রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে ভারতবিরোধী মুইজ্জুর শপথ 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩, ০৮:১০ পিএম

শেয়ার করুন:

মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে ভারতবিরোধী মুইজ্জুর শপথ 

মালদ্বীপের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভারতবিরোধী নেতা মোহাম্মদ মুইজ্জু। শুক্রবার তার শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। তিনি একজন চীনপন্থী নেতা।

মালদ্বীপের প্রগ্রেসিভ পার্টির ব্যানারে নির্বাচনে দাড়িয়ে ৪৫ বছর বয়সী মোহাম্মদ মুইজ্জু ৫৪ শতাংশ ভোট পান। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম মোহাম্মদ সোলিহ পেয়েছিলেন ৪৬.২ শতাংশ ভোট। গত মাসে এ নির্বাচন অনুষ্ঠিত হয়, সেখানে সোলিহর দল ছিল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: মালদ্বীপের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ভারতবিরোধী মুইজ্জু

মুইজ্জু এর আগে দেশটির রাজধানী মালের মেয়র ছিলেন। তিনি ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত গৃহায়নমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। মুইজ্জুর পাশাপাশি হোসেন মোহাম্মদ লতিফও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাদের শপথ পড়ান দেশটির প্রধান বিচারপতি আহমেদ মুথাসিম আদনান।

এদিকে এক টুইটে মুইজ্জু মালদ্বীপের জনগণের আকাঙ্ক্ষাকে বাস্তবে পরিণত করতে "দৃঢ় সংকল্পের সঙ্গে" কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

চীন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত-সহ ৪৬টি দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে রাজধানীর রিপাবলিক স্কয়ারে শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া শুরু

তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেত নুরি এরসয় শুক্রবার ওই অনুষ্ঠানে তার দেশের প্রতিনিধিত্ব করেন।

মেহমেত নুরি এরসয়কে স্বাগত জানিয়ে মালদ্বীপের সাবেক সংস্কৃতিমন্ত্রী মুসওয়া জমির টুইট করে বলেন, সংস্কৃতি, পর্যটন, উন্নয়ন ও আন্তর্জাতিক অঙ্গনে মালদ্বীপের জন্য তুরস্কের সমর্থনকে আমরা সব সময় প্রশংসা করি।"

পাঁচ লাখের বেশি জনসংখ্যা-সহ মালদ্বীপ ভারত মহাসাগরের একটি দ্বীপদেশ। দেশটির বৃহত্তম অর্থনৈতিক খাত হলো পর্যটন।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর