মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩, ০৬:১৮ পিএম

শেয়ার করুন:

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া শুরু
গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন মালদ্বীপের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু (ফাইল ফটো)। ছবি: রয়টার্স

মালদ্বীপ থেকে ভারতীয় সেনাদের সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। মালদ্বীপের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু এ মন্তব্য করেছেন। 

মালদ্বীপ ঘিরে ভারত ও চীন তাদের প্রভাব বিস্তারের লড়াই শুরু করেছে। এমন অবস্থায় শুক্রবার ব্লুমবার্গ নিউজের সঙ্গে এক সাক্ষাত্কারে মুইজ্জু বলেন, ‘মালদ্বীপ থেকে সামরিক উপস্থিতি অপসারণের জন্য ভারতের সঙ্গে আলোচনা শুরু করেছেন তিনি।’


বিজ্ঞাপন


ভারতীয় সৈন্যদের অপসারণ করা ছিল মুইজ্জুর একটি গুরুত্বপূর্ণ নির্বাচনী অঙ্গীকার। ভারতবিরোধী প্রচারণা চালিয়ে তিনি গত মাসে ব্যাপক ভোটের ব্যাবধানে ইব্রাহিম সোলিহকে পরাজিত করেছেন।

আরও পড়ুন: ‘সরকারি অনুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে নয়’

বর্তমানে মালদ্বীপে প্রায় ৭০ জন ভারতীয় সেনা নয়াদিল্লির অর্থায়নে নির্মিত রাডার স্টেশন এবং নজরদারি বিমান রক্ষণাবেক্ষণ করে। এছাড়া ভারতীয় যুদ্ধজাহাজ মালদ্বীপের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে টহল দিতে সাহায্য করে। এবার তাদের সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। 

এ বিষয়ে মুইজ্জু বলেছেন, ‘‘মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর অর্থ এই নয় যে চীন বা অন্য কোনো দেশের প্রভাব বাড়তে দেওয়ার সুযোগ করে দেওয়া। দু’পক্ষের জন্যেই লাভজনক এমন দ্বিপক্ষীয় সম্পর্ক গড়তে চাই আমরা।’’


বিজ্ঞাপন


আরও পড়ুন: কেন ৮ ভারতীয়র মৃত্যুদণ্ড দিলো কাতার?

মালদ্বীপে এ যাবৎ যে সরকারই ক্ষমতায় এসেছে, হয় ভারত না-হয় তারা চীনপন্থী।’’ প্রসঙ্গত, মুইজ্জুর দল বছর পাঁচেক আগে যখন মালদ্বীপের ক্ষমতায় ছিল, তখন তারা চীনপন্থী হিসেবেই পরিচিত ছিল। 

চীনের থেকে বিপুল ঋণ নিয়েছিল সেই সরকার। তখন মালদ্বীপের পরিকাঠামোগত উন্নয়নে প্রচুর অর্থ বিনিয়োগ করেছিল চীন।

সূত্র : রয়টার্স

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর