সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্লাকহেডস দূর করার সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ০২:৪২ পিএম

শেয়ার করুন:

ব্লাকহেডস দূর করার সহজ উপায়
ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত

নানারকম দূষণ, তাপ ইত্যাদি কারণে মানুষের ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। রোজ কাজের প্রয়োজনে ঘরের বাইরে বের হতে হয়। দূষণের কারণে মুখে ময়লা জমে। এই ময়লা থেকে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যা দেখা দেয়। এজন্য নিয়মিত ত্বকের যত্ন নেওয়া জরুরি। 

ত্বকের যত্নে বেশিরভাগ মানুষই বাজার থেকে কেনা বিউটি প্রোডাক্টের অপর ভরসা করে। এসব পণ্যে অত্যাধিক রাসায়নিক থাকে। ফলে লাভ তো হয়ই না। উল্টো ত্বকের ক্ষতি হয়। মনে রাখবেন, ত্বকের যেকোনো সমস্যা সমাধানে ঘরোয়া প্রতিকারই সবচেয়ে ভালো কাজ করে। 


বিজ্ঞাপন


facepack

ব্ল্যাকহেডস দূর করতে ময়দার ফেসপ্যাক

নাক ও চিবুকের কাছে সবচেয়ে বেশি ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেয়। ত্বকের ছিদ্রের ভেতর মৃত কোষ ও ময়লা জমে গেলে ব্ল্যাকহেডসের সৃষ্টি হয়। ময়দা ও চিনি ব্ল্যাকহেডস নির্মূলে অব্যর্থ। চলুন দেখে নেওয়া যাক কীভাবে এই ফেসপ্যাক তৈরি করতে হবে- 

যা যা লাগবে


বিজ্ঞাপন


ময়দা- ২ টেবিল চামচ
দই- ১ চা চামচ
মধু- ১ চা চামচ
হলুদ- আধা চা চামচ
চিনি- ১/২ চা চামচ

facepack

একটি পাত্রে সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। এবার আলতো হাতে পেস্ট ব্ল্যাকহেডসের ওপর ঘষতে থাকুন। ১০ মিনিট পর সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

সপ্তাহে দুই থেকে তিনদিন এই ফেসপ্যাক ব্যবহারে পাবেন ব্ল্যাকহেডস মুক্ত ত্বক। তবে ফেসপ্যাক ব্যবহার করার আগে একটি প্যাচ টেস্ট করে নেওয়া জরুরি। অর্থাৎ কানের পেছনের অংশে বা হাতে খানিকটা প্যাক লাগিয়ে দেখুন অ্যালার্জির সমস্যা হচ্ছে কিনা। 

মুখে কাটা, ছড়া বা কোনো ক্ষত থাকলে এই ফেসপ্যাক না লাগানোই ভাল। হলুদের কারণে ক্ষতি হতে পারে। চিনি বা ময়দা ক্ষতস্থানে আটকে যেতে পারে।

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর