শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আচারি বেগুনের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ মে ২০২২, ০১:২৫ পিএম

শেয়ার করুন:

আচারি বেগুনের রেসিপি

সাধারণ একটি সবজি বেগুন। ভর্তা, ভাজি, তরকারি অনেকভাবে এটি খাওয়া হয়। বেগুনের একটি জনপ্রিয় পদ ‘আচারি বেগুন’। আচারের ঘ্রাণ মিশে থাকে বলে গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে জমে ভালো। সনিয়া শোভনা জানিয়েছেন এটি তৈরির রেসিপি। 

উপকরণ


বিজ্ঞাপন


বেগুন- ২টি (টুকরো করা) 
পেঁয়াজ- বড় ২টি (কুচি করা) 
আদা বাটা– ১ চা চামচ

begun
রসুন বাটা- ১ চা চামচ
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ 
জিরা গুঁড়া- ১ চা চামচ
মেথি- ৩/৪টি 
টমেটো কুঁচি- ১/২ কাপ
বোম্বাই মরিচ ও আমের আচার- ২ টে চামচ
মরিচ গুঁড়া- ১ চা চামচ
চিনি- ১ চা চামচ
কাঁচামরিচ- ৫/৬টি 
সরিষার তেল- পরিমাণমতো
লবণ- স্বাদমতো

begunপ্রণালি

প্রথমে বেগুনের টুকরোগুলোতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ মিশিয়ে অল্প সরিষার তেলে ভেজে নিন। তেলে মেথি আর পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লাল হয়ে এলে আদা, রসুন বাটা দিন। কয়েক মিনিট কষিয়ে নিন। মসলা কষানো হলে টমেটো কুচি দিয়ে দিন। 


বিজ্ঞাপন


কিছুক্ষণ নেড়েচেড়ে হলুদ, মরিচ, জিরার গুঁড়া, লবণ আর অল্প পানি দিয়ে আবারও কষিয়ে নিয়ে নিন। এরপর আচার, চিনি আর অল্প পানি দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে দিন। এক্ষেত্রে আপনার পছন্দের যেকোনো আচার ব্যবহার করতে পারেন। তবে একটু টক আচার দিলে এই পদের স্বাদ ঠিকঠাক পাওয়া যায়। 

begunঝোল ফুটে উঠলে, ভেঁজে রাখা বেগুন দিয়ে হালকা নেড়েচেড়ে কিছুক্ষণের জন্য ঢেকে রান্না করুন। ঝোল মাখামাখা হয়ে এলে তুলে পরিবেশন করুন গরম ভাত বা খিচুড়ির সঙ্গে। 

লম্বা বেগুন বা গোল বেগুন উভয় দিয়েই এই পদটি তৈরি সম্ভব। কেউ লম্বা বেগুন বড় টুকরা করে কেটে রান্না করেন। আবার কেউ গোল চাকতি মতো কেটেও রান্না করেন। গোল বেগুনের মাথার অংশ ঠিক রেখে বাকি অংশ কয়েকভাগে কেটে আস্ত বেগুন দিয়েও পদটি তৈরি করতে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর