শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

প্রাক্তনকে ভুলে থাকার ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ১২:৩৮ পিএম

শেয়ার করুন:

প্রাক্তনকে ভুলে থাকার ৫ উপায়

কোনো একটা সম্পর্কে বিচ্ছেদ হতেই পারে। হোক সেটা প্রেমের সম্পর্ক কিংবা বৈবাহিক। সম্পর্কছেদের পর প্রাক্তনকে ভুলে যেতে চান সবাই। কিন্তু সব সময় ভুলে থাকা সম্ভব হয়ে ওঠে না। ভুলতে না পারার কারণে অতীতের কষ্ট বর্তমানকে তিক্ত করে দেয়। 

সম্পর্ক মানেই আগামীর প্রত্যাশা। কাজেই সম্পর্কভঙ্গ কখনওই সুখকর হয় না। 


বিজ্ঞাপন


দীর্ঘদিন প্রেম বা বৈবাহিক সম্পর্কে থাকার পর অনেক সময়ই নানা কারণে সেই সম্পর্কে ইতি টানতে হয়। তখন সেই সম্পর্কের ঘোর থেকে বেরিয়ে আসা সহজ নয়। 

relationদ্বিধা, সংশয়, মানসিক অস্থিরতার মধ্যে অনেকেই থাকেন, যারা বিচ্ছেদের পরেও ভুলতে পারেন না নিজের প্রাক্তনকে। এই ক্ষত তাদের মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রেই পড়ে। কী ভাবে সেই ঘোর থেকে বেরিয়ে আসবেন? জানুন প্রাক্তনকে ভুলে থাকার ৫টি উপায় সম্পর্কে। 

১. বিচ্ছেদের সিদ্ধান্ত যদি নিয়েই ফেলেন, তা হলে চেষ্টা করুন প্রাক্তনের সঙ্গে সব রকম যোগাযোগ বন্ধ করে দিতে। অনেকেই বিচ্ছেদের পর বন্ধুত্ব রক্ষার চেষ্টা করেন। কিন্তু মনে রাখবেন, প্রাক্তনকে জীবনের অংশীদার করার জন্য যে পরিণতমনস্কতা দরকার, তা অনেকের নাও থাকতে পারে। যোগাযোগ থাকলে সেই পিছুটান থেকে নিজেকে বার করে আনা মুশকিল হবে।

২. সম্পর্ক মানেই আগামীর প্রত্যাশা, কাজেই সম্পর্কভঙ্গ কখনওই সুখকর হয় না। বিচ্ছেদের সময় অনেক ক্ষেত্রেই মানসিক চাপ কমানোর জন্য মস্তিষ্ক চেষ্টা করে খারাপ স্মৃতিগুলিকে ভুলিয়ে দিয়ে সুখের স্মৃতিগুলিকে সামনে নিয়ে আসার। এই সময় মন না চাইলেও চেষ্টা করুন নিজেকে কোনও সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত রাখার। একা নয়, এই সময় পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে বেশি করে সময় কাটান।


বিজ্ঞাপন


relation

৩. অনেক ক্ষেত্রেই কাছের মানুষের থেকে পাওয়া আঘাত রাগের জন্ম দেয়। রাগ জন্ম দেয় ঘৃণা। কিন্তু এর কোনওটিই মানসিক স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভাল নয়। অতীতের সঙ্গে বোঝাপড়া করতে চেষ্টা করুন। অতীতকে আঁকড়ে ধরে বসে থাকলে সামনের জীবনে এগিয়ে যেতে পারবেন না।

৪. বিচ্ছেদের পর নিজেকে দোষারোপ করা বা নিজের খুঁত খুঁজে বের করার মানে নেই। তার চেয়ে নিজেকে ভালবেসে গুছিয়ে নেওয়ার গুরুত্ব অনেক বেশি। মন ভালো করতে কোথাও ঘুরে আসতে পারেন। দেখবেন পিছুটান থেকে অনেকটাই বেরিয়ে আসতে পারবেন।

৫. প্রাক্তন যদি আপনার সোশ্যাল মিডিয়ায় থাকেন তা হলে তাকে সব জায়গা থেকে ব্লক করে দেওয়াই শ্রেয়। তার ছবি, তার প্রতিদিনের কীর্তি আপনার ফোনে ক্রমাগত ভাসতে থাকলে তার সঙ্গে কাটানো মুহূর্তগুলো থেকে বেরিয়ে আসতে পারবেন না।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর