শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

কোন দেশে সহজে নাগরিকত্ব পাওয়া যায়

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩০ পিএম

শেয়ার করুন:

কোন দেশে সহজে নাগরিকত্ব পাওয়া যায়

উন্নত দেশের নাগরিকত্ব পাওয়ার ইচ্ছে প্রায় সবারই থাকে। তাই নিজ দেশের চেয়ে সুযোগ-সুবিধা বেশি, জীবনযাত্রার মান উন্নত —এমন দেশগুলোতে স্থায়ীভাবে বসবাসের জন্য নাগরিকত্ব লাভ করতে চান অনেকেই। সাধারণত যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকান দেশগুলো নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে সহজ মনোভাব দেখায়। তবে নাগরিকত্ব প্রদানের আগে কিছু বিষয় বিবেচনা করা হয়।

একটি দেশ অন্য দেশের নাগরিকদের নাগরিকত্ব প্রদানের আগে চারটি বিষয় বিবেচনা করে। বিষয়গুলো হলো—


বিজ্ঞাপন


জন্মসূত্রে নাগরিক

জন্মসূত্রে নাগরিকত্বের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর নাগরিকরা বেশি সুবিধা পান। এছাড়া শক্তিশালী পাসপোর্টধারী দেশের নাগরিকও বিশেষ সুবিধা পায়।

অভিবাসনের সময়কাল

অধিকাংশ দেশে ৫ বছর স্থায়ীভাবে বসবাসের পর নাগরিকত্বের জন্য আবেদনের সুযোগ দেয়। আবার কিছু দেশ ২ বছর পরেই নাগরিকত্বের জন্য আবেদনের সুযোগ দেয়।


বিজ্ঞাপন


অর্থনৈতিক সামর্থ্য

অনেক দেশ আপনার অর্থনৈতিক সামর্থ্যের উপর নাগরিকত্বের সুবিধা দিয়ে থাকে। আপনি যদি ওই দেশগুলোতে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করেন তাহলেই আপনি এই সুবিধা পাবেন।

বিয়ে

আপনি যদি ওই দেশের কোন নাগরিককে বিয়ে করে তাহলে সহজেই আপনি সেই দেশের নাগরিকত্ব পাবেন।

আরও পড়ুন: অভিবাসী কারা?

প্রধানত এই বিষয়গুলো বিবেচনা করে বিশ্বের বিভিন্ন দেশ নাগরিকত্বের সুযোগ দিয়ে থাকে। তবে কিছু দেশে নাগরিকত্বের শর্তগুলো পূরণ করা বেশ কঠিন। আবার কিছু দেশে সেই শর্তগুলো পূরণ করা অনেকটাই সহজ। যে দেশগুলো সহজেই নাগরিকত্বের সুবিধা দিয়ে থাকে—

Citizenshipকানাডা

অনেকেরই স্বপ্নের দেশ কানাডা। সেই দেশে নাগরিকত্ব লাভের স্বপ্ন দেখেন অনেকেই। আর তাদের জন্য বেশকিছু সহজ শর্ত দিয়েছে দেশটি। কানাডার নির্দিষ্ট ১২টি সেক্টরে আপনি সহজেই কাজের সুযোগ পাবেন। কানাডিয়ান নাগরিকত্বের জন্য কমপক্ষে পাঁচ বছরে সেখানে থাকতে হবে। তার মধ্যে টানা এক হাজার ৯৫ দিন অবস্থান করলেই নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। সেইসঙ্গে পাঁচ বছরের মধ্যে আয়করসহ বার্ষিক তিনটি কর অবশ্যই দাখিল করতে হবে। এছাড়াও ইংরেজি এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষতা, সেই দেশের ইতিহাস, মূল্যবোধ, প্রতিষ্ঠান এবং অধিকার সম্পর্কিত একটি পরীক্ষা দিতে হবে।

Citizenship

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে নাগরিকত্বের জন্য আপনাকে কমপক্ষে পাঁচ বছর ধরে আমেরিকার গ্রিনকার্ডধারী হতে হবে। আপনার যদি কোনো মার্কিন নাগরিককে বিয়ে করে তার সঙ্গে কমপক্ষে তিন বছর একত্রে বসবাস করেন তাহলে আপনি নাগরিকত্ব পাবেন।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার অভিবাসন নীতি অনেক সহজ। সেখানে আপনাকে টানা এক বছর থাকতে হবে। সেইসাথে আপনাকে নাগরিকত্ব লাভের জন্য পরীক্ষা দিতে হবে।

আরও পড়ুন: চমৎকার কর্মক্ষেত্রের সেরা ২০ দেশ

আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডে কেউ যদি টানা এক বছর বসবাস করেন তাহলে সহজেই সেখানকার নাগরিক হতে পারবেন। এছাড়া আয়ারল্যান্ডের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে গভীর সম্মান থাকলে নাগরিকত্ব লাভ করা সহজ হয়।

Citizenshipসিঙ্গাপুর

আপনি সিঙ্গাপুরে কোনো ব্যবসা প্রতিষ্ঠা করলে, চাকরি পেলে বা ওই দেশের নাগরিককে বিয়ে করলে স্থায়ী বসবাসের অনুমতি পাবেন। দুই বছর স্থায়ীভাবে বসবাসের পর আপনি নাগরিকত্বের আবেদন করতে পারবেন। কিন্তু সিঙ্গাপুর দ্বৈত নাগরিকত্বের অনুমতি দেয় না।

মেক্সিকো

ইউএস লাইব্রেরি অফ কংগ্রেস অনুসারে, মেক্সিকোতে পাঁচ বছর থাকার পর অভিবাসীরা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। আবেদনকারী যদি মেক্সিকান বংশোদ্ভূত হন, তাঁর কোনও মেক্সিকান সন্তান থাকে বা মেক্সিকান স্ত্রীর সঙ্গে দুই বছর সংসার করলেও সহজে মেক্সিকান নাগরিকত্ব লাভ করা যায়। এছাড়া মেক্সিকোর সাংস্কৃতিক, ক্রীড়া, সামাজিক, বৈজ্ঞানিক কিংবা শৈল্পিক ক্ষেত্রে অবদান থাকলেও সহজেই নাগরিকত্ব পাবেন। তবে নাগরিকত্ব প্রত্যাশাকারীকে অবশ্যই স্প্যানিশ জানতে হবে।

Citizenshipআর্জেন্টিনা

ম্যারাডোনা এবং লিওনেল মেসির দেশ আর্জেন্টিনায় নাগরিকত্ব লাভের জন্য প্রতিমাসে কমপক্ষে এক হাজার ডলার (প্রত্যক্ষ/পরোক্ষ) আয় দেখাতে হবে। তাহলেই আপনি দুই বছর নাগরিক হতে পারবেন।

আরও পড়ুন: ভিসার সকল তথ্য মিলবে 'ভিসা প্রসেসিং সেন্টার ডটকমে’

পেরু

আপনি পেরুতে পড়াশোনা করলে, সেখানে ব্যবসা শুরু করলে দুই বছর পর নাগরিকত্বের আবেদন করতে পারবেন।

ব্রাজিল

পেলের দেশ ব্রাজিলে নাগরিকত্ব পেতে সেই দেশে আপনাকে চার বছর অবস্থান করতে হবে। পাশাপাশি পর্তুগিজ ভাষাও জানতে হবে।

এছাড়াও ইউরোপীয় ইউনয়নসহ অধিকাংশ দেশেই বেশকিছু নিয়ম সঠিকভাবে মেনে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

এমএইচট/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর