বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ত্বকের মৃত কোষ দূর করে যে ৩ সবজি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৯:৩৮ এএম

শেয়ার করুন:

ত্বকের মৃত কোষ দূর করে যে ৩ সবজি

সুস্বাস্থ্যের জন্য শাক-সবজি ভীষণ উপাদেয়। রূপচর্চায়ও ব্যবহার করতে পারেন। বিশেষ করে ত্বকে জমে থাকে মৃত কোষ করতে পারে সবজি। আমাদের চারপাশে এমন কিছু সবজি আছে যা রূপচর্চায় বহুদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। এমনই তিনটি সবজি সম্পর্কে জানুন। যেগুলো ত্বরের উপরিভাগের মৃত কোষ দূর করতে সহায়তা করে। 

skin


বিজ্ঞাপন


নানা কারণে ত্বকের উপরিভাগে মৃত কোষ জমে। যা সৌন্দর্যহানি করে। মৃত কোষ দূর করার নানা পথ আছে। নানা জনে নানা রকম কথা বলতে পারেন। কিন্তু ঘরোয়া পদ্ধতির জবাব নেই এ বিষয়ে। 

skin

লবণ, চিনি, কফি পাউডার— যে কোনও জিনিসই ব্যবহার করা যায় এ ক্ষেত্রে। অনেকে আটা কিংবা বেসনও ব্যবহার করেন। তাতে সামান্য টক দই মিশিয়ে দিলেও দিব্যি চলতে পারে কাজ। কিন্তু তেমনই ভরসা রাখা যায় তিনটি সবজিতে। তবে যে কোনও সবজি হলে হবে না।

alu১. আলু


বিজ্ঞাপন


বাঙালি বাড়িতে আলু থাকলে কত সমস্যার যে সমাধান হয়। দুপুরের খাবার থেকে নাস্তা, কয়েকটি আলু থাকলে আর কিছু লাগে না। কিন্তু ত্বকের যত্নেও যে তেমনই পারদর্শী আলু, তা কি জানেন? আলু ঝিরি ঝিরি করে কুচিয়ে তাতে অল্প লবণ আর হলুদ মাখিয়ে রাখুন। কিছু ক্ষণপর ভালো করে সেই আলুর কুচি মুখে ঘষে নিন। মিনিট পাঁচেক ঘষতে থাকুন। তার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের থেকে সরে যাবে মৃত কোষ।

pepe২. পেঁপে

পাকা পেঁপে অনেক সময়েই রূপচর্চায় ব্যবহার করা হয়। অনেকে পাকা পেঁপে দিয়ে ফেসিয়ালও করেন। কিছু কাঁচা পেঁপে সবচেয়ে কার্যকর ত্বকের মৃত কোষ তোলার ক্ষেত্রে। পেঁপে সেদ্ধ করে চটকে নিন। তার পর তা লাগিয়ে রাখুন মুখে। অন্তত ১০ মিনিট রেখে দিন। একটু শুকিয়ে এলে ভালো করে ঘষে ঘষে মুখ ধুয়ে নিন।

sosa৩. শশা

শশা দিয়ে রূপচর্চা নতুন নয়। তবে ত্বকের মৃত কোষ তুলে দিতেও বেশ কার্যকর শশা। এক টুকরো শশা ভালো ভাবে মুখে ঘষতে থাকতে পারেন। মিনিট পাঁচেক টানা তা করলেই বেশ কাজ হবে। আরও একটি কাজ করা যায় শশা আর টমেটো বেটে নিয়ে তা মুখে লাগিয়ে রাখতে পারেন। কিছু পর মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। তার পর মুখ মুছে নিন একটি ভিজে টিস্যু দিয়ে। ত্বক হবে ঝকঝকে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর