রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

এবার ঘোষণা দিয়ে ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা হামাসের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ০৯:৪৭ পিএম

শেয়ার করুন:

এবার ঘোষণা দিয়ে ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা হামাসের
হামাসের হামলায় বিধ্বস্ত অ্যাশকেলন। ছবিটি ৯ অক্টোবর সোমবার তোলা- এপি

এবার ঘোষণা দিয়েই ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস। ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহর আশকেলনে এই হামলা চালিয়েছে তারা। এর আগে মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে শহরের বাসিন্দাদের বাড়ি ছাড়ার নির্দেশ দিয়েছিল হামাস।

মঙ্গলবার দুপুরের পর হামাসের ইজ আদ-দিন আল-কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবেদা হুমকি দিয়ে বলেন, আগামী কয়েক ঘণ্টার মধ্যে দক্ষিণের উপকূলীয় শহর আশকেলনে বড় রকেট হামলা চালানো হবে।


বিজ্ঞাপন


এদিকে আল জাজিরা জানিয়েছে, দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের দিকে নতুন করে রেকট নিক্ষেপ করা হয়েছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধ চতুর্থ দিনে গড়িয়েছে। এখনো চলছে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ। ইসরায়েলের তেল আবিবসহ মধ্য অঞ্চলে নতুন করে রকেট হামলা চালিয়েছে হামাস।

আরও পড়ুন: ইসরায়েলে মৃত্যু হাজার ছাড়াল, ফিলিস্তিনে ৮৩০

দ্য টাইমস অব ইসরাইল জানিয়েছে আশকেলন এবং আশপাশের শহরের সাইরেন শব্দও শোনা গেছে। এদিকে আশকেলানে হামলার জবাবে পাল্টা হামলা চালায় ইসরাইলি বাহিনী। গাজার সমুদ্রবন্দরেও হামলা চালায় দখলদার ইসরাইলি বাহিনী।


বিজ্ঞাপন


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সাংবাদিক অ্যালিস কাডি আসকেলন থেকে জানিয়েছেন, বিকেল ৫টার কিছু পরই গাজা উপত্যকা থেকে একসঙ্গে কয়েকশ রকেট ছোড়া হয়।

তিনি আরও জানান, হামলার আগে তিনিসহ অনেক বাসিন্দা আশ্রয়কেন্দ্রে চলে যান। নতুন করে হামাস রকেট ছোড়ার পর সেখানকার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে এবং পরবর্তীতে কি হবে- এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন তারা।

বিবিসির এই সাংবাদিক জানান, গত কয়েক মিনিটে তারা রকেট বিস্ফোরণের অনেক শব্দ শুনতে পেয়েছেন।

ইসরাইলি বাহিনীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শনিবার থেকে এখন পর্যন্ত হামাস সাড়ে চার হাজার রকেট হামলা করেছে।

এদিকে চলমান যুদ্ধে হস্তক্ষেপ করলে যুক্তরাষ্ট্রের অবস্থানে ওপর ড্রোনও মিসাইল হামলার হুমকি দিয়েছে ইয়েমেন হুতি বিদ্রোহী গোষ্ঠী। হুতি নেতা আবদেল-মালেক আল হুতি বলেছেন, তারা অন্যান্য গোষ্ঠীর সঙ্গে সমন্বয় করে এই হামলা চালাবে।

আরও পড়ুন: গাজায় ভয়ংকর হোয়াইট ফসফরাস বোমা ফেলার অভিযোগ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী ও ফিলিস্তিনি স্বাধীনতা আন্দোলন হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রে ইসরায়েলি দূতাবাস জানায়, গত শনিবার থেকে এখন পর্যন্ত এক হাজার আট জন নিহত হয়েছেন। অপরদিকে ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ৮৩০ জনে দাঁড়িয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে দূতাবাস জানায়, হামাসের হামলায় তিন হাজার ৪১৮ জনের বেশি ইসরায়েলি নাগরিক আহত হয়েছেন। 

এদিকে, হামাসের হামলার জবাবে ফিলিস্তিনের গাজায় নির্বিচার বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে ৮৩০ জন নিহত এবং চার হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন বলে ফেসবুকে এক পোস্টে জানিয়েছে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার গাজার আল-ফুরকান এলাকায় ইসরায়েলি জেট বিমানগুলি ১০০টিরও বেশি লক্ষ্যে আঘাত করেছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর