শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

শীতে ঘর গরম রাখার উপায় 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৪, ১২:৪৭ পিএম

শেয়ার করুন:

শীতে ঘর গরম রাখার উপায় 

তীব্র শীতে নাকাল রাজধানীসহ পুরো দেশবাসী। সূর্যের দেখা মেলাই হয়ে পড়েছে কঠিন। শীতের হাত থেকে বাঁচতে গরম পোশাক, সোয়েটার, লেপ বা কম্বলের ব্যবহার তো আছেই। এর পাশাপাশি ঘর কীভাবে গরম রাখা যায় তা নিয়ে ভাবেন অনেকে। 


বিজ্ঞাপন


শীতকালে ঘর উষ্ণ রাখার সবচেয়ে সহজ উপায় হলো রুম হিটার ব্যবহার করা। কিন্তু এই হিটিং সিস্টেম ব্যয়সাপেক্ষ। বিদ্যুৎ বিল অনেকটা বাড়িয়ে দিতে পারে এটি। রুম হিটার ছাড়াও কিন্তু কিছু বিষয় খেয়াল রেখে ঘর গরম রাখা যায়। চলুন সেগুলো সম্পর্কে জানা যাক- 

cold2


বিজ্ঞাপন


ভারী পর্দা ব্যবহার করুন

কেবল ঘরের সৌন্দর্য বাড়াতে নয়, শীতে ঠান্ডা বাতাস থেকে রক্ষা পেতেও জানালায় পর্দা দেওয়া জরুরি। এসময় ভারী পর্দা ব্যবহার করুন। রাতে পর্দা বন্ধ করে দিলে দিনের উষ্ণতা ঘর থেকে বেরিয়ে যেতে পারবে না। ফলে ঘর গরম থাকবে। পর্দার রঙ উজ্জ্বল হলে ভালো হয়। লাল, কমলা, নীল, এসব রঙ তাপ কুপরিবাহী। তাপ পর্দার মধ্য থেকে বের হতে পারে না। তাই উজ্জ্বল রঙের পর্দা ব্যবহার করুন। 

দেওয়ালে উজ্জ্বল রঙ 

উজ্জ্বল রঙ তাপমাত্রা ধরে রাখতে সক্ষম। শীতে যদি ঘরের দেওয়ার উজ্জ্বল রঙে রাঙানো যায় তবে তাপমাত্রা আবদ্ধ থাকবে অনেকক্ষণ। কেননা উজ্জ্বল রঙের তরঙ্গদৈর্ঘ্য বেশি। আর দেওয়ালের রঙ বদলানো যদি সম্ভব না হয় তবে ইন্টেরিয়র ডেকোরেশনে পরিবর্তন আনতে পারেন। বিছানার চাদর, সোফার কভার ও জানালার পর্দা ইত্যাদিতে উজ্জ্বল রঙ ব্যবহার করুন। ঘরে একটি বড় লাইট দেওয়ার পরিবর্তে ছোট ছোট এলইডি বা বাল্ব লাগাতে পারেন। এতে ঘরের উজ্জ্বলতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি তাপমাত্রাও বেড়ে যাবে।

cold3

কার্পেটে ঢাকুন মেঝে 

শীতকালে সবচেয়ে বেশি কষ্ট পেতে হয় পা নিয়ে। কারণ গরম পোশাক দিয়ে পুরো শরীর গরম করা গেলেও পা থাকে হিমশীতল। কম্বলের নিচে পা রেখেও লাভ হয় না। শীতের সময় ঘরের মেঝে ঢেকে দিন কার্পেট বা শতরঞ্জি দিয়ে। এটি ঘরের মেঝে ঠাণ্ডা হওয়া থেকে রক্ষা করে। বর্তমানে পাটের তৈরি রাগের ট্রেন্ড রয়েছে। এগুলোও ঠান্ডা ছড়াতে বাধা দেয়। এমন রাগ বা ম্যাট ব্যবহার করতে পারেন।

অ্যালুমিনিয়াম ফয়েল 

শীতে ঘরের উষ্ণতা রক্ষায় অন্যতম কার্যকরী উপায় অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার। এটি খুব ভালো তাপ পরিবাহক হিসেবে কাজ করে। এমনকি তাপ প্রতিফলনের ক্ষেত্রেও দারুণভাবে কাজে আসে। শীতে রান্নাঘরের দেয়ালে বিশেষত চুলার আশেপাশে কিছু ফয়েল পেপার লাগিয়ে রাখুন। অ্যালুমিনিয়ামের প্রতিফলন ক্ষমতার কারণে তাপ বাইরে না গিয়ে ঘরেই থেকে যাবে। তবে উষ্ণ হবে ঘরের আবহাওয়া। 

cold4

বাবল র‍্যাপ 

শুধু প্যাকিংয়ের কাজে নয় শীতকালে ঘর গরম রাখার কাজেও ব্যবহার করতে পারেন বাবল র‍্যাপ। ঘরে তাপমাত্রা ধরে রাখতে চাইলে আপনার জানালাগুলোয় একটি করে বাবল র‍্যাপের শিট ঝুলিয়ে রাখতে পারেন। তাপ ঘরের ভেতরেই থাকে। 

বিছানায় গরম পানির বোতল

সারাদিনের কর্মব্যস্ততা শেষে ঠান্ডা বিছানায় ঘুমাতে কি আর ভালো লাগে? বিছানা আরামদায়ক এবং উষ্ণ রাখতে একটা গরম পানির বোতল কম্বলের নিচে রেখে দিতে পারেন। এ কাজের জন্য হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। এতে করে বিছানা উষ্ণ থাকবে, আপনিও আরামে ঘুমাতে পারবেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর