শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

জোরে হাঁচি-কাশি দিলেই প্রস্রাব হয়? করণীয় জানুন 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩, ১২:০৪ পিএম

শেয়ার করুন:

জোরে হাঁচি-কাশি দিলেই প্রস্রাব হয়? করণীয় জানুন 

প্রস্রাব নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। কারো কারো ১০ থেকে ১৫ মিনিট অন্তর প্রস্রাবের বেগ আসে। বাড়িতে তো বটে ঘরের বাইরে বের হলেও তাদের দুশ্চিন্তায় থাকতে হয়। কারো কারো ক্ষেত্রে এটি আরও খারাপ অবস্থানে পৌঁছায়। সজোরে হাঁচি বা কাশি দিলেই পোশাক ভিজে যায় তাদের। বিশেষত, নারীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। 

যেসব নারী স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেছেন তাদের এমন সমস্যা বেশি হয়। তবে কেবল বড়দের নয় হাঁচি-কাশির সঙ্গে প্রস্রাব হওয়ার এই সমস্যা শিশুদেরও হতে পারে। চিকিৎসকের মতে, সময়মতো মূত্রত্যাগ না করলে এমন সমস্যা হতে পারে। আরও কিছু শারীরিক সমস্যাও এর জন্য দায়ী।


বিজ্ঞাপন


hachi 

মূত্রথলির অতি সক্রিয় হয়ে গেলে হঠাৎ প্রস্রাবের বেগ দেয়। এমন সমস্যা নিয়ন্ত্রণের কিছু উপায় জানুন- 

পরিমিত পানি পান 

পানি স্বাস্থ্যের জন্য উপকারি। তবে তা খেতে হবে পরিমাণমতো। সারাদিনে আড়াই থেকে ৩ লিটার পানি পান করাই যথেষ্ট। এর বেশি পানের প্রয়োজন নেই। অনেকেরই অতিরিক্ত চা, কফি খাওয়ার অভ্যাস থাকে। এই অভ্যাসে লাগাম টানা জরুরি। এই ধরনের ক্যাফিনযুক্ত পানীয় মূত্রথলির অতি সক্রিয়তা বাড়িয়ে দিতে পারে।

pee

সময়মতো প্রস্রাব করা 

অনেকেরই প্রস্রাব চেপে রাখার অভ্যাস রয়েছে। এমন অভ্যাস মূত্রাশয়ের পেশির ওপর চাপ সৃষ্টি করে। দীর্ঘ দিন ধরে এমনটা হতে থাকলে প্রস্রাব ধরে রাখা মুশকিল। এক ঘণ্টা অন্তর শৌচাগারে যাওয়ার অভ্যাস করুন।

ব্যায়াম করুন 

এমন সমস্যা নিয়ন্ত্রণে নির্দিষ্ট কিছু ব্যায়াম করতে পারেন। প্রতিদিন এসব ব্যায়াম করলে উপকার পাবেন। পেলভিক ফ্লোর একটি ভালো ব্যায়াম। এটি পেশির জোর বৃদ্ধি করতে সাহায্য করে। পাশাপাশি, এই ব্যায়াম করলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে। 

pee1

এসব উপায় কাজে লাগিয়েও যদি সমাধান না মেলে তবে একজন চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর