রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

সৌদি বাদশাহ ও প্রিন্সকে যে বার্তা পাঠালেন ইরানি প্রেসিডেন্ট 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫৭ পিএম

শেয়ার করুন:

সৌদি বাদশাহ ও প্রিন্সকে যে বার্তা পাঠালেন ইরানি প্রেসিডেন্ট 
রাষ্ট্রদূত এনায়েতি এবং সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রী খুরাইজি। ছবি: ইরান প্রেস

সৌদি আরবের বাদশাহ ও ক্রাউন প্রিন্সকে ইরানের প্রেসিডেন্ট পৃথক পৃথক বার্তা পাঠিয়েছেন। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

ইরান প্রেস বার্তা সংস্থা সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি এসব বার্তায় দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন। ইরান প্রেস আরও জানায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের পক্ষে সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রী ওলিদ বিন আব্দুল কারিম খুরাইজি ওই বার্তাগুলো গ্রহণ করেন। 

আরও পড়ুন: ইরানের বিমানবাহিনীতে যুক্ত হলো রাশিয়ার উন্নত প্রশিক্ষণ বিমান


বিজ্ঞাপন


রিয়াদে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত আলিরেজা এনায়েতি সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তার কাছ থেকে ওই বার্তা দু’টি গ্রহণ করেন খুরাইজি। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক মহাপরিচালক মোহাম্মদ আল-মাতরাফিও ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

আল-খুরাইজি রিয়াদে ইরানি রাষ্ট্রদূত জনাব এনায়েতিকে স্বাগত জানান এবং নয়া দায়িত্ব পালনে তার সাফল্য কামনা করেন। দ্বিপক্ষীয় ওই বৈঠকে অভিন্ন স্বার্থের সঙ্গে সামঞ্জস্য রেখে সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়ে পর্যালোচনা করার পাশাপাশি অন্যান্য বিষয়েও আলোচনা হয়েছে।

সৌদি আরবে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আলি রেজা এনায়েতি গত ৫ সেপ্টেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান। সেখানে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং ইরানি দূতাবাসের সহকর্মীরা তাকে উষ্ণ অভ্যর্থনা জানায়।

আরও পড়ুন: ভারতে সৌদি যুবরাজের সঙ্গে দেখা করলেন তুর্কি প্রেসিডেন্ট

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানিও সম্প্রতি সৌদি আরবে ইরানের নয়া রাষ্ট্রদূতের পরিকল্পনা নিয়ে কথা বলেছেন। তিনি বলেছেন, সৌদি আরবে ইরানের নয়া মিশন দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে ভূমিকা রাখবে। আলি রেজা এনায়েতি আল্লাহর ইচ্ছায় শক্তিমত্তার সঙ্গেই তার দায়িত্ব পালন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন কানয়ানি।


বিজ্ঞাপন


সূত্র : প্রেস টিভি, ইরান প্রেস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর