শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেভাবে ১০ মাসে ৩১ কেজি ওজন কমিয়েছেন এই নারী

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ আগস্ট ২০২২, ১২:১৮ পিএম

শেয়ার করুন:

যেভাবে ১০ মাসে ৩১ কেজি ওজন কমিয়েছেন এই নারী

নানা কারণেই দেহের ওজন বাড়তে পারে। কারো না কারো দ্বারা অনুপ্রাণিত হয়ে সেই বাড়তি ওজন কমান অনেকেই। তবে নিজের ৯ মাস বয়সী শিশুর থেকে অনুপ্রেরণা পেয়ে কেউ এই পথে নেমেছেন, এমনটা সচরাচর দেখা যায় না। ভারতের হায়দ্রাবাদের বাসিন্দা রানু গোস্বামী ঠিক এমনটাই করেছেন। মাত্র ১০ মাস সময়ে কমিয়েছেন ৩১ কেজি ওজন। 

কীভাবে নিজের ওজন কমিয়েছিলেন রানু? কী খেয়েছিলেন? কী ব্যায়ামই বা করেছিলেন? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। 


বিজ্ঞাপন


৩৩ বছর বয়সী নারী রানু। তার দৈহিক উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। একসময় তার ওজন ছিল ৮৬ কেজি। তবে কঠোর পরিশ্রম আর একাগ্রতার ফলে এই ওজন ৫৫তে নামিয়ে এনেছেন এই নারী।  

ranuরানু গোস্বামীর ওজন কমানোর যাত্রা 

খুব বেশি স্বাস্থ্যবতী ছিলেন না রানু। যথেষ্ট স্লিম ছিলেন। তবে আইসক্রিম আর জাঙ্ক ফুড ছিল তার পছন্দের খাবারের তালিকায়। ফলে বেড়ে যায় ওজন। বিয়েতে নিজেকে সুন্দর দেখাতে প্রশিক্ষকের সাহায্যে ৩ মাসে ৮-১০ কেজি ওজন কমিয়েছিলেন তিনি। 

বিয়ের পরে ফের ওজন বাড়ে তার। তবে এবার আর অতটা গ্রাহ্য করেন না রানু। ভাবেন, বিয়ে তো হয়ে গেছে, আর ওজন কমিয়ে কী করবো। কিছুদিন পর গর্ভবতী হলেন। গর্ভাবস্থায় ঘি, বাদাম খেলেন অতিরিক্ত। প্রায় ২০ কেজি ঘি এসময় খেয়েছেন তিনি। লাড্ডুসহ অন্যান্য খাবারে প্রচুর ঘি মেশাতেন তিনি। ফলে ওজন অত্যাধিক বেড়ে যায়। 


বিজ্ঞাপন


২০২১ সালে নিজের জীবনযাত্রায় পরিবর্তন আনার কথা ভাবেন রানু। জুলাই মাস থেকে শুরু করে ওজন কমানোর যাত্রা। এক বছরে প্রায় ৩০/৩১ কেজি ওজন কমিয়েছেন তিনি। প্রতিদিন ৪ লিটার পানি পান করতেন রানু। ঘুমাতেন কমপক্ষে ৬/৭ ঘণ্টা। 

ranuকী খেতেন? 

ডায়েটের জন্য এই নারী একজন প্রশিক্ষক নিয়োগ করেছিলেন। তিনি রানুর ডায়েট এবং ওয়ার্কআউট পরিকল্পনা প্রস্তুত করেছিলেন। নিরামিষ খাবার দ্বারা ওজন কমিয়েছেন রানু। প্রাথমিকভাবে তাকে ১৬০০ ক্যালোরি এবং তারপর ১৫০০, তারপর ১৪০০ ক্যালোরি দেওয়া হয়েছিল। যখন ফলাফল পাওয়া বন্ধ হয়ে গিয়েছিল, তখন আবার ক্যালোরি বাড়িয়েছিলেন এবং আবার ওজন কমতে শুরু করে।

বেশিরভাগ সময় ১৬০০ ক্যালোরি গ্রহণ করেছেন তিনি। যার মধ্যে প্রায় ৯০ গ্রাম প্রোটিন, ২০৪ গ্রাম কার্বোহাইড্রেট এবং ৫৫ গ্রাম ফ্যাট ছিল। রানুর খাদ্যতালিকা নিম্নরূপ ছিল:

সকালের নাস্তা

৫০ গ্রাম পনির বা ২টি ডিম
৫ গ্রাম নারকেল বা অলিভ তেল
৫০ গ্রাম চিড়ে বা ওটস বা মুসলি বা রুটি বা উপমা
৩০০ গ্রাম দুধ

দুপুরের খাবার 

১০ গ্রাম নারকেল বা অলিভ তেল
৪০ গ্রাম ওটস বা চাল বা পোহা বা ময়দা (রুটি তৈরি)
১৫০ গ্রাম সবুজ শাকসবজি
৫০ গ্রাম মসুর ডাল বা ছোলা বা কিডনি বিন

ranuবিকাল বা সন্ধ্যার নাস্তা 

১০ গ্রাম বাদাম বা কাজু বা পেস্তা বা আখরোট বা চিনাবাদাম
১ স্কুপ হুই প্রোটিন
২০০ গ্রাম ফল

রাতের খাবার

১০ গ্রাম নারকেল বা অলিভ তেল
১৫০ গ্রাম সবুজ শাকসবজি
সয়া চাঙ্ক বা রাজমা বা ছোলা
৪০ গ্রাম ওটস বা ভাত বা পোহা

ওজন কমানোর ওয়ার্কআউট

করোনার কারণে জিম বন্ধ থাকায় বাড়িতেই ব্যায়াম করেন রানু। আড়াই কেজি এবং পাঁচ কেজি ডাম্বেল কিনে ব্যায়াম করেছিলেন তিনি। প্রতিদিন ৩৫-৪৫ মিনিট ব্যায়াম করতেন। জিম খোলার পর নিয়মিত সেখানে যায়। প্রতিদিন ১০ হাজার পা হাঁটতেন রানু। 

সোমবার ও বৃহস্পতিবার পায়ের ব্যায়াম, মঙ্গলবার ও শুক্রবার অস্ত্র ব্যায়াম, বুধবার এবং শনিবার কাঁধের ব্যায়াম করতেন রানু। এর পাশাপাশি তিনি একদিন ছাড়া অ্যাবস ব্যায়ামও করতেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর