মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

মালদ্বীপের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ভারতবিরোধী মুইজ্জু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২০ পিএম

শেয়ার করুন:

মালদ্বীপের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ভারতবিরোধী মুইজ্জু
প্রোগ্রেসিভ অ্যালায়েন্স কোয়ালিশনের নেতা মোহাম্মদ মুইজ্জু চীনের সাথে সম্পর্ক উন্নত করতে চান (ফাইল ফটো)। ছবি: বিবিসি

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন ভারতবিরোধী নেতা মোহাম্মদ মুইজ্জু। তিনি এখন ৫৩.৫৪ শতাংশ ভোটে এগিয়ে আছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ও বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ পেয়েছেন ৪৬.৪৬ শতাংশ ভোট। ধৌরু সংবাদপত্রের মতে, ৫৮৬ ব্যালট বাক্সের মধ্যে ৩৯১টির ফলাফল সংগ্রহ করার পর এসব তথ্য পাওয়া গেছে।

মোহাম্মদ মুইজ্জু ও ইব্রাহিম মোহাম্মদ সোলিহ এক একটি আলাদা এশীয় শক্তিরও প্রতিনিধিত্ব করছেন। ২০১৮ সালে বেশ অপ্রত্যাশিতভাবে ভোটে জিতে ক্ষমতায় আসার পর মালডিভিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) নেতা সোলিহ্ ভারতের সঙ্গে সম্পর্ক ক্রমশ শক্তিশালী করেছেন। ভারতের সঙ্গে তার দেশের সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্কও খুব শক্তিশালী।


বিজ্ঞাপন


প্রোগ্রেসিভ অ্যালায়েন্স কোয়ালিশনের নেতা মুইজ্জু আবার চীনের সঙ্গে সম্পর্ক উন্নত করার ওপরেই জোর দিচ্ছেন।

মালদ্বীপ আসলে দীর্ঘকাল ধরেই ভারতের প্রভাব বলয়ে ছিল। মালদ্বীপে উপস্থিত থাকার ফলে দিল্লিও ভারত মহাসাগরের একটা গুরুত্বপূর্ণ অংশে তাদের নজরদারি বা মনিটরিং জারি রাখতে পেরেছে।

31588d30-5d39-11ee-baa7-274_20230928_134311178
প্রেসিডেন্ট সোলিহ্-র প্রশাসন সে দেশে 'ইন্ডিয়া ফার্স্ট' নীতি নিয়ে চলেছে

ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে একটা বড় সমালোচনা হলো চীনকে উপেক্ষা করে তার প্রশাসন দিল্লির সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার দিকেই ঝুঁকেছে – যে নীতিকে বলা হয় ‘ইন্ডিয়া ফার্স্ট’ পলিসি। এই সমালোচনার জন্য নির্বাচনে সোলিহ্-এর পারফরমেন্সেও বিরূপ প্রভাব পড়েছে বলে ধারণা করা হচ্ছে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন: চীনপন্থী ও ভারতপন্থী প্রার্থীর লড়াই

গত ৯ সেপ্টেম্বর মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন হয়। তবে সে দিন এককভাবে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পাননি। ফলে এ নির্বাচন রানঅফে গড়ায়।

নির্বাচনের আগে মোহাম্মদ মুইজ্জো প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট হতে পারলে— মালদ্বীপে ভারতের প্রভাব কমাবেন। এছাড়া দেশটিতে যে অল্প সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন আছেন তাদের বের করে দেবেন।

৩৯ বছর বয়সী মোহাম্মদ মুইজ্জোর রাজনৈতিক দল প্রোগ্রেসিভি পার্টি অব দ্য মালদ্বীপের (পিপিএম) নেতৃত্বাধীন জোট ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত যখন ক্ষমতায় ছিল—  তখন চীনের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তুলেছিল মালদ্বীপ। ওই সময় চীনের রোড অ্যান্ড বেল্ট ইনেশিয়েটিভে যোগ দিয়েছিল দেশটি এবং বড় অবকাঠামো নির্মাণের জন্য বেইজিংয়ের কাছ থেকে বিপুল ঋণ আদায় করে নিয়েছিল।

আরও পড়ুন: ইসকনের বিরুদ্ধে মানেকার অভিযোগের পর ১০০ কোটির মানহানি মামলার নোটিশ

মালদ্বীপের এবারের নির্বাচনটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ যদি মুইজ্জো শেষ পর্যন্ত জয় লাভ করেন তাহলে দেশটিতে ভারতের প্রভাব কমে যাবে। অপরদিকে চীনের প্রভাব বৃদ্ধি পাবে।

তবে মোহাম্মদ মুইজ্জুর সমর্থকরা আগাম উদযাপনে মেতে উঠেছেন। তারা দাবি করেছেন যে মুইজ্জু বিপুল ভোটে এগিয়ে আছেন এবং নিশ্চিতভাবেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন। 

দেশটির সংবাদপত্র মিহারু, ধৌরু ও সাঙ্গু টিভি জানিয়েছে যে মালদ্বীপের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ভারতবিরোধী মুইজ্জু। তারা তাকে অভিনন্দনও জানিয়েছেন।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর