সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কম খরচে ভারতে উচ্চশিক্ষা

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৭ পিএম

শেয়ার করুন:

কম খরচে ভারতে উচ্চশিক্ষা

উচ্চশিক্ষার জন্য দেশের বাহিরে যাওয়ার ইচ্ছে প্রায় সকল শিক্ষার্থীরই থাকে। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ ইউরোপের দেশগুলোই সেক্ষেত্রে প্রাধান্য পায়। কিন্তু উচ্চশিক্ষার জন্য এই দেশগুলোতে যেতে খরচ করতে হয় অনেক টাকা। তাই বিদেশে উচ্চশিক্ষার ইচ্ছে অপূর্ণ থেকে যায় অনেকেরই। সেক্ষেত্রে প্রতিবেশী দেশ ভারত একটি দারুণ সমাধান হতে পারে।

কেন ভারত যাবেন?


বিজ্ঞাপন


বর্তমানে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের পছন্দের একটি দেশ ভারত। কারণ, শুধু এশিয়াই নয়, সারা বিশ্বের খ্যাতনামা সকল বিশ্ববিদ্যালয়ের তালিকায় আছে ভারতের অনেক বিশ্ববিদ্যালয়। বিশেষ করে ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি বিষয়গুলোতে ভারতের ডিগ্রির আন্তর্জাতিক স্বীকৃতি ভালো পাওয়া যায়। এছাড়া ভারতে বিভিন্ন স্কলারশিপ, নান্দনিক প্রাকৃতিক সৌন্দর্য, নানা ধরনের সুযোগ-সুবিধা আপনাকে ভারতে পড়তে আকর্ষিত করবে। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ ইউরোপের দেশগুলোর তুলনায় ভারতে ভিসাপ্রাপ্তিও বেশ সহজ।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো?

India Higher Studyভারতে উচ্চশিক্ষায় খরচ

অন্যান্য দেশের তুলনায় ভারতে উচ্চশিক্ষার ক্ষেত্রে খরচ অনেক কম। কোনো বিদেশি শিক্ষার্থী বছরে মাত্র ছয় হাজার ডলার খরচ করে পড়াশোনা করতে পারবে। তবে বিশ্ববিদ্যালয়ের মান, অবস্থান এবং পড়ার বিষয়ের উপর ভিত্তি করে খরচের ভিন্নতা হয়ে থাকে। ভারতে থাকা-খাওয়ার খরচও অনেক কম। প্রতিবেশী দেশ হওয়ায় বাংলাদেশি শিক্ষার্থীরা বেশকিছু বিশেষ সুযোগ-সুবিধাও পায়। বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তুলনায় তিনগুণ কম খরচ হয় ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে। এছাড়াও স্কলারশিপের মাধ্যমে বিনামূল্যে পড়াশোনার সুযোগ রয়েছে।


বিজ্ঞাপন


India Higher Studyস্কলারশিপ

ভারত সরকার এবং বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রদান করে থাকে। শিক্ষার্থীরা এই স্কলারশিপের মাধ্যমে বিনামূল্যে বা আংশিক খরচে পড়াশোনা করার সুযোগ পেয়ে থাকে। ভারতে সাধারণত শিক্ষার্থীরা দুই ধরনের স্কলারশিপের জন্য আবেদন করার সুযোগ পেয়ে থাকেন। বিশেষভাবে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আছে আইসিসিআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস) স্কলারশিপ। স্নাতক এবং স্নাতকোত্তরের ক্ষেত্রে এই স্কলারশিপ পাওয়া যায়। পাশাপাশি পিএইচডির জন্যও আবেদন করার সুযোগ দেওয়া হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় বিভিন্ন ধরনের স্কলারশিপ দিয়ে থাকে।

আরও পড়ুন: ভারতে গিয়ে পাসপোর্ট হারালে কী করবেন?

ভাষাগত দক্ষতা

বিশ্বের অন্যান্য দেশের মত ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার জন্য আইইএলটিএস বা টোফেলের প্রয়োজন নেই। তবে আইইএলটিএস স্কোর থাকলে সেটি স্কলারশিপ প্রাপ্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

India Higher Studyযেসব বিশ্ববিদ্যালয়ে পড়তে যেতে পারেন

১. ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি মাদ্রাজ (আইআইটিএম)
২. চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়
৩. ইউনিভার্সিটি অব দিল্লি
৪. বানারস হিন্দু ইউনিভার্সিটি
৫. অ্যাডামাস বিশ্ববিদ্যালয়
৬. ডিআইটি বিশ্ববিদ্যালয়
৭. ডিকেটিই টেক্সটাইল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট
৮. জৈন বিশ্ববিদ্যালয়
৯. রাজারামবাবু ইনস্টিটিউট অফ টেকনোলজি
১০. আসাম ডাউনটাউন বিশ্ববিদ্যালয়

এছাড়াও আরও অনেক বিশ্ববিদ্যালয়ে আপনি পড়তে যেতে পারেন। ভারতে ৩৪০টিরও বেশি বিশ্ববিদ্যালয় এবং ১৭ হাজার স্নাতক পর্যায়ের কলেজ রয়েছে। এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বিশ্বমানের স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি প্রদান করে।

বিশ্বমানের বিশ্ববিদ্যালয়, ডিগ্রি, সহজেই ভিসাপ্রাপ্তি, স্কলারশিপ, কম খরচ ইত্যাদি বিবেচনায় যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া উন্নত দেশগুলোর বিকল্প হতে পারে ভারত। তাই খুব সহজেই আপনি সঠিকভাবে নিয়ম মেনে পড়তে যেতে পারেন ভারতে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর