বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

ভুল নিয়মে প্রস্রাব করেন বেশিরভাগ পুরুষ, বাড়ছে বিপদ!

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ জুন ২০২৩, ০৫:১৮ পিএম

শেয়ার করুন:

ভুল নিয়মে প্রস্রাব করেন বেশিরভাগ পুরুষ, বাড়ছে বিপদ!

প্রস্রাবের মাধ্যমে শরীরে জমা দূষিত পদার্থ বাইরে বেরিয়ে যায়। যেকোনো বয়সী মানুষের জন্য পরিষ্কার প্রস্রাব হওয়া খুবই দরকারি। নাহয় শরীরের বহু ধরনের ক্ষতি হতে পারে। সম্প্রতি প্রস্রাব করার পদ্ধতি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন বিজ্ঞানীরা। তথ্যটি কেবল পুরুষদের ক্ষেত্রেই প্রযোজ্য। 

পরিসংখ্যান বলছেন, বেশির ভাগ পুরুষই প্রস্রাব করার সময়ে একটি বিশেষ ভুল করেন। আর এটিই বাড়িয়ে দেয় কিডনি থেকে প্রস্টেটের নানা রোগের আশঙ্কা। কী এই ভুল? প্রস্রাব করার সময় কোন বিষয়গুলো মনে রাখতে বলছেন বিজ্ঞানীরা?


বিজ্ঞাপন


pee

দেখা গেছে, বেশির ভাগ পুরুষই দাঁড়িয়ে প্রস্রাব করেন। এটিই মারাত্মক ক্ষতিকারক। এমনটাই বলছেন বিজ্ঞানীরা। তাদের মতে, একান্ত প্রয়োজন না হলে পুরুষদেরও দাঁড়িয়ে প্রস্রাব করা উচিত নয়। কী কী ক্ষতি হতে পারে দাঁড়িয়ে প্রস্রাব করলে? 

বিজ্ঞানীদের মতে, প্রথমত দাঁড়িয়ে প্রস্রাব করলে পেলভিক পেশির ক্ষতি হতে থাকে। বিশেষ করে যাঁদের বয়স ৪০ বছরের বেশি, তাদের পেলভিক পেশি দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাব পড়ে যৌনশক্তির উপরেও।

pee


বিজ্ঞাপন


বিজ্ঞানীরা আরও বলছেন, দাঁড়িয়ে প্রস্রাব করলে পুরুষদের প্রস্টেট গ্রন্থিরও ক্ষতি হয়। চল্লিশের পরে পুরুষদের শরীরের হরমোনের নানা পরিবর্তন হতে থাকে। এই সময়ে নিয়মিত দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্টেট গ্রন্থি বাড়তে থাকে। সেটি পরবর্তীতে বিপদের কারণ হয়ে দাঁড়ায়। 

দাঁড়িয়ে প্রস্রাব করলে বাড়ে কিডনির সমস্যাও। দেখা গেছে, দাঁড়িয়ে প্রস্রাব করলে চাপ পড়ে কিডনিতেও। তাতেও অনেক ক্ষতি হয়। আর সেই কারণেই দাঁড়িয়ে প্রস্রাব করতে নিষেধ করছেন বিজ্ঞানীরা।

রাস্তাঘাটে থাকার সময়ে পাবলিক টয়লেট ব্যবহারের ক্ষেত্রে এই অভ্যাস মেনে চলার সমস্যা হতে পারে। কিন্তু বাড়িতে শৌচালয় ব্যবহারের সময়ে পুরুষদের বসেই প্রস্রাব করার পরামর্শ বিজ্ঞানীদের।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর