বেডরুম সাজানোর ৫ টিপস 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৯:৫৭ এএম
বেডরুম সাজানোর ৫ টিপস 

সারাদিনের কর্মব্যস্ততা শেষে নীড়ে ফিরে শান্তি খোঁজে সবাই। তাই অন্দরমহলের অন্য ঘরগুলোর চাইতে শোবার ঘর বা বেডরুম হয় বেশি প্রিয়। গা এলিয়ে দেওয়ার এই জায়গাটিকে সবাই শান্তিময় করে তুলতে চান।

বেডরুমের সাজানোর ক্ষেত্রে কয়েকটি দিক অবশ্যই খেয়াল রাখতে হবে। কীভাবে এই রুমটি সাজাবেন? জেনে নিন। 

bedroomচাই সুন্দর খাট

একসময় বেডরুমে ভারী কারুকাজের খোদাই করা খাট বেশি দেখা যেত। তবে এখন আর তেমন খাটের চল নেই। সিম্পল নকশার খাটেই বেডরুম সাজান বেশিরভাগ মানুষ। তাই এই ঘরের জন্য বেছে নিতে পারেন মর্ডান উড বেড। বর্তমানে এমন খাটের ট্রেন্ড চলছে। ঘরের অন্য আসবাব সঙ্গে রঙের মিল রাখুন। কাঁঠালি রঙ রাখতে পারেন। অন্যান্য আসবাব কফি বা চকলেট রঙের হলে তেঁতুল বিচির রঙ করিয়ে নিন। 

কমদামী খাট না কিনে একটু বেশি দাম দিয়ে ভালো কাঠের খাট কিনুন। সেগুন বা গামারি কাঠের খাট টেকসই হয়ে থাকে। জাজিমের চল এখন আর নেই বললেই চলে। খাটের জন্য ভালোমানের ম্যাট্রেস কিনে নিন। এতে শারীরিক ব্যথা থেকেও মুক্তি মিলবে। এর ওপর বিছিয়ে দিন নরম তোশক। হালকা রঙের বিছানার চাদর আর বালিশের কভার রাখুন খাটের ওপর। পুরো ঘরের শোভাই বদলে যাবে। 

bedroomবসার আয়োজন

বেডরুম যে কেবল বিছানা পাতার জায়গা- এই ধারণা কিন্তু ঠিক নয়। বাড়িতে অতিথি বেডরুমে এলে তাকে বসতে দেওয়ার মতো জায়গা থাকা দরকার। তাই রুমের এক পাশে অবশ্যই বসার জায়গা রাখুন। ছোট একটি সোফা রাখতে পারেন। ঘর যদি ছোট হয় তবে দুই একটি চেয়ার রাখুন। চাইলে রাখতে পারেন বিন ব্যাগও। চেয়ার বা সোফায় রাখুন ছোটোখাটো কুশন। ফ্লোরে পাপোশ বা ফ্লোর ম্যাট দিতে ভুলবেন না। ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে এটি। 

bedroomআলোর ব্যবস্থা এবং সাইড টেবিল

বেডরুমের দুটি অতি গুরুত্বপূর্ণ জিনিস আলো আর সাইড টেবিল। খাটের পাশে ছোট্ট একটি টেবিল রাখুন। টেবিল সাজাতে পারেন ল্যাম্প লাইট দিয়ে। ভালো আলোর বাতি ব্যবহার করুন বেডরুমে। এতে ঘরের সৌন্দর্য বেড়ে যায়। 

bedroomগুরুত্ব দিন দেয়ালেও 

প্রিয় ঘরটির চারপাশের দেয়ালও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। এদিকে নজর দিন। এখন ওয়াল পেন্টিংয়ের ট্রেন্ড চলছে। নিজের ফ্ল্যাট করে তা করাতে পারেন। নিজেদের সুন্দর মুহূর্তের ছবি ফ্রেম করে সাজাতে পারেন। ঘরে ছবি রাখতে না চাইলে প্রকৃতির ছবি বা ক্যানভাস দিয়ে সাজাতে পারেন দেয়াল। তবে অতিরিক্ত কিছু দেয়ালে ঝুলাবেন না। ছিমছামভাবে ঘর সাজাতে চেষ্টা করুন।

bedroom সুন্দর পর্দাও চাই 

বেডরুমের ক্ষেত্রে পর্দা একটি দরকারি জিনিস। ঘরের দেয়ালের রঙ, আসবাবের ধরন এবং রঙের সঙ্গে মানানসই পর্দা লাগান। উজ্জ্বল রঙ এবং হালকা প্রিন্টের পর্দা ব্যবহার করলে ঘর বড় দেখায়। 

ফ্লোরাল বা এক রঙের পর্দা লাগাতে পারেন বেডরুমে। কেউ কেউ দুটো সমন্বয় করেও ব্যবহার করেন। এখন কাস্টোমাইজ পর্দাও পাওয়া যায়। পর্দার নিচে বিডস বা লেইস যোগ করতে পারেন। এতে ঘর আরও সুন্দর দেখায়। 

বেডরুম সাজানোর ক্ষেত্রে ছোটোখাটো এই বিষয়গুলোতে গুরুত্ব দিন। ঘর হয়ে উঠবে প্রশান্তির জায়গা। 

এনএম