রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

এসব পানীয় পানে কোষ্ঠকাঠিন্য হয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ১০:০৯ এএম

শেয়ার করুন:

drinks

অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভোগেন। তাদের পেট কিছুতেই হয় না পরিষ্কার। এর কারণ নিজেই। খাদ্যাভ্যাসের ওপর কোষ্ঠকাঠিন্য নির্ভর করে। আমাদের কিছু পরিচিত পানীয় পানেও এই রোগটি হতে পারে। তাই এসব পানীয় সম্পর্কে জেনে এগুলো থেকে দূরে রাখুন। জেনে নিন কোন কোন পানীয় পান করলে কোষ্ঠকাঠিন্য হয়।

​বিপদের নাম কোষ্ঠকাঠিন্য​


বিজ্ঞাপন


অনেকেরই প্রতিদিন পেট পরিষ্কার হয় না। সেই কারণে তারা সারাদিন কষ্ট পান। তাদের পেট ফুলে থাকে। সঙ্গী হয় গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা। এমনকি অনেক ক্ষেত্রে এই সমস্যার ফলে ক্ষুধা নষ্ট হয়।

রোগ

কোষ্ঠকাঠিন্য​ হলে কী হয়?

দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যে ভুগলে মলদ্বারের ভেতরের অংশ কেটে যেতে পারে। যেই কারণে মলের সঙ্গে রক্ত বের হয়। আর এই সমস্যার নাম হল অর্শ বা পাইলস।


বিজ্ঞাপন


দ্রুত সমাধান জরুরি​

বিশেষজ্ঞদের মতে, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাকে বশে আনতে চাইলে কয়েকটি পানীয়কে ডায়েট থেকে বের করে দিতে হবে। 

cofee

​কফি থেকে সাবধান​

আমাদের মধ্যে অনেকেই কফির কাপে চুমুক দিতে ভালোবাসেন। তবে কোষ্ঠকাঠিন্য থাকলে যতটা সম্ভব এই পানীয় এড়িয়ে চলতে হবে। কারণ, এতে রয়েছে ক্যাফিনের ভাণ্ডার। আর এই উপাদান মল শক্ত করার কাজে সিদ্ধহস্ত। তাই আজ থেকেই এই পানীয়ের থেকে দূরত্ব তৈরি করে নিন।

আরও পড়ুন: মাথাব্যথা হলে কি প্যারাসিটামল খাওয়া উচিত? 

মদ্যপানই সর্বনাশা​

মদ যে শরীরের জন্য কতটা ক্ষতিকর, এই নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে কে শোনে কার কথা। তাই তো হাজার বারণ সত্ত্বেও অনেক কোষ্ঠকাঠিন্য রোগী নিয়মিত মদ্যপান করেন। আর এই ভুলটা করেন বলেই তাদের সমস্যা আরও বাড়ে। তাই আজ থেকেই মদ, বিয়ারের মতো পানীয়ের নেশা ত্যাগ করুন।

drinks

​দুধেও বাড়তে পারে সমস্যা​

দুধ একটি অত্যন্ত উপকারী পানীয়। এতে রয়েছে জরুরি ভিটামিন ও খনিজের ভাণ্ডার। তবে অনেক মানুষের দুধ খেলে কোষ্ঠকাঠিন্য হয়। তাই তাদের দুধ খেতে বারণ করেন বিশেষজ্ঞরা। তবে যাদের দুধ খেয়ে এই সমস্যা হয় না, তারা নির্দ্বিধায় এই পানীয়ে দিতে পারেন চুমুক। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

পানিই বন্ধু​

কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাকে বশে আনতে চাইলে প্রতিদিন অন্ততপক্ষে ৩ লিটার পানি পান করতে হবে। তবে এতটা পানি পানে অনীহা থাকলে ফলের রস, খাওয়ার স্যালাইন, লবণ-চিনির পানি মিলিয়ে মিশিয়ে খান। এই নিয়মটা মেনে চললেই সমস্যা কমবে।

drinks_pic

ফাইবার রিচ খাবারে রাখুন ভরসা​

পানি পানের পাশাপাশি রোজের ডায়েটে ফল, শাক ও সবজিকে জায়গা করে দিন। তাতেই শরীরে ফাইবারের ঘাটতি মিটে যাবে। যার ফলে নরম হবে মল। সেই সুবাদে সকাল সকাল পেট পরিষ্কার হয়ে যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর