শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

অভিবাসী কারা?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০১ পিএম

শেয়ার করুন:

অভিবাসী কারা?

নিজ দেশ ছেড়ে আপনি পাড়ি জমালেন ভিনদেশে। সেই দেশে আপনার যাওয়ার উদ্দেশ্য এবং কারণের উপর ভিত্তি করে আপনাকে অভিবাসী, শরণার্থী এবং প্রবাসী হিসেবে আখ্যা দেয়া হবে। সাধারণত অনেকেই এই তিনটি বিষয়কে একই বলে মনে করে থাকেন। কিন্তু এই তিনটি বিষয় মোটেই এক নয়। এর মধ্যে পার্থক্য রয়েছে। তাই প্রশ্ন জাগে, কখন অভিবাসী, শরণার্থী এবং প্রবাসী হিসেবে আখ্যা দেওয়া হয়?

দীর্ঘ সময় বসবাসের উদ্দেশ্যে যখন জন্মভূমি ছেড়ে অন্য দেশে পাড়ি জমাবেন তখন আপনাকে অভিবাসী হিসেবে গণ্য করা হবে। অর্থাৎ আপনি জন্মভূমি ছেড়ে অন্য দেশে যদি এক বছর বা তার বেশি সময় থাকেন তখন আপনি হবেন একজন অভিবাসী।

আরও পড়ুন: চমৎকার কর্মক্ষেত্রের সেরা ২০ দেশ

Immigrants

মানুষ বিভিন্ন কারণে অভিবাসী হতে পারে। সুন্দর পরিবেশে উন্নততর জীবনযাপনের খোঁজে, বৈদেশিক মুদ্রা আয়, পড়াশোনার উদ্দেশ্যে, এমনকি পারিবারিক কারণেও অনেকে অভিবাসী হয়। নিজ দেশের বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি থেকে রক্ষা পেতে এবং সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার লক্ষ্যে মানুষ অভিবাসনের পথ বেছে নেয়। বাংলাদেশ থেকে প্রতি বছর যারা বিভিন্ন দেশে পড়াশোনার উদ্দেশ্যে পাড়ি জমায় তাদের অধিকাংশই সেখানে থেকে যায়। আর এর পেছনে জীবনযাত্রার মান, দেশের তুলনায় অধিক উপার্জন ইত্যাদি বিষয়গুলো কাজ করে।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো?


বিজ্ঞাপন


Immigrants

অন্যদিকে আপনি যখন জন্মভূমি ছেড়ে অন্য দেশে পাড়ি জমাবেন তখনই আপনাকে বলা হবে প্রবাসী। অর্থাৎ আপনি যদি এক বছরের বেশি সময় ধরে ওই দেশে অবস্থান করেন তখনই আপনি অভিবাসী হিসেবে চিহ্নিত হবেন। আর যারা সশস্ত্র লড়াই বা নিপীড়ন থেকে বাঁচতে এবং জীবন রক্ষার্থে জন্মভূমি ত্যাগ করেন তাদেরকেই মূলত শরণার্থী বলে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর