শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ভালো শাশুড়ি’ হতে অবশ্যই যে ৭ কাজ করবেন

নিশীতা মিতু
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২, ১২:২২ পিএম

শেয়ার করুন:

‘ভালো শাশুড়ি’ হতে অবশ্যই যে ৭ কাজ করবেন
ছবি: সম্পাদিত

শাশুড়ির সঙ্গে পুত্রবধূর সম্পর্ক খারাপ হওয়া যেন অলিখিত নিয়ম। ছেলের বউকে মেয়ের মতো আপন করে নেন না শাশুড়ি। অন্যদিকে শাশুড়িকে মায়ের মতো সম্মান করেন না পুত্রবধূ। এমন পাল্টাপাল্টি দোষারোপ বহু যুগ ধরে চলেই আসছে। 

নিজের সাজানোর সংসারে নতুন নারীর আগমন এবং অধিকার স্থাপন মেনে নেওয়া একজন নারীর জন্য সহজ নয়। তাই বলে যে পুত্রবধূর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা যাবে না এমনটা নয়। ছোটোখাটো কিছু বিষয় খেয়াল রাখলে আপনিও একজন ভালো শাশুড়ি হতে পারেন। জানুন পুত্রবধূর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার উপায়- 


বিজ্ঞাপন


mother in law

প্রতিযোগিতা নয় 

প্রথমেই মনে রাখুন, পুত্রবধূ আপনার প্রতিযোগী নন। তিনি আপনার ছেলের জীবনসঙ্গী। তাই তিনি ভালো থাকলে, আপনার ছেলেও ভালো থাকবে। অন্যদিকে, আপনার সঙ্গে তার সম্পর্ক ভালো থাকলে ছেলে মানসিক প্রশান্তিতে থাকবে।  

আরও পড়ুন: ‘স্ত্রীই এখন আমার সবচেয়ে ভালো বন্ধু’


বিজ্ঞাপন


ছেলে ও পুত্রবধূর ব্যক্তিগত সিদ্ধান্তে ঢুকবেন না 

ছেলে ও পুত্রবধূর ব্যক্তিগত সিদ্ধান্তে আপনি ঢুকতে যাবেন না। মানসিকতার পার্থক্য কিংবা মনের মিল না থাকতেই পারে। তাই বলে নিজের মত তাদের ওপর চাপিয়ে দিতে যাবে না। তারা আপনার পরামর্শ চাইলে তবেই দিন। নয়তো নয়। 

mother in law

ছাড় দিতে শিখুন

সুসম্পর্ক বজায় রাখতে কিছুটা ছাড় দিতে শিখুন। বিয়ের পর ছেলে তার জীবনে প্রায়োরিটি পাল্টাবে। এটিই স্বাভাবিক। তার কাছে স্ত্রী গুরুত্ব পেলে ঈর্ষান্বিত বা আশাহত হবেন না। তার চেয়ে বরং ধরে নিন, কিছুটা দায়িত্বমুক্ত হলেন আপনি। নিজের শখ বা শৌখিনতায় মন দিন। 

জীবনচর্যা নিয়ে অযাচিত মন্তব্য নয় 

পুত্রবধূ আপনার প্রজন্মের নন। আপনার সঙ্গে তার মানসিকতা ও দৃষ্টিভঙ্গিতে পার্থক্য থাকটাই স্বাভাবিক। এই বিষয়টি মেনে নিন। তার সাজ বা জীবনচর্যা নিয়ে অযথা সমালোচনা করবেন না। আপনার পছন্দ-অপছন্দও তাকে বারবার জানাতে যাবেন না। 

mother in law

প্রশংসা করতে শিখুন 

পুত্রবধূর প্রশংসা করতে শিখুন। তার ছোটখাটো কাজ, গুণ যে আপনার চোখ এড়িয়ে যাচ্ছে না, তা তাকে বোঝান। ছেলের সমান ভালোবাসা দিতে না পারলেও কিছুটা ভারসাম্য বজায় রাখুন। 

আরও পড়ুন: নববিবাহিতারা কোন প্রশ্নের উত্তর খোঁজেন গুগলে?

তুলনা নয় 

নিজের মেয়ে বা অন্য কারোর পুত্রবধূর সঙ্গে তার তুলনা করবেন না। তাহলে কিন্তু আপনারও তুলনা চলে আসবে। তাকে শাসনও করতে যাবেন না। কারণ এখন স্বামী-স্ত্রী সম্পর্ক বন্ধুর মতো হয়। তারা কেউ কারোর অভিভাবক নন, জীবনসঙ্গী। আপনার অভিভাবকত্বও পুত্রবধূর কাছে অযাচিত মনে হতে পারে। 

mother in law

পরিবারের প্রতি কর্তব্য পালনে বাধা দেবেন না 

পুত্রবধূ তার পরিবার ছেড়ে আপনার সংসারে এসেছে, তাদের ভুলে গিয়ে নয়। তাই মেয়ে হিসেবে বাবা-মায়ের প্রতি তার কর্তব্যপালনে বাধা দেবেন না। অন্যদিকে, ছেলেরও কিন্তু তার শ্বশুরবাড়ির প্রতি কিছু কর্তব্য আছে। সেগুলো পূরণ করা মানে ভাববেন না যে সে ‘পর’ হয়ে গেল বা শ্বশুরবাড়ির বেশি কাছের হয়ে গেল। 

পুত্রবধূর সঙ্গে আন্তরিক ব্যবহার করার চেষ্টা করুন। সুন্দর সম্পর্ক বজায় রাখুন।  

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর