সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

ইসরায়েলে ২০ মিনিটে ৫ হাজার রকেট ছুড়েছে হামাস

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২৩, ১১:৪৭ এএম

শেয়ার করুন:

ইসরায়েলে ২০ মিনিটে ৫ হাজার রকেট ছুড়েছে হামাস
৭ অক্টোবর, ২০২৩-এ ইসরায়েলের অ্যাশকেলন শহরে রকেটের আঘাতে লাগা আগুন নেভাচ্ছেন দমকলকর্মী। ছবি: রয়টার্স/ফ্রান্স ২৪

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দিকে কয়েক ডজন রকেট নিক্ষেপ করা হয়েছে। এই সময়ে বৃহত্তর তেল আবিব এলাকা পর্যন্ত আগত আগুনের সতর্কতা সাইরেন শোনা গেছে। এএফপির বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় গাজার একাধিক স্থান থেকে রকেট ফায়ার শুরু হয়। এটি প্রায় আধা ঘন্টা অব্যাহত ছিল।


বিজ্ঞাপন


আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, হামাসের সামরিক বাহিনী আল কাসসাম ব্রিগেড জানিয়েছে, প্রথম ২০ মিনিটে গাজা থেকে ইসরায়েলে ৫ হাজার রকেট নিক্ষেপ করা হয়েছে।

হামাস জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে 'আল আকসা স্ট্রোম' অভিযান শুরু করেছে তারা। অপরদিকে ইসরায়েল গাজার সীমান্ত এলাকায় জরুরি অবস্থা জারি করেছে। এছাড়া যুদ্ধ পরিস্থিতির ঘোষণা দিয়েছে নেতানিয়াহু সরকার।

আল-কাসাম ব্রিগেড জানিয়েছে, শত্রুদের সাইট, বিমানবন্দর এবং সামরিক স্থাপনা লক্ষ্য করে রকেট হামলার মাধ্যমে অভিযান শুরু হয়েছে।


বিজ্ঞাপন


এএফপি জানিয়েছে, উত্তরে প্রায় ৭০ কিলোমিটার (৪০ মাইল) তেল আবিব পর্যন্ত বিমান হামলার সাইরেন শোনা গিয়েছিল এবং ইসরায়েলিদের তাদের বাড়ি এবং অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের বোমা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

ইসরায়েলের ম্যাগেন ডেভিড অ্যাডম রেসকিউ এজেন্সি জানিয়েছে, দক্ষিণ ইসরায়েলের একটি ভবনে রকেটের আঘাতে ৭০ বছর বয়সী এক নারী গুরুতর আহত হয়েছেন। অন্যত্র, ২০ বছর বয়সী এক ব্যক্তি রকেটের আঘাতে মাঝারিভাবে আহত হয়েছেন।

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজার ঘর-বাড়ি পুনর্নির্মাণ করবে কাতার

গাজার বাসিন্দারা বলেছেন যে, তারা দক্ষিণ শহর খান ইউনিসের কাছে ইসরায়েলের সঙ্গে সংঘর্ষের কথাও শুনেছেন এবং সশস্ত্র ফিলিস্তিনি যোদ্ধাদের উল্লেখযোগ্য গতিবিধি দেখেছেন। 

এ বিষয়ে এখনও বিস্তারিত জানায়নি ইসরায়েলের সেনাবাহিনী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে যে, তিনি দ্রুত শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

ইসরায়েলের সামরিক বাহিনী এখনও কোনো মন্তব্য করেনি। কিন্তু তারা রকেট ফায়ারের প্রতিক্রিয়ায় বিমান হামলা চালিয়েছে। এটি ব্যাপক যুদ্ধের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।

কয়েকটি সংবাদমাধ্যমের খবর ও ফুটেজে দেখা গেছে, কিছু হামাস সেনা ইসরায়েলে ঢুকে পড়েছে। তারা স্থানীয় একটি ইসরায়েলি পুলিশ স্টেশন দখল করেছে বলে দাবি করা হয়েছে।

আরও পড়ুন: আগের নিয়ম বাতিল, মন চাইলেই বসতি বানাবে ইসরায়েল

এদিকে গাজা থেকে রকেট বৃষ্টির পর পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েল। নেতানিয়াহু সরকার ইসরায়েলে যুদ্ধাবস্থা ঘোষণা করেছে। রিজার্ভ সেনাদের তলবে একটি আদেশে স্বাক্ষর করেছেন সেখানকার প্রতিরক্ষামন্ত্রী।

গাজার সঙ্গে ইসরায়েলের অস্থিতিশীল সীমান্তে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বিরাজ করছে। এরপরই এই রকেট হামলার ঘটনা ঘটল। এই বছর এখন পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনী প্রায় ২০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে।  অপরদিকে ফিলিস্তিনি হামলায় নিহত হয়েছে ৩০ জন ইসরায়েলি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর