শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

রাশিয়ার সঙ্গে যেসব বিষয়ে আলোচনা করলেন পাকিস্তানি রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০২:৫৯ পিএম

শেয়ার করুন:

রাশিয়ার সঙ্গে যেসব বিষয়ে আলোচনা করলেন পাকিস্তানি রাষ্ট্রদূত
রুশ জ্বালানি মন্ত্রণালয়ের প্রধান পাকিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত শাফকাত আলি খানকে জ্বালানি ক্ষেত্রে ফলপ্রসূ সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। ছবি: জিও নিউজ

রাশিয়ার সঙ্গে জ্বালানি ও আন্তর্জাতিক পরিবহন করিডোর ইস্যু নিয়ে কথা বলেছেন পাকিস্তানি রাষ্ট্রদূত। দেশটির বিভিন্ন স্থানীয় গণমাধ্যম এ তথ্য দিয়েছে।

শুক্রবার দ্যা নিউজ জানিয়েছে, ‘জ্বালানি ইস্যু নিয়ে পাকিস্তানের সঙ্গে আরও গঠনমূলক আলোচনার ইচ্ছা প্রকাশ করেছে রাশিয়া।’


বিজ্ঞাপন


এছাড়া রাশিয়ার জ্বালানি বিষয়ক মন্ত্রী নিকোলাই শুলগিনভ পাকিস্তানের গ্যাস শিল্পের উন্নয়নের জন্য একটি ব্যাপক কৌশলগত পরিকল্পনা এবং তার বাস্তবায়নের জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠনকে ত্বরান্বিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

আরও পড়ুন: অ্যাটক কারাগারের বিষয়ে ইমরান খানের আইনজীবী যা বললেন

এবার রাশিয়ায় নিযুক্ত পাকিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত শাফকাত আলি খানের সঙ্গে একটি কার্যকরী বৈঠকে এসব কথা বলেন রুশ জ্বালানিমন্ত্রী। মস্কো থেকে শাফকাতের প্রস্থান এবং তার কূটনৈতিক মেয়াদের সমাপ্তি উপলক্ষে এ বৈঠক হয়।

কূটনীতিক সূত্র অনুসারে, রুশ জ্বালানি মন্ত্রণালয়ের প্রধান পাকিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত শাফকাত আলি খানকে জ্বালানি ক্ষেত্রে ফলপ্রসূ সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: পাকিস্তানে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি: প্রধানমন্ত্রী কাকার

রাশিয়ার জ্বালানি বিষয়ক মন্ত্রী নিকোলাই শুলগিনভ বলেছেন, পাকিস্তান-রাশিয়ান সহযোগিতার সুনির্দিষ্ট বিষয়ে আপনার (শাফকাত) সঠিক পদক্ষেপের জন্য ধন্যবাদ। এ বিষয়ে বছরের পর বছর ধরে আমরা যৌথভাবে কাজ করেছি এবং অনেক সমস্যার সমাধান করেছি। আমরা পাকিস্তান এবং রাশিয়ার মধ্যে আরও কার্যকর জ্বালানি সংলাপের অপেক্ষায় আছি।

এ সময় শুলগিনভ ও শাফকাত আলি চলমান দ্বিপাক্ষিক শক্তি সহযোগিতার মূল বিষয় নিয়েও আলোচনা করেছেন। বিশেষ করে রুশ জ্বালানিমন্ত্রী বলেছেন, পাকিস্তানের গ্যাস শিল্পের উন্নয়নের জন্য একটি ব্যাপক কৌশল পরিকল্পনা এবং তার বাস্তবায়নের জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা দরকার।

আরও পড়ুন: ‘তেল সরবরাহ কমানোর বিষয়ে সৌদি যুবরাজের সঙ্গে পুতিনের কথা হয়েছে’

নিকোলাই শুলগিনভ আরও বলেন, রাশিয়া আন্তর্জাতিক পরিবহন করিডোরের সমস্যা সমাধানের জন্য পাকিস্তানি পক্ষের অংশগ্রহণে বহুপাক্ষিক আলোচনায় আগ্রহী।

সূত্র : জিও নিউজ

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর