শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইউক্রেনের আর্থিক সহায়তা কমানোর প্রস্তাব হোয়াইট হাউসের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩, ১০:২২ এএম

শেয়ার করুন:

ইউক্রেনের আর্থিক সহায়তা কমানোর প্রস্তাব হোয়াইট হাউসের
ভলোদিমির জেলেনস্কি ও জো বাইডেন- ফাইল ফটো/এপি

রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনে আর্থিক সহায়তা কমানোর প্রস্তাব করেছে হোয়াইট হাউস। এখন প্রতি মাসে ইউক্রেনকে ১.১ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করে যুক্তরাষ্ট্র। সেটি এখন থেকে কমিয়ে ৮২৫ মিলিয়ন ডলার করার প্রস্তাব দেওয়া হয়েছে।

ইউক্রেন, ইসরায়েল, তাইওয়ান এবং মার্কিন সীমান্তে নিরাপত্তার জন্য ১০৫ বিলিয়ন তহবিল চেয়ে কংগ্রেসে আবেদন করেছে বাইডেন সরকার। সেই তহবিলেই কমানো হয়েছে ইউক্রেনের সহায়তা। ২০ অক্টোবর এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে হোয়াইট হাউস।


বিজ্ঞাপন


ইয়াহু নিউজের খবরে বলা হয়েছে, ইউক্রেনকে সাহায্য করার জন্য জরুরী অর্থায়নের জন্য মার্কিন কংগ্রেসের কাছে বাইডেন প্রশাসন যে অনুরোধ করেছে, তার মধ্যে রয়েছে সরাসরি বাজেট সহায়তা কমানোর বিষয়টি।

অনুরোধে বলা হয়েছে যে, ইউক্রেন সরকারকে ইউক্রেন সরকার কর্তৃক প্রণীত অবস্থার বর্তমান ব্যবস্থা অনুযায়ী অনুমোদিত এবং যাচাইকৃত ব্যয়ের প্রতিদান হিসাবে বিশ্বব্যাংকের মাধ্যমে বাজেট সহায়তা প্রদান করা হবে।

আরও পড়ুন: ফিলিস্তিন সংকট, পশ্চিমা মনোযোগ হারানোর শঙ্কায় ইউক্রেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত বৃহস্পতিবার তার বক্তৃতায় বলেন যে, ইউক্রেনের জন্য সহায়তা ইসরায়েল, তাইওয়ান এবং মার্কিন সীমান্তের তহবিলের সঙ্গে একত্রিত করা হচ্ছে। তহবিল আবেদনটি এখন মার্কিন কংগ্রেসে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।


বিজ্ঞাপন


হোয়াইট হাউস অফিস অফ ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট (ওএমবি) হাউসের ভারপ্রাপ্ত স্পিকার প্যাট্রিক ম্যাকহেনরিকে পাঠানো ৬৯ পৃষ্ঠার প্রস্তাবে বলা হয়েছে, ইউক্রেন সহায়তা ৬১.৪ বিলিয়ন ডলার এবং ইসরায়েল ১০.৬ বিলিয়ন পাবে।

আরটির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র প্রতিমাসে যে ১.১ বিলিয়ন ডলার দিচ্ছে, তা দিয়ে ইউক্রেন সরকারি কর্মচারীদের বেতনসহ খরচ মেটাতে ব্যবহার করছে। এর ফলে আর্থিক সংকট অনেকটাই সামাল দিতে পারছে ইউক্রেন। আর্থিক সহায়তা কমালে বিপদ বাড়বে জেলেনস্কি সরকারের।

প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবার সাংবাদিকদের বলেন, 'আমরা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের চাহিদা মেটাতে এবং এর জনগণকে রক্ষা করতে পারি- এটি জানানোর জন্য কংগ্রেসের পদক্ষেপ নেয়া প্রয়োজন। কারণ কংগ্রেসের অনুমোদিত তহবিল প্রায় ফুরিয়ে গেছে।'

প্রায় দুই সপ্তাহ ধরে বিশ্বজুড়ে আলোচনায় রয়েছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত। ইসরায়েল গাজায় ভয়াবহ হামলা অব্যাহত রেখেছে। প্রতিদিন শত শত ফিলিস্তিনির মৃত্যু হচ্ছে। গাজায় এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর ইসরায়েলে মৃত্যুর সংখ্যা ১৪০০ জনের বেশি। এমন অবস্থায় ইউক্রেন যুদ্ধ সম্পর্কে খবর ও আগ্রহে কিছুটা ঘাটতি দেখা যাচ্ছে।

আরও পড়ুন: কানাডা ও আমেরিকার সহায়তা পেতে মরিয়া জেলেনস্কি

এক প্রতিবেদনে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে সংগ্রামে পশ্চিমা বিশ্বের লাগাতার সাহায্য ইউক্রেনের জন্য অত্যন্ত জরুরি। বিশেষ করে অস্ত্র ও গোলাবারুদের সরবরাহে বিঘ্ন ঘটলে যুদ্ধক্ষেত্রে দুর্বলতা অনিবার্য। তাই পশ্চিমা মনোযোগ হারিয়ে ফেলতে পারেন বলে উদ্বেগে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তবে সম্প্রতি এক ফোনালাপে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জেলেনস্কিকে এ বিষয়ে আশ্বস্ত করেছেন। তিনি বলেন, ফ্রান্স তথা ইউরোপের তরফ থেকে ইউক্রেনের প্রতি অঙ্গীকার খর্ব করা হবে না।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর