বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

সিলেটের ঐতিহ্যবাহী খাবার কাঁচা কাঁঠালের ঘাটি

ডি এইচ মান্না
প্রকাশিত: ১৪ জুন ২০২২, ১১:১৫ এএম

শেয়ার করুন:

সিলেটের ঐতিহ্যবাহী খাবার কাঁচা কাঁঠালের ঘাটি

কাঁঠাল স্বাস্থ্যকর ফল। দেশের জাতীয় ফল এটি। গুণমানে কোন দিক দিয়েই পিছিয়ে নেই গ্রীষ্মের এই ফল। পাকা ও কাঁচা দুইভাবেই খাওয়া যায় কাঁঠাল। পাকলে ফল হিসেবে আর কাঁচা থাকলে তরকারি হিসেবে খাওয়া হয়।

কাঁচা কাঁঠালে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, বি-১, বি-২, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ নানা রকমের পুষ্টি ও খনিজ উপাদান পাওয়া যায়।


বিজ্ঞাপন


kathal

এসব উপাদান আমাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। এর পাশাপাশি ভিটামিনের চাহিদাও পূরণ করে কাঁঠাল। এমনকি কাঁঠালের বিচিতেও আছে শর্করা। এটি চাইলে খেতে পারবেন তরকারি, হালুয়া বা ভর্তা হিসেবে।

বাংলায় কাঁচা কাঁঠালের তরকারিকে এঁচোড় বলা হলেও সিলেটে সর্বমহলে ঘাটি হিসেবে পরিচিত। সিলেটে কবে থেকে কাঁচা কাঁঠালের এই ঘাটির রান্না শুরু হয়েছে তা না জানা গেলেও অনেকে বলছেন যুগযুগ থেকে এই খাবারের সঙ্গে পরিচিত তারা। কাঁঠালের মৌসুম এলে এই খাবার খেতে ভুল হয় না কারো। গাছে কাঁঠাল কাচা থাকা অবস্থায় একদিন হলেও এই খাবার খান সিলেটের  ভোজনরসিকরা।

kathalসিলেটের ঐতিহ্যবাহী কাঁঠালের ঘাটি শুধু দেশে নয় বিদেশেও সমান তালে জনপ্রিয়। চাহিদা মেটাতে  কাঁচা কাঁঠাল প্রতিবছর রফতানি হয় বিভিন্ন দেশে। মূলত প্রবাসী বাঙালিরাই এর প্রধান খদ্দের।


বিজ্ঞাপন


ঘাটির জন্য কাঁঠাল কাটার পদ্ধতি

প্রথমে গাছ থেকে একটি কাঁচা কাঁঠাল সংগ্রহ করুন। হাতে মাখিয়ে নিন সরিষার তেল। না হলে কাঁচা কাঁঠালের আঠা হাতে লেগে থাকবে। যা দূর করা বেশ ঝক্কির কাজ!

kathalপ্রথমে বোটার অংশটি কেটে ফেলতে হবে। তারপর মাঝ বরাবর কেটে দুই টুকরা করুন। এরপর ক্রমান্বয়ে ছোট ছোট টুকরো করুন। ভেতরের ডাটি এবং বাহিরের কাটাযুক্ত খোসা ফেলে দিন।

সিলেটে যেভাবে রান্না হয় কাঁঠাল ঘাটি

কাঁঠালের এঁচোড় বা ঘাটি এক এক স্থানে এক এক রকম ভাবে রান্না করা হয়। তবে কাঁঠাল ঘাটি সিলেটে অন্যান্য এলাকার তুলনায় একটু ব্যতিক্রমভাবে রান্না করা হয়। সিলেটে সাধারণত কাঁচা কাঁঠালের সঙ্গে চিংড়ি মাছ, শুঁটকি আর ঝাল বেশি ব্যবহৃত হয়। ঝাল বাড়াতে অনেকে নাগামরিচ দিয়ে রান্না করেন।

kathal

সিলেটের কাঁঠাল ঘাটির রান্না যেমন ব্যতিক্রম ঠিক তেমনি এই ঘাটিতে স্বাদেও আসে ভিন্নতা। যে কোন ভোজনপ্রেমী মানুষ যদি একবার মুখে তুলেন এই ঘাটি তাহলে জিহ্বা থেকে এর স্বাদ এত সহজে যাবে না!

এজেড  

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর