মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

পিঠের ত্বকের রুক্ষতা দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ০১:১৯ পিএম

শেয়ার করুন:

পিঠের ত্বকের রুক্ষতা দূর করার উপায়
ছবি: সম্পাদিত

দিনক্ষণের হিসেবে এখনও শীত আসেনি। তবে বাতাসে মাঝেমধ্যেই শীতলতার খোঁজ মিলছে। আবহাওয়া পরিবর্তের এই সময়ের প্রভাব পড়ে শরীরে। ত্বকের বিভিন্ন অংশের ত্বক শুষ্ক হয়ে যায়। বিশেষ করে এই মওসুমে নারীদের পিঠের শুষ্কতা ও চুলকানি বেড়ে যায়। 

পিঠের শুষ্কতা দূর করতে অনেকেই ভরসা রাখেন বাজারের বিভিন্ন প্রসাধনীতে। ঘরোয়া উপাদানে এই সমস্যার সমাধান করা সম্ভব। মাত্র দুটি উপাদানে পিঠের রুক্ষতা কীভাবে দূর করবেন চলুন জেনে নেওয়া যাক- 


বিজ্ঞাপন


alovera

অ্যালোভেরা জেল ও গোলাপ জল 

অ্যালোভেরা জেল- ১ টেবিল চামচ
গোলাপ জল- ১ টেবিল চামচ

অ্যালোভেরা জেল আর গোলাপ জল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। গোসলের পর পিঠের পানি মুছুন। এবার এই মিশ্রণটি হালকা করে ম্যাসেজ করুন। এটি কিন্তু মুছে ফেলা চলবে না। ত্বকে রেখে দিন। অ্যালোভেরা জেল এবং গোলাপ জল দুটি উপাদানেই ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে। তাই এই মিশ্রণ পিঠে লাগালে শুষ্ক ত্বকের সমস্যায় ভালো উপকার পাওয়া যায়। 


বিজ্ঞাপন


honey

মধু ও ঘি 

মধু- ১ টেবিল চামচ 
দেশি ঘি- ১ চা চামচ 

দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। গোসলের আগে পুরো দেহে এই মিশ্রণ ৫ মিনিট ম্যাসেজ করুন। এরপর গোসল করে ফেলুন। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, তাহলে গ্লিসারিনযুক্ত সাবান বা বডি ওয়াশ ব্যবহার করতে পারেন। এতে পিঠের ত্বক খুব বেশি শুষ্ক হবে না।

milk

দুধ ও ভিটামিন ই ক্যাপসুল 

দুধ- ১ কাপ 
ভিটামিন ই ক্যাপসুল- ১ টি

দুটি উপাদান দিয়ে তৈরি মিশ্রণটি গোসলের আগে সারা শরীরে ম্যাসেজ করে নিন। এটি নিয়মিত ব্যবহারে পিঠের শুষ্কতা দূর হবে। 

মনে রাখা জরুরি

পিঠের ত্বকের শুষ্কতা দূর করতে ট্যালকম পাউডার ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে সবসময় ময়েশ্চারাইজার বা বডি ওয়াশ বা গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার করা উচিত। গরম পানিতে গোসল করলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। তাই বেশি গরম পানি ব্যবহার করবেন না। 

আরও পড়ুন: ঘাড়ের কালো দাগ কীভাবে দূর করবেন

পিঠের ত্বক শুষ্ক হলে বডি স্ক্রাব ব্যবহার করা উচিত নয়। ত্বক যদি অতিরিক্ত সংবেদনশীল হয় তবে কোনো কিছু ব্যবহারের আগে ত্বকের প্যাচ পরীক্ষা করে নিন। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর