রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

রিজাইন লেটার লেখার নিয়ম

চাকরি ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ০৩:১৮ পিএম

শেয়ার করুন:

রিজাইন লেটার লেখার নিয়ম

চাকরির শুরুতে কোম্পানির পক্ষ থেকে অ্যাপোয়েন্টমেন্ট লেটার বা নিয়োগপত্র দেওয়া হয়। এটি একটি আনুষ্ঠানিক পদক্ষেপ। আবার চাকরি ছেড়ে নতুন কোথাও যাওয়ার পূর্বে কর্মীকে অবশ্যই পুরনো কোম্পানিতে রেজিগনেশন লেটার বা পদত্যাগপত্র দিতে হয়। একে সংক্ষিপ্তে রিজাইন লেটার বলে। এটিও আনুষ্ঠানিক বিষয়। 

একজন কর্মী বিভিন্ন কারণেই চাকরি ছাড়তে পারেন। তবে কারণ যাই হোক, একটি সুন্দর ও গ্রহণযোগ্য রিজাইন লেটার লেখা দক্ষ কর্মীর বৈশিষ্ট্যের মধ্যে পড়ে। অনেকেই বুঝে উঠতে পারেন না পদত্যাগপত্রে কী লিখবেন। চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। 


বিজ্ঞাপন


অভিবাদন জানিয়ে শুরু করুন 

একেক কর্মক্ষেত্রে একেক জন মূল দায়িত্বে থাকে। কখনো এইচআর বা ম্যানেজার বরাবর লিখতে হয়। আবার কখনো সরাসরি কোম্পানির কর্তৃপক্ষ বরাবর লিখতে হয়। উচ্চ পদস্থ কর্মকর্তা বরাবর লিখলে অভিবাদন জানিয়ে শুরু করুন। এক্ষেত্রে প্রিয় স্যার/ম্যাডাম লিখতে পারেন। 

resign letterচাকরি ছাড়ার কারণ জানান 

কেন আপনি আপনার পদ বা কোম্পানি ছাড়তে চাইছেন তা রিজাইন লেটারের মূল অংশে লিখুন। শুরুতে অবশ্যই আপনার বর্তমান পদ ও কোম্পানির নাম উল্লেখ করুন। অল্প কথায় গুছিয়ে জানান আপনার চাকরি ছাড়ার কারণ। হতে স্বাস্থ্য সম্পর্কিত কোনো কারণে চাকরি ছাড়ছেন। কিংবা পারিবারিক সমস্যা, ভালো অফার ইত্যাদি কারণেও চাকরি ছাড়তে পারেন। 


বিজ্ঞাপন


চাকরির শেষ তারিখ উল্লেখ করুন 

আপনার কাজের শেষ দিন কবে, তা রিজাইন লেটারে উল্লেখ করুন। কবে থেকে কাজ শুরু করেছেন তাও শুরুর দিকে লিখুন। একদম শেষ সময়ে নয়, বরং চাকরি ছাড়ার অন্তত দুই সপ্তাহ আগে রিজাইন লেটার জমা দিন। যদিও কোনো কোনো অফিসে দুই মাস আগেই জানানোর নিয়ম থাকে। 

resign letterকারো সমালোচনা করবেন না

চাকরি ছাড়ছেন বলে কোম্পানি বা কোনো সহকর্মীর সমালোচনা করবেন না। তবে কোনো তিক্ত অভিজ্ঞতা থাকলে তা বিনয়ের সঙ্গে জানাতে পারেন। খেয়াল রাখবেন আপনার অনুভূতি যেন কোনোভাবেই অভিযোগ না মনে হয়। 

কৃতজ্ঞতা প্রকাশ করুন 

রিজাইন লেটারে নিয়োগকর্তা, সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন। এই প্রতিষ্ঠান থেকে যে মূল্যবান অভিজ্ঞতা অর্জন ও আয়ের সুযোগ হয়েছে, এজন্য ধন্যবাদ জ্ঞাপন করুন। কোম্পানির প্রতি আপনার কৃতজ্ঞতা প্রকাশ করুন। ইতিবাচক অনুভূতি জানান। এতে চাকরি ছাড়লেও কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তি এবং সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক থেকে যাবে। 

resign letterযোগাযোগের ঠিকানা উল্লেখ করুন 

রিজাইন লেটারে শেষে অবশ্যই আপনার ই-মেইল অ্যাড্রেস ও ঠিকানা লিখুন। হার্ড কপি জমা দিলে আপনার টাইপ করা নামের ওপরে স্বাক্ষর করুন।

একটি আদর্শ রিজাইন লেটার নমুনা-

তারিখ:
কর্তৃপক্ষের নাম ও পদ
কোম্পানির নাম
কোম্পানির ঠিকানা

বিষয়: চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন

স্যার/ম্যাডাম,
আমি, (আপনার নাম) দীর্ঘ (কত দিন ধরে কোম্পানিতে আছেন) বছর যাবৎ আপনার কোম্পানির (অফিসের নাম) (আপনার বিভাগে) একজন কর্মচারী (আপনার পদ) হিসেবে নিযুক্ত আছি। তবে বর্তমানে আমি এ কোম্পানি থেকে পাওয়া অভিজ্ঞতার জোরে অন্য একটি বহুজাতিক সংস্থায় (এখানে আপনি আপনার নিজস্ব সমস্যা লিখতে পারেন) (পদের নাম দিতে পারেন) যুক্ত হওয়ার অফার পেয়েছি। আমরা সবাই জীবনে উন্নতি করতে চাই, আর আমি সুযোগটিকে হারাতে চাই না।

তাই অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমার পক্ষে এ কোম্পানিতে আর কাজ করা সম্ভব হবে না। আপনার এ কোম্পানিতে আমার কাজ করার সর্বশেষ তারিখ হলো (যে তারিখ থেকে চাকরি ছাড়বেন)।

>> আরও পড়ুন: যে এক‌টি ভুলের কারণে চাক‌রির ইন্টার‌ভিউ‌তে ডাক আসে না

আপনার দেওয়া সাহচর্য ও সহকর্মীদের অমূল্য সাহায্যের জন্য আমি এ কোম্পানি থেকে অনেক কিছু শিখতে পেরেছি। আপনার এ কোম্পানিতে কাজ করে আমি অনেক পেশাদারী অভিজ্ঞতা লাভ করেছি, যা আমাকে ভবিষ্যতেও সমৃদ্ধ করবে বলে আশা রাখি। এ কোম্পানির প্রত্যেকের আন্তরিক ব্যবহার আমার চলার পথে পাথেয় হয়ে থাকবে।

আমি আপনার এবং কোম্পানির অব্যাহত সাফল্য কামনা করি। আমি আরও আশা রাখি, আমাদের এ কোম্পানি (অফিসের নাম) ভবিষ্যতে আরও উন্নতির দিকে এগিয়ে যাবে। আপনাদের অবদান আপনি কোনোদিন ভুলবো না। কোম্পানির যেন কোনো ধরনের সমস্যা না হয় এজন্য কোম্পানি চাইলে আমি আমার স্থানে নিযুক্ত হওয়া নতুন কর্মচারীকে ট্রেনিংও দিতে পারি।

>> আরও পড়ুন: চাকরির লিখিত পরীক্ষায় ভালো করার উপায়

সুতরাং, আপনার কাছে আমার বিনীত অনুরোধ, আমার পদত্যাগপত্রটি মঞ্জুর করে আমাকে বাধিত করবেন।

ধন্যবাদান্তে,
আপনার নাম/স্বাক্ষর
কোম্পানি পরিচয়পত্রের কপি
আপনার ঠিকানা
ফোন নম্বর, ই-মেইল আইডি

ইংরেজিতে রিজাইন লেটার লিখতে পারেন। সেক্ষেত্রে ওপর ফরম্যাটটি মেনে ইংরেজিতে কথা সাজিয়ে নিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর