শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আলবাইক রেস্টুরেন্ট: সৌদির জনপ্রিয় খাবার দোকান

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০৩:৩৩ পিএম

শেয়ার করুন:

আলবাইক রেস্টুরেন্ট: সৌদির জনপ্রিয় খাবার দোকান

সৌদি আরবের জনপ্রিয় ফাস্টফুড চেইন রেস্টুরেন্ট আলবাইক। এর মূল আকর্ষণ মুরগি ভাজা। বিশেষ করে চিকেন ব্রোস্ট খাওয়ার জন্য বেশ নামডাক হয়েছে। ব্রোস্টেড চিকেন হলো মুরগি ভাজার একটি পদ্ধতি যা প্রেসার কুকারের ভিতরে তেলে ভাজা হয়। সাধারণ মুরগি ভাজার চেয়ে এর স্বাদ বেশ ভিন্ন এবং দামেও অনেক সস্তা। তাই ক্রমেই বেড়েছে জনপ্রিয়তাও।

স্থানীয় জনগণের কাছে আলবাইক খুবই সমাদৃত একটি রেস্টুরেন্ট। শুধু সৌদিরাই নয়, বিদেশিরাও এখানে খাবার খেতে মুখিয়ে থাকেন। বিভিন্ন দেশ থেকে যাওয়া হাজিরা একবার হলেও রেস্টুরেন্টটিতে খেতে যান। কথিত আছে, ‘আপনি সৌদি আরব সফরে আসলেন আর আল বাইকে খাওয়া হয়নি, তাহলে আপনার এই সফরটাই বৃথা।’


বিজ্ঞাপন


albaikযেভাবে যাত্রা শুরু

শাকৌর আবুগাজালাহ ১৯৭৪ সালে জেদ্দায় এই খাবারের দোকান চালু করেন। তিনি তার সমস্ত কষ্টার্জিত অর্থ দিয়ে ডিপ-ফ্রাইড চিকেন মসলার মিশ্রণ এবং সরঞ্জাম ব্যবহারের জন্য বিদেশের একটি কোম্পানির সঙ্গে বিশেষ এজেন্সি চুক্তি স্বাক্ষর করেন। এর মধ্যদিয়ে সৌদি আরবে প্রথম ‘ব্রোস্ট’ চিকেন ধারণাটি চালু করা হয়।

কেন বিখ্যাত

আলবাইকের প্রতিটি শাখায় খাদ্য নিরাপত্তা নিয়ম এবং গ্রাহকের সর্বোচ্চ সন্তুষ্টির জন্য নির্দিষ্ট নিয়ম অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হয়।


বিজ্ঞাপন


albaikচিকেন ব্রোস্টের স্বাদ,পরিমাণ এবং অন্যান্য সব বৈশিষ্ট্য অন্যদের থেকে আলাদা। নির্দিষ্ট পরিমাণ মশলা ব্যবহার করা হয় এবং ভাজার পদ্ধতি ভিন্ন। একজন মানুষের জন্য বেশ ভালো পরিমাণের খাবার থাকে।

মালিক নিজে মুরগি প্রস্তুত করে প্রতিটি শাখায় পৌঁছে দেন। কী কী উপকরণ দিয়ে কীভাবে তৈরি হয় এই মজাদার খাবার, তা কেউই জানেন না।

albaikআলবাইক তাদের রেস্টুরেন্টের কার্যক্রম শুরু করে দুপুর ১টায় এবং শেষ হয় রাত ২টায়। তবে অঞ্চলভেদে সময়ের ব্যতিক্রম হয়ে থাকে। প্রত্যেকটা শাখার পরিবেশই অত্যন্ত মনোরম। পরিবার বা বন্ধুবান্ধব নিয়ে খাবার উপভোগ করার সু-ব্যবস্থা রয়েছে। এছাড়াও হোম ডেলিভারি এবং কুইক টেইক আউট সিস্টেম সার্ভিস রয়েছে। জনপ্রিয়তার কারণে প্রতিটি শাখায় সবসময় ভিড় থাকে। কিন্তু মজার বিষয় হলো যতই ভিড় থাকুক না কেন, খুব দ্রুতই খাবার পরিবেশন করা হয়। এটিও জনপ্রিয়তার অন্যতম কারণ।

খাবারের তালিকা

আলবাইকের মুল আকর্ষণ চিকেন ব্রোস্ট হলেও সি ফুড, আইসক্রিম এবং কোমল পানীয়ও পাওয়া যায়। মুরগি দিয়ে তৈরি খাবারের মধ্যে উল্লেখযোগ্য হলো— চিকেন ব্রোস্ট, চিকেন নাগেটস, চিকেন ফিলেট বার্গার, চিকেন ফিলেট স্যান্ডউইচ। চিকেনের যেকোনো আইটেমের মাংসের একেবারে ভেতরে স্তরে স্তরে মশলার আস্তর থাকে।

সি ফুডের মধ্যে রয়েছে— ফিস নাগেট, ফিস ফিলেট বার্গার, ফিস ফিলেট স্যান্ডউইচ এবং শ্রিম্প নাগেটস।

আলবাইকে আস্ত একটি মুরগি ভেজে চার টুকরো করে পরিবেশন করা হয়। এর সঙ্গে থাকে ফ্রেঞ্চ ফ্রাই, দুটি বন রুটি ও রসুনের সুস্বাদু সস। সসটি সেখানে ‘তুম’ নামে পরিচিত।

চার টুকরো মুরগি ভাজা, বন, গার্লিক সস, ফ্রেঞ্চ ফ্রাই মাত্র ১২ সৌদি রিয়াল (৩৪৩.৬২ টাকা)।

albaikরেস্টুরেন্টটির অধিকাংশ কর্মী বাংলাদেশি। তাই বাংলাদেশিরা আলবাইকে গেলে একটু বাড়তি খাতির পেয়ে থাকেন। সৌদি আরবসহ বিশ্বের সকল প্রান্তের মানুষের কাছে বিখ্যাত চিকেন ব্রোস্ট মিলের জন্য এটি অত্যন্ত জনপ্রিয়। বর্তমানে এই চেইনটি সৌদি আরব ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও তাদের কার্যক্রম চালু করছে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর