বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

জার্মানিতে অভিবাসনপ্রত্যাশীদের আবেদন বাড়ছে

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪০ পিএম

শেয়ার করুন:

জার্মানিতে অভিবাসনপ্রত্যাশীদের আবেদন বাড়ছে

বিশ্বজুড়ে অর্থনৈতিক সঙ্কট দৃশ্যমান। উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলোতে এর বিরূপ প্রভাব পড়েছে। ফলে নিজ দেশ ছেড়ে উন্নত দেশের দিকে ঝুঁকছে। এক্ষেত্রে অভিবাসনপ্রত্যাশীদের একটি বৃহৎ অংশের পছন্দের শীর্ষে রয়েছে জার্মানি। ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশ এটি।

germany৬ বছরের মধ্যে সর্বোচ্চ আবেদন


বিজ্ঞাপন


জার্মানির অভিবাসন ও শরণার্থী বিষয়ক ফেডারেল অফিসের (বিএএমএফ) পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে প্রায় আড়াই লাখ অভিবাসনপ্রত্যাশী জার্মানিতে প্রথমবারের মতো আশ্রয় চেয়ে আবেদন করেছেন। ২০১৬ সালের পর এটিই সর্বোচ্চ আবেদন সংখ্যা।

germanyচলতি বছরেও এই ধারা অব্যাহত আছে। বিএএমএফ জানিয়েছে, জানুয়ারি মাসে জার্মানিতে ২৯ হাজারের বেশি প্রার্থী প্রথমবারের মতো আশ্রয়ের আবেদন করেছেন। ২০২২ সালের জানুয়ারি মাসে আবেদনকারীর সংখ্যা ছিল ১৩ হাজার ৭৭৬ জন। চলতি বছর আবেদনকারীদের বেশিরভাগই সিরিয়া, আফগানিস্তান, তুরস্ক এবং ইরানের নাগরিক বলে জানায় ফেডারেল অফিস।

আরও পড়ুন: ৩৬ শতাংশ মানুষ নিজ দেশ ছেড়ে বিদেশে যেতে চান

জার্মান সরকারের হিসেব অনুযায়ী, চলতি বছর জানুয়ারি মাসে জার্মানিতে অভিবাসনপ্রত্যাশীদের আবেদন সংখ্যা গত বছরের এই সময়ের তুলনায় দ্বিগুণ বেড়েছে।


বিজ্ঞাপন


germanyআবাসন সঙ্কট

জার্মানিতে অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীদের প্রবেশ বেড়ে যাওয়ায় দেশটির বিভিন্ন শহরের স্থানীয় প্রশাসন আবাসন সংকটের কথা জানায়। গত ডিসেম্বর মাসে মধ্য জার্মানির থুরিংগিয়া শহরে আবাসনের জন্য অতিরিক্ত তিন হাজার জায়গার প্রয়োজন হয়। তখন সহযোগিতার জন্য শহরের প্রধান বোডো রামেলো আবাসিক হোটেল এবং ইয়ুথ হোস্টেলগুলোকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। সঙ্কট নিরসনে স্থানীয় প্রশাসনকে সরকারি বাড়ি সংস্কারের জন্য পাঁচ হাজার ইউরো অর্থ সহায়তা ঘোষণা করেছে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর