শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

অভিবাসীদের সুখবর দিচ্ছে স্পেন

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৯ পিএম

শেয়ার করুন:

অভিবাসীদের সুখবর দিচ্ছে স্পেন

স্পেনে বসবাসরত অভিবাসীদের দারুণ সুযোগ দিচ্ছে দেশটির সরকার। কর্মমুখী শিক্ষার মধ্য দিয়ে অনিয়মিত অভিবাসীদের কাজ এবং অস্থায়ী বসবাসের অনুমতি দেওয়া হবে। সেখানে দুই বছর ধরে বাস করছেন এমন অনথিভুক্ত অভিবাসীরাই এই সুযোগটি পাবেন। আগামী মার্চ থেকে এই সিদ্ধান্তটি বাস্তবায়ন করতে যাচ্ছে দেশটির সরকার।

বর্তমানে স্পেনের কয়েকটি খাতেই শ্রম ঘাটতি রয়েছে। আর এটি দূর করতেই মূলত এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।


বিজ্ঞাপন


Spain Immigrantsচলতি মাসের শুরুতে শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রী পিলার আলেগ্রিয়া এই প্রসঙ্গে বলেছিলেন, শ্রমবাজারকে শক্তিশালী করতে ১ মার্চ থেকে সিদ্ধান্তটি কার্যকর হবে।

আরও পড়ুন: জার্মানিতে অভিবাসনপ্রত্যাশীদের আবেদন বাড়ছে

স্পেনের সামাজিক নিরাপত্তা ও অভিবাসন বিষয়ক মন্ত্রী খোসে লুইস এসক্রিভা বেলমন্তে জানান, অন্তত দুই বছর ধরে স্পেনে বসবাসরত অনিয়মিত অভিবাসীরা এই সুযোগটি নিতে পারবেন। অর্থাৎ এই সময়ের মধ্যে ৯০ দিনের বেশি স্পেনের বাইরে থাকা যাবে না।

spain-migrantsশেনজেন ভিসা ইনফো বলছে, স্পেনের এই বিশেষ সুযোগ পেতে কর্মমুখী শিক্ষার মাধ্যমে দক্ষতা বাড়াতে হবে এবং অল্প হলেও স্প্যানিশ ভাষা জানতে হবে।


বিজ্ঞাপন


অনিয়মিত অভিবাসীদের কাজ এবং বসবাসের সুযোগ দেয়ার মধ্য দিয়ে শ্রম বাজারের ঘাটতি দূর করতে গত বছর বিলটি পাশ করে স্পেন। এর মধ্য দিয়ে অন্তত পাঁচ লাখ অভিবাসী বৈধতা পাবে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: ৩৬ শতাংশ মানুষ নিজ দেশ ছেড়ে বিদেশে যেতে চান

শ্রম ঘাটতি দূর করতে স্পেনের মত ইউরোপের অন্য দেশগুলোও অভিবাসীদের কর্মসংস্থান সহজ করার বিষয়টি ভাবছে। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজও আইনি অভিবাসনের প্রয়োজন উল্লেখ করে সম্প্রতি এই বিষয়ে ইঙ্গিত দিয়েছেন।

সূত্র: ইনফোমাইগ্রেন্ট

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর