বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতে গিয়ে পাসপোর্ট হারালে কী করবেন?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০২৩, ১২:০৮ পিএম

শেয়ার করুন:

ভারতে গিয়ে পাসপোর্ট হারালে কী করবেন?

বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ ভারতে ভ্রমণে যান। এদের মধ্যে কেউ কেউ দেশটির সৌন্দর্য উপভোগ করতে যান। কেউবা চিকিৎসার জন্য। ব্যবসা-বাণিজ্য কিংবা দাপ্তরিক কাজেও ভারত ভ্রমণ করেন অনেকে। ভারতে অবস্থানকালে বাংলাদেশি পার্সপোর্ট হারিয়ে বিড়ম্বনায় পড়েন। জানুন ভারতে গিয়ে পাসপোর্ট হারালে কী করবেন?
 
এক সমীক্ষায় জানা গেছে, কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশন অফিসে পাসপোর্ট হারানো অভিযোগ নিয়ে প্রতি বছর প্রায় ৪০০ বাংলাদেশি নাগরিক রিপোর্ট করেছেন।   

এদের বেশিরভাগই জানেন না পাসপোর্ট হারিয়ে গেলে কী করতে হবে। তাদের একটি বড় অংশের ধারণা, পাসপোর্টের ফটোকপি থাকলে কোন সমস্যা হবে না। তারা সেটা দিয়েই ফিরে যেতে পারবেন বাংলাদেশে। 


বিজ্ঞাপন


passportযদিও তাদের কয়েকজন জেনেছেন, পাসপোর্ট হারালে সঙ্গে সঙ্গেই যোগাযোগ করতে হবে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে। সেইসঙ্গে কয়েকটি নিয়ম মানতে হবে। 

কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ভিসা বিভাগের প্রধান আলমাস হোসেন জানিয়েছেন, যদি কেউ পাসপোর্ট হারান তাহলে সঙ্গে সঙ্গে নিকটবর্তী থানায় একটি জেনারেল ডায়েরি করতে হবে।

তারপরে ওই জিডি কপি নিয়ে যোগাযোগ করতে হবে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে। পাসপোর্ট পাওয়ার জন্য একটি আবেদনপত্রের সঙ্গে নির্ধারিত ফি, পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের ফটোকপি ও জিডিকপি জমা দিতে হবে। 

তিনি জানান, জরুরিভিত্তিতে পাসপোর্ট পেতে গেলে জমা দিতে হবে ২ হাজার টাকা। তবে, দিনকয়েক সময় নিয়ে পাসপোর্ট পেতে চাইলে লাগবে ১ হাজার টাকা। যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হলে তাকে একটি ট্রাভেল পারমিট দেওয়া হয়। সেটি নিয়ে নিজেদের দেশে ফিরতে পারবেন বাংলাদেশিরা। 


বিজ্ঞাপন


এরপর বাংলাদেশে ফিরে পাসপোর্টের কপি পাসপোর্ট অধিদফতর থেকে তুলতে হবে। 

passportভারতে পাসপোর্ট হারানোর যদি পাসপোর্টের ফটোকপি বা কোনও তথ্য না থাকে, তাহলে ওই পদ্ধতির সঙ্গে মানতে হবে আরও কিছু নিয়ম। এক্ষেত্রে বাংলাদেশের দূতাবাসে জমা দিতে হবে ইমিগ্রেশন সার্টিফিকেট। 

কীভাবে এবং কোন পথে তিনি এসেছে তার প্রমাণ দিতে হবে। যদি কেউ সড়কপথে আসেন তাহলে তাকে পেট্রাপোলের ইমিগ্রেশন অফিসে গিয়ে সব জানাতে হবে। সেখান থেকে পাসপোর্ট নম্বরসহ একটি সার্টিফিকেট জমা দিতে হবে দূতাবাসে।

এরপর তিনি বাংলাদেশে ফেরার জন্য ট্র্যাভেল পারমিট পাবেন।

ভারতে নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ভিসা বিভাগের প্রধান আলমাস হোসেন আরও বলেন, ‘পাসপোর্ট হারানোর সঙ্গেই একটি বড় সমস্যা ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া। তবে ভিসার মেয়াদ শেষ হওয়ার ঘটনা কম হয়। তাদের পাঠিয়ে দেওয়া হয় কলকাতার রবীন্দ্রসদন সংলগ্ন ফরেন রেজিস্ট্রেশন অফিসে। সেখানে নির্দিষ্ট পদ্ধতি মেনে আবেদন করার সঙ্গে জরিমানা দিতে হয়।

তার পরামর্শ ‘ভারতে কেন, দেশের বাইরে কোথাও গেলে তাই সব সময় পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজ ফটোকপি করে রাখা উচিত। সেই সঙ্গে যাবতীয় নথি যাতে হারিয়ে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।’

সূত্র: এই সময়

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর