শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

আল-আকসার আদলে মসজিদ বানালো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০২৩, ১১:৩১ এএম

শেয়ার করুন:

আল-আকসার আদলে মসজিদ বানিয়েছে তালেবান
ছবি: কুয়েত টাইমস

ইসলামের তৃতীয় পবিত্র স্থান মসজিদুল আকসার কুব্বাতুস সাখরা বা ডোম অব দ্য রকের আকৃতিতে মসজিদ তৈরি করেছে আফগানিস্তানের তালেবান সরকার। গত শুক্রবার (২৭ অক্টোবর) রাজধানী কাবুলের ওয়াজির আকবর খান পাহাড়ে অবস্থিত মসজিদটি উদ্বোধন করা হয়।

আফগানিস্তানের সংবাদমাধ্যম আরিয়ান নিউজ এবং ইয়াহু নিউজের খবরে বলা হয়েছে, মসজিদটি নির্মাণে অর্থায়ন করেছে তুরস্কভিত্তিক ইসলামী দাতব্য সংস্থা আইডিডিইএফ। এটি নির্মাণ করেছে তালেবান সরকার।


বিজ্ঞাপন


afghanistan_al_aqsa
ছবি: আরিয়ানা নিউজ

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমর ও তুরস্কের জনপ্রিয় আধ্যাত্মিক নেতা শেখ মাহমুদ আফেন্দির নামে মসজিদটির নামকরণ করা হয়েছে। মসজিদটির উদ্বোধন করেন আফগান সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হক্কানি।

আরও পড়ুন: বাংলাদেশের টাকাকে পেছনে ফেললো আফগান মুদ্রা!

সিরাজুদ্দিন হক্কানি বলেন, ‘জেরুজালেমের ডোম অব দ্য রকের প্রতিরূপ হিসেবে মসজিদটি নির্মাণ করা হয়েছে। ফিলিস্তিন ও পবিত্র আল-আকসার প্রতি মুসলিমদের, বিশেষত আফগানদের সীমাহীন ভালোবাসা প্রদর্শন করাই এর প্রধান লক্ষ্য।’


বিজ্ঞাপন


afghanistan_al_aqsa_1
ছবি: ইয়াহু নিউজ

খবরে বলা হয়েছে, এক লাখ ২০ হাজার মার্কিন ডলার ব্যয়ে ২৭০ বর্গমিটার আয়তনের এ মসজিদে একসঙ্গে ৩৫০ জন নামাজ পড়তে পারবেন।

এ সময় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হত্যাযজ্ঞ ও নিপীড়নের নিন্দা জানান এবং আগ্রাসী কর্মকাণ্ডের কড়া সমালোচনা করেন সিরাজুদ্দিন হক্কানি।

আরও পড়ুন: কুশতেপা খাল: তালেবানের মেগা প্রজেক্টে বদলে যাচ্ছে আফগানিস্তান

মসজিদ উদ্বোধনে আইডিডিইএফের পরিচালক মেহমেদ তুরান বলেন, ‘মক্কার পবিত্র মসজিদুল হারাম, মদিনার পবিত্র মসজিদ-ই-নববী এবং পবিত্র আল-আকসা মসজিদ মুসলিমদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পবিত্র আল-আকসার প্রতিকৃতিতে এই মসজিদটি এমন সময়ে উদ্বোধন করা হয়েছে, যখন ফিলিস্তিনিরা একটি কঠিন সময় পার করছে এবং নিজেদের ভূমি পুনরুদ্ধারে অকাতরে প্রাণ হারাচ্ছে। মসজিদটির উদ্বোধন পবিত্র আল-আকসার মুক্তির পথ দেখাবে বলে আমরা আশা করি। এ ধরনের মসজিদ ও এতিমখানা এ দেশে আমরা আরো নির্মাণ করতে চাই।’

afghanistan_al_aqsa_3
ছবি: কুয়েত টাইমস

আফগানরা এমন মসজিদ নির্মাণকে স্বাগত জানিয়েছেন। আইডিডিইএফ তুরস্কভিত্তিক একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা। সংস্থাটি বিশ্বব্যাপী ইসলামী শিক্ষার মানোন্নয়নে ৩৫টি দেশে মানবিক সহায়তার পাশাপাশি শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর