শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চায় ইরান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২৩, ১০:১৬ পিএম

শেয়ার করুন:

ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চায় ইরান
ব্রিগেডিয়ার জেনারেল রামেজান শরিফ। ছবি: প্রেস টিভি

ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চায় ইরান। দেশটির আইআরজিসি বাহিনীর (ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী) মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামেজান শরিফ বলেছেন, ইসরায়েলি সেনারা সিরিয়ায় ইরানের যে শীর্ষ সামরিক উপদেষ্টাকে হত্যা করেছে তার উপযুক্ত জবাব দেবে তেহরান।

তিনি অঙ্গীকার করে বলেন, ইরান এই হত্যার বদলা বিভিন্ন সময় এবং স্থানে নেবে।


বিজ্ঞাপন


বুধবার এক সংবাদ সম্মেলনে এই অঙ্গীকার ব্যক্ত করেন জেনারেল রামেজান শরিফ। গতকাল সিরিয়ার রাজধানী দামেস্কের সাইয়্যেদা জায়নাব এলাকায় আইআরজিসি’র শীর্ষ উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল সাইয়্যেদ রাজি মুসাভিকে হত্যা করে ইসরায়েলের সেনারা।

আরও পড়ুন: গাজায় আরও ৩ ইসরায়েলি সেনা নিহত, আহত অসংখ্য

জেনারেল রামেজান শরিফ আরও বলেন, ব্রিগেডিয়ার মুসাভির হত্যার কারণে ইসরায়েলবিরোধী লড়াইয়ের মিশনে কোনো বাধা সৃষ্টি হবে না। আইআরজিসি’র মুখপাত্র আরও বলেন, ইসরায়েল যে লাগাতারভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে যাচ্ছে তারই ধারাবাহিকতায় এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। দখলদার ইসরায়েল এ সমস্ত ঘটনার মধ্য দিয়ে যে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে বিপদাপন্ন করে তুলেছে তা বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্যোগ নেওয়া উচিত।

অপরদিকে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির সাঈদ ইরাভানি বলেছেন, সিরিয়ায় ইরানের শীর্ষ পর্যায়ের সামরিক উপদেষ্টাকে হত্যা করার জন্য ইসরায়েলকে উপযুক্ত জবাব দেওয়ার অধিকার রাখে তেহরান। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা চিঠিতে ইরানের স্থায়ী প্রতিনিধি এই ঘোষণা দিয়েছেন।


বিজ্ঞাপন


সিরিয়ায় উগ্রবাদ-বিরোধী লড়াইয়ে বিশেষ ভূমিকা রাখা ইরানের শীর্ষ পর্যায়ের সামরিক উপদেষ্টা সাইয়্যেদ রাজি মুসাভিকে হত্যার জন্য ইরানি রাষ্ট্রদূত ইসরায়েলের কঠোর সমালোচনা করেন। ইরানের স্থায়ী প্রতিনিধি এই চিঠির একটি কপি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতির কাছেও পাঠিয়েছেন।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের বিষয়ে ইরান ও সিরিয়ার ঐক্যমত্য

চিঠিতে ইরাভানি বলেন, ইসরায়েল সিরিয়ায় যে হত্যাকাণ্ড চালিয়েছে- আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদ অনুযায়ী ইরান তার জবাব দেওয়ার বৈধ অধিকার রাখে। তিনি বলেন, ইরান যখন প্রয়োজন মনে করবে তখন উপযুক্ত সময়ে এই হামলার চরমতম জবাব দেবে।

সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কের সাইয়েদা জয়নাব এলাকায় ইরানের শীর্ষ সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল সাইয়েদ রাজি মুসাভিকে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে ইসরায়েল হত্যা করে। এই হত্যাকাণ্ডকে আমির সাঈদ ইরাভানি ঘৃণ্য এবং কাপুরুষোচিত সন্ত্রাসবাদ বলে উল্লেখ করেন।

সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর