শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইন্টারভিউ চলাকালীন ভুলেও যেসব কাজ করবেন না

নিশীতা মিতু
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ০১:৪৬ পিএম

শেয়ার করুন:

ইন্টারভিউ চলাকালীন ভুলেও যেসব কাজ করবেন না

পড়াশোনা শেষ করে চাকরির জন্য ছুটলেও মিলছে না মনমতো কর্মক্ষেত্র। এদিকে একের পর এক নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার পরও যোগ্য কর্মী পাচ্ছে না নিয়োগকারীরা। করোনা বড় প্রভাব পড়েছে কর্মসংস্থানে। দুই বছর মন্থর গতি থাকলেও বর্তমানে তা সচল হয়েছে বলা চলে। 

নিয়োগের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো ইন্টারভিউ। নিয়োগকর্তাদের মুখোমুখি হয়ে নিজেকে যোগ্য প্রার্থী হিসেবে উপস্থাপন করার উপায় এটি। তবে ইন্টারভিউতে ঠিক কী করবেন বা কী করা উচিত তা অনেকে বুঝে উঠেন না। ফলে এমন কিছু ছোটোখাটো ভুল করে ফেলেন যার কারণে যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি মেলে না। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই- 


বিজ্ঞাপন


interview

বডি ল্যাঙ্গুয়েজ বা শারীরিক ভাষা গুরুত্বপূর্ণ 

ইন্টারভিউতে কেবল মুখ নয় শরীরের ভাষাও বেশ গুরুত্বপূর্ণ। এদিকে নজর দিন। ভালো কোম্পানিগুলো একজন কর্মীর ওঠা-বসা, কথা বলার ধরন, হাত পায়ের গতি সবকিছুই লক্ষ্য করেন। যতটা পারা ভদ্রতা বজায় রাখুন। অতিরিক্ত হাত নাড়ানো, পা ঝাঁকানো, বারবার চশমায় বা চুলে হাত দেওয়া ইত্যাদি কাজ নিয়োগকর্তাদের পছন্দ হয়। 

interview


বিজ্ঞাপন


নজর দিন হ্যান্ডশেকে

ভাবছেন, হ্যান্ডশেক বা হাত মেলানো তো খুব সাধারণ একটি কাজ। এটি কেন গুরুত্বপূর্ণ হবে? একেক মানুষের হ্যান্ডশেকের ধরন একেক রকম হয়। কীভাবে হ্যান্ডশেক করলেন সেটিও প্রকাশ করে আপনি কতোটা আত্মবিশ্বাসী। ইন্টারভিউ শুরুর আগে ইন্টারভিউয়ারের সঙ্গে হ্যান্ডশেক করলে হাত শক্ত করে রাখুন। 

>> আরও পড়ুন: নিয়োগকারীর নজরে আসার ৩ কৌশল

পার্সোনালিটি ডেভালোপমেন্ট বিশেষজ্ঞদের মতে, ইন্টারভিউয়ের সময় হালকা হ্যান্ডশেক করলে নিয়োগকারীরা ভাবেন প্রার্থী আত্মবিশ্বাসী নন। কেবল এই ধারণার কারণেই সেই প্রার্থী বাদ পড়তে পারেন। 

interview

চোখে চোখ না রাখা  

ইন্টারভিউ বোর্ডে ইমপ্রেশন বড় ভূমিকা রাখেন। এই সময়ের প্রতিটি মুহূর্ত গুরুত্বপূর্ণ। তাই ভাইভাতে কখনোই আত্মবিশ্বাস হারাবেন না। চোখে চোখ রেখে প্রতিটি প্রশ্নের উত্তর দিন। তা না করে যদি এদিক ওদিক তাকিয়ে জবাব দিন তবে আপনার কনফিডেন্ট নিয়ে প্রশ্ন উঠতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, চোখ চোখ রেখে শালীনতা ও ভদ্রতা বজায় রেখে প্রশ্নের উত্তর দিতে হবে।  

interview

চেহারায় গাম্ভীর্য

ঠোঁটের কোণে এক চিলতে হাসি রাখাও ইন্টারভিউয়ের একটি বড় অংশ। চেহারায় দুশ্চিন্তা ফুটে ওঠা কিংবা অতিরিক্ত চঞ্চলতা প্রকাশ পাওয়া কোনটিই নিয়োগকারীরা পছন্দ করেন না। মুখে সবসময় স্মিত হাসি ধরে রাখুন। ইন্টারভিউ চলাকালীন কখনও হাত জড়ো করে রাখবেন না। বারবার চুলে হাত দেওয়ার ব্যাপারেও সতর্ক থাকুন। 

>> আরও পড়ুন: চাকরি হারানোর ভয়? মেনে চলুন এসব নিয়ম

ইন্টারভিউ খুব কম সময়ের একটি ব্যাপার। কিন্তু এর ওপর অনেকাংশে নির্ভর করে চাকরিটি আপনি পাচ্ছেন কি পাচ্ছেন না। তাই ইন্টারভিউতে এমন কোনো ভুল করবেন না যা আপনার অযোগ্যতা প্রকাশ করে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর