সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

বিতর্কিত ‘পাঠান’ নিয়ে আদালতের নতুন নির্দেশনা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ০২:১২ পিএম

শেয়ার করুন:

বিতর্কিত ‘পাঠান’ নিয়ে আদালতের নতুন নির্দেশনা

মুক্তির দিন যত ঘনিয়ে আসছে ততই তীব্র হচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’ উন্মাদনা। সেইসঙ্গে ছবিটিকে জড়িয়ে ধরছে বিভিন্ন বিধিনিষেধ। তুমুল বিতর্কের পর সেন্সর বোর্ডের আপত্তির মুখে পড়ে ছবিটি। এবার পড়ল আদালতের বিধিনিষেধের বেড়াজালে। ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

পাঠান’ সিনেমা মুক্তির সাত দিন বাকি। ঠিক সেই সময় এ ছবির ওপর নতুন নির্দেশিকা জারি করেছেন দিল্লির উচ্চ আদালত। তবে এই নির্দেশিকা ওটিটি মাধ্যমের জন্য। প্রেক্ষাগৃহের ক্ষেত্রে এই নির্দেশনা প্রযোজ্য নয়।


বিজ্ঞাপন


আদালতের নতুন নির্দেশিকা অনুযায়ী, ছবিতে সাবটাইটেল যোগ করতে হবে। দৃষ্টি প্রতিবন্ধী দর্শকদের জন্য হিন্দিতে অডিও বিবৃতি রাখতে হবে। এসব সংযোজন করে সেন্সর বোর্ডে জমা দিলে ওটিটিতে মিলবে মুক্তির অনুমতি। এজন্য প্রযোজনা সংস্থা সময় পাবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। ১০ মার্চে জানানো হবে সেন্সরের তরফ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত। এরপরই মিলবে ছাড়পত্র।

এর আগে দেশটির সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) একটি তালিকা প্রকাশ করেছিল। ‘পাঠান’-এর কোন দৃশ্য ও সংলাপগুলো বাদ দিতে হবে— সেসব উল্লেখ করা হয়েছিল সেখানে। ছবি থেকে ১০টি অশ্লীল সংলাপ ও দৃশ্য বাদ দিতে হবে বলে তালিকায় জানিয়েছিলেন বোর্ড কর্মকর্তারা। সেই কাজ যখন প্রক্রিয়াধীন তখনই নয়া নির্দেশিকা জারি হলো ওটিটি মাধ্যমের জন্য।

২৫ জানুয়ারি মুক্তি পাবে ‘পাঠান’। এই ছবির মাধ্যমে চার বছর পর পর্দায় হাজির হতে যাচ্ছেন শাহরুখ। সবশেষ তাকে দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। দীর্ঘদিন পর প্রিয় তারকার ছবি আসছে বলে অনুরাগীদের উন্মাদনার শেষ নেই।

আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর