

গ্রিন টি

পিসিওএসে আক্রান্ত অতিরিক্ত ওজন এবং স্থূল নারীদের মধ্যে ইনসুলিন প্রতিরোধের এবং টেস্টোস্টেরনের মাত্রা কমাতে অবদান রাখে গ্রিন টি। সাধারণ চায়ের পরিবর্তে স্বাস্থ্যকর এই চা পান করুন। 

>> আরও পড়ুন: কত সেকেন্ডের বেশি প্রস্রাব করা বিপজ্জনক

tea

দারুচিনি চা

দেহের বর্ধিত রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা কমাতে কাজ করে দারুচিনি। পাশাপাশি এটি ওজন কমাতে এবং পিরিয়ড নিয়মিত করতেও সাহায্য করে। দিনের যেকোনো সময় এক কাপ দারুচিনি চা পান করতে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর