শিল্পীদের ‘হয়রানি’ করলেই পড়তে হবে আইনি ঝামেলায়

প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৯:০৮ এএম

শেয়ার করুন:

অভিনয় শিল্পীদের কাছে সামাজিক মাধ্যম যেন এক আতঙ্কের নাম। মুক্ত এই প্ল্যাটফর্মটিতে নেটিজেনরা তাদের নানাভাবে সাইবার বুলিং করে থাকেন। বিশেষ করে নারী শিল্পীরা এর শিকার বেশি হন।

কোনো শিল্পীকে যেন সাইবার বুলিংয়ের শিকার হতে না হয় সেজন্য নতুন একটি উদ্যোগ নিয়েছে অভিনয়শিল্পী সংঘ। সংগঠনটি ‘লিগ্যাল উইংস অ্যান্ড ডায়ালগ’ নামে একটি টিম গঠন করেছে। শনিবার (১ এপ্রিল) সন্ধ্যায় সংঘের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এর আনুষ্ঠানিক যাত্রা হয়েছে।

সংগঠনটির সভাপতি আহসান হাবিব নাসিম গণমাধ্যমকে জানান, অভিনয়শিল্পীদের যেকোনো আইনি প্রক্রিয়ায় সার্বিক সহায়তা করবে এই টিম। এখানে তিনজন আইনজীবী থাকছেন। তারা হলেন—অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, ব্যারিস্টার প্রীতু ফিরোজ ও অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল। এ ছাড়া পরামর্শক হিসেবে থাকছেন পুলিশের সাইবার ক্রাইম বিভাগের এডিসি নাজমুল ইসলাম ও এডিসি খন্দকার লেনিন। পুরো টিমের সমন্বয়ের দায়িত্ব পালন করবেন শিল্পী সংঘের আইন ও কল্যাণ সম্পাদক উর্মিলা শ্রাবন্তী কর।

এ সম্পর্কিত আরও খবর
ক্ষমা তো এই সমাজের আমার কাছে চাওয়া উচিত: প্রভা
মামুনুর রশীদের পাশে অভিনয় শিল্পী সংঘ
দুঃসময়ে প্রভার পাশে অভিনয় শিল্পী সংঘ

আহসান হাবিব নাসিম বলেন, ‘আমাদের অভিনয়শিল্পী সংঘের সদস্যের সংখ্যা প্রায় ১২শ’। এর মধ্যে ৬০ শতাংশের বেশি নারী। আবার সদস্য নন, এমন নারীও অনেক। আমরা দীর্ঘদিন ধরে দেখছি, একজন নারী শিল্পী যখন কোনো বুলিং বা হয়রানির মধ্যে পড়েন, তখন একাই বিষয়টা মোকাবিলা করতে যান। ওই সময় তাকে অনেক স্ট্রাগল করতে হয়। নানারকম হুমকিধামকিও চলে। পুরুষ শিল্পীদের ক্ষেত্রেও এ রকমটা দেখা যায়। একজন শিল্পীর বিরুদ্ধে যখন কোনো অভিযোগ আসে, তখন সেটা সামাজিকভাবে চারদিকে বেশি ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতি যেন সম্মিলিতভাবে মোকাবিলা কর যায়, সেজন্যই আমরা একটি লিগ্যাল উইংস গঠন করেছি।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিল্পী সংঘের সাংগঠনিক সম্পাদক সাজু খাদেম, আইন ও প্রকাশনা সম্পাদক উর্মিলা শ্রাবন্তী কর, নন্দিত অভিনেত্রী ডলি জহুর, অভিনেত্রী তনিমা হামিদ, সাদিয়া জাহান প্রভা, মৌসুমী হামিদসহ অনেকে।