শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

কানাডা ও আমেরিকার সহায়তা পেতে মরিয়া জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৪ পিএম

শেয়ার করুন:

কানাডা ও আমেরিকার সহায়তা পেতে মরিয়া জেলেনস্কি
হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও মন্ত্রিসভার কয়েকজন সদস্যের সঙ্গে আলোচনা করেন জেলেনস্কি। ছবি: এএফপি

কানাডা ও আমেরিকার সহায়তা পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট কানাডা ও আমেরিকা সফর করে সামরিক ও আর্থিক সহায়তা অটুট রাখার চেষ্টা করছেন। ওয়াশিংটনে বাইডেন সরকারের বিরোধীদের সমর্থনও চেয়েছেন তিনি।

প্রায় ১৯ মাস ধরে রাশিয়ার হামলার মুখে পশ্চিমা বিশ্বের সামরিক ও অন্যান্য সহায়তা পেয়ে সংগ্রাম চালিয়ে যাচ্ছে ইউক্রেন। কিন্তু সম্প্রতি সেই লাগাতার সহায়তায় কিছু ফাটল দেখা যাচ্ছে। যুদ্ধ সম্পর্কে কিছুটা ক্লান্তি ও রুশ হানাদার বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের যথেষ্ট সাফল্যের অভাব এর অন্যতম কারণ। এমন পরিস্থিতিতে কানাডা ও আমেরিকা সফর করে যতটা সম্ভব সহায়তার প্রতিশ্রুতি আদায় করতে চাইছেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি৷


বিজ্ঞাপন


জেলেনস্কির ওয়াশিংটন সফর উপলক্ষ্যে মার্কিন প্রশাসন প্রায় ৩২ কোটি ৫০ লাখ ডলার অংকের নতুন সামরিক সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে। বিশেষ করে আরও এয়ার ডিফেন্স সিস্টেম পেতে চলেছে ইউক্রেন। তবে সে দেশ এটিওসিএমএস মিসাইল চাইলেও ওয়াশিংটন আপাতত সেই অনুরোধ মানতে নারাজ। 

আরও পড়ুন: ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা বন্ধ করলো পোল্যান্ড

মোটকথা রাশিয়ার হামলা প্রতিহত করতে সামরিক সরঞ্জাম সরবরাহে আপত্তি না থাকলেও রাশিয়ার ওপর সক্রিয় হামলার জন্য প্রয়োজনীয় অস্ত্রশস্ত্রের প্রশ্নে আরও সতর্কতা অবলম্বন করে চলেছে আমেরিকাসহ পশ্চিমা বিশ্ব। তাই প্রায় ৩০০ কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম এটিওসিএমএস মিসাইলের প্রশ্নে ওয়াশিংটনের সংশয় এখনও কাটছে না। তা সত্ত্বেও প্রায় ৫৭৫ দিনের যুদ্ধে অ্যামেরিকা এখনও পর্যন্ত মোট ৪,৩৯০ কোটি ডলার অংকের সামরিক সহায়তা দিয়ে এসেছে, যা অন্য যেকোনো দেশের তুলনায় সবচেয়ে বেশি।

Screenshot-2023-09-22-19404
ইউক্রেনের প্রেসিডেন্ট কানাডা ও আমেরিকা সফর করে সামরিক ও আর্থিক সহায়তা অটুট রাখার চেষ্টা করছেন। ছবি: এপি

রাশিয়ার হামলার মুখে একটানা সহায়তার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও মন্ত্রিসভার কয়েকজন সদস্যের সঙ্গে আলোচনার পর জেলেনস্কি বলেন, আমেরিকার নতুন সামরিক প্যাকেজে ঠিক সেই সব অস্ত্র, গোলাবারুদ ও সরঞ্জাম থাকছে, যা ইউক্রেনের সৈন্যদের এই মুহূর্তে প্রয়োজন। আসন্ন শীতকালে রুশ হামলা প্রতিহত করতে এয়ার ডিফেন্স ব্যবস্থা আরও জোরদার করার জন্যও তিনি ধন্যবাদ জানান। বাইডেন জানান, আগামী সপ্তাহেই ইউক্রেন আব্রামস ব্যাটেল ট্যাংক হাতে পাব। গত জানুয়ারি মাসে সেই সিদ্ধান্তের পর অবশেষে যাবতীয় প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনের ১৯ ড্রোন ভূপাতিতের দাবি রাশিয়ার

বাইডেন প্রশাসন ইউক্রেনের প্রতি সমর্থন ও সহায়তা চালিয়ে গেলেও মার্কিন রাজনৈতিক মহলে সার্বিক সহানুভূতি ও সামরিক সাহায্যের প্রশ্নে ঐকমত্যে ফাটল দেখা যাচ্ছে। বিশেষ করে বিরোধী রিপাব্লিকান দলের একাংশ এমনকি খোলাখুলি এমন সহায়তার বিরোধিতা শুরু করেছে। ফলে কংগ্রেসের উভয় কক্ষের অধিবেশন ডেকে জেলেনস্কির ভাষণের ব্যবস্থা করাও সম্ভব হয়নি। অথচ গত ডিসেম্বর মাসে সেটা সম্ভব হয়েছিল।

এবারের সফর মূলত রুদ্ধাদ্বার বৈঠকেই সীমাবদ্ধ ছিল। প্রেসিডেন্ট জেলেনস্কি মার্কিন কংগ্রেসের কয়েকজন সদস্যের সঙ্গে সাক্ষাৎ করে তাদের সংশয় দূর করার চেষ্টা করেন। তিনি তাদের সহায়তার জন্যও কৃতজ্ঞতা প্রকাশ করেন। ইউক্রেনের প্রতি সমর্থনের জন্য জেলেনস্কি সাংবাদিকদেরও ধন্যবাদ জানান।

সূত্র : ডিপিএ, এএফপি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর