শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের বিষয়ে ইরান ও সিরিয়ার ঐক্যমত্য

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৪ পিএম

শেয়ার করুন:

গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের বিষয়ে ইরান ও সিরিয়ার ঐক্যমত্য
সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল আল মিকদাদ ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান (ডানে) ছবি: প্রেস টিভি

গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের বিষয়ে ইরান ও সিরিয়া একমত হয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন যে গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ এবং গণহত্যা অবিলম্বে বন্ধ করার প্রয়োজনীয়তার বিষয়ে ইরান ও সিরিয়ার অভিন্ন অবস্থান রয়েছে। 

সোমবার তিনি বলেন, অনতিবিলম্বে গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধ করা জরুরি বলেও মনে করে দুই দেশ। গতকাল সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল আল মিকদাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। ফিলিস্তিনে ইসরায়েলের বর্বর আগ্রাসনের বিষয়ে ইরান যে আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে তাতে যোগ দিতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফর করছেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ‘গাজায় ইসরায়েলি গণহত্যার জন্য যুক্তরাষ্ট্র আন্তর্জাতিকভাবে দায়ী’

বৈঠক শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেহরান এবং দামেস্ক আঞ্চলিক ইস্যুগুলোতে একই রকমের দৃষ্টিভঙ্গি পোষণ করছে এবং ঐক্যবদ্ধ অবস্থানে রয়েছে। সিরিয়ার অভ্যন্তরীণ স্থিতিশীলতা ও নিরাপত্তায় আমির আবদুল্লাহিয়ান সন্তুষ্টি প্রকাশ করে বলেন, পুরো দেশের ওপর সরকারের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার প্রতি ইরানের সমর্থন রয়েছে।

ফিলিস্তিন ইস্যুতে তেহরানে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানের আয়োজন করায় ইরানের বিশেষ প্রশংসা করেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইরানের প্রেসিডেন্ট ফিলিস্তিন ইস্যুতে যে দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন তার সঙ্গে সিরিয়া সম্পূর্ণভাবে একমত।

তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের বিজয় প্রকৃতপক্ষে মুসলিম উম্মাহ এবং আরব বিশ্বের বিজয় বলে বিবেচিত হবে।


বিজ্ঞাপন


অপরদিকে মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানের 'ফিলিস্তিন' স্কয়ারে ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ হয়েছে। বিক্ষোভকারীরা সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানের শীর্ষ সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল সাইয়্যেদ রাজি মুসাভি'র মৃত্যুর তীব্র নিন্দা জানিয়েছেন।

এ সময় বিক্ষোভকারীদের হাতে ছিল ফিলিস্তিনের পতাকা। তারা বলেন, নিশ্চিতভাবে ফিলিস্তিনিরাই বিজয়ী হবে এবং ইসরায়েল ধ্বংস হয়ে যাবে। বিক্ষোভে অংশগ্রহণকারীরা সিরিয়ায় ইরানি সেনা কর্মকর্তা হত্যার দাঁতভাঙা জবাব দিতে ইরান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। 

আরও পড়ুন: গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে চীন, সৌদি আরব ও ইরান

তেহরানের 'ফিলিস্তিন স্কয়ার' ছাড়াও আরও কিছু স্থানে বিক্ষোভ করেছে ইরানি জনগণ।

সিরিয়ার রাজধানী দামেস্কের সাইয়্যেদা জয়নাব এলাকায় ইসরায়েলি সেনাদের এক বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজ্ঞ সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল সাইয়্যেদ রাজি মুসাভি নিহত হন। তিনি সিরিয়ায় শীর্ষ সামরিক উপদেষ্টা হিসেবে কর্মরত ছিলেন। সিরিয়ার সরকারের আনুষ্ঠানিক আমন্ত্রণে সে দেশে সামরিক উপদেষ্টা পাঠিয়েছে ইরান।

সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর