বুধবার, ৩ জুলাই, ২০২৪, ঢাকা

রাসেলস ভাইপারের ‘কামড়ে’ রোগীর মৃত্যু, যা বলছে স্বাস্থ্য বিভাগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুন ২০২৪, ০৫:১৪ পিএম

শেয়ার করুন:

রাসেলস ভাইপারের ‘কামড়ে’ রোগীর মৃত্যু, যা বলছে স্বাস্থ্য বিভাগ

ফেনীর সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাসেলস ভাইপারের কামড়ে মো. ইসমাইল (৪৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পরে জেলা সদর হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়েছে জানিয়ে এ ঘটনায় ব্যাখ্যা দিয়েছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

শনিবার (২৯ জুন) ফেনী সিভিল সার্জন ডা. মো. শিহাব উদ্দিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ব্যাখ্যা দেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ জুন রাত ১টা ৪০ মিনিটে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মো. ইসমাইল নামে ৪৫ বছর বয়সী এক রোগী অর্ধ-অচেতন অবস্থায় জরুরি বিভাগে আসে। রোগীর সাথে থাকা লোকজন ৫ ঘণ্টা আগে সাপের কামড়ের কথা বললেও দ্বায়িত্বরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষায় তার শরীরে কোন সাপে কামড়ের দাগ বা লক্ষণ খুঁজে পায়নি। চিকিৎসকের জিজ্ঞাসাবাদে রোগীর লোকজন কোনো সাপ দেখেননি বলেও জানান।

রোগীর রক্তচাপ ৮০/৩০ মিমি পারদচাপ এবং হৃদস্পন্দন ১২০/মিনিট ছিল। তার শরীরের তাপমাত্রা ঠাণ্ডা ছিল বিধায় তাকে শকের প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে দ্রুততার সাথে সরকারি অ্যাম্বুলেন্সে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত চিকিৎসক নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) সম্বলিত ফেনী জেলা সদর হাসপাতালে রেফার করেন।

সোনাগাজী থেকে ফেনীর দূরত্ব ২৫ কিলোমিটার এবং রাতে অ্যাম্বুলেন্সে করে সদর হাসপাতালে যেতে সময় লাগে ২০ থেকে ২৫ মিনিট। কিন্তু রোগীর শারীরিক অবস্থা ক্রমাবনতি হওয়ায় রোগী পথেই মৃত্যুবরণ করেন বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪০ ভায়াল এন্টি স্নেক ভেনম মজুত রয়েছে। কোনো বিষধর সাপে কাটা রোগীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক থাকলে তাকে এন্টি স্নেক ভেনম আইসিইউ সম্বলিত হাসপাতালে দেওয়া প্রয়োজন হয়।


বিজ্ঞাপন


এ অবস্থায় সাপে কাটা রোগীকে ঝাড়ফুঁক, ওঝা ও গ্রাম্য চিকিৎসা পরিহার করে দ্রুততম সময়ে নিকটস্থ হাসপাতালে নেওয়ার জন্য ফেনিবাসীকে অনুরোধ করা হয়েছে।

এমএইচ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর