বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘হুমকিতে’ কিছুটা কমেছে ব্রয়লারের দাম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

‘হুমকিতে’ কিছুটা কমেছে ব্রয়লারের দাম

‘দাম না কমালে বাইরে থেকে আমদানি করা হবে মুরগি’- এই ঘোষণার পরদিন বাজারে কিছুটা কমল ব্রয়লার মুরগির দাম। তবে এখনো সরকারের নির্ধারণ করে দেওয়া দামের চেয়ে অনেক বেশি দরে মুরগি বিক্রি করছেন ব্যবসায়ীরা। যদিও বাইরে থেকে ব্রয়লার মুরগি আমদানি করলে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন তারা।

শুক্রবার (২৪ মার্চ) রাজধানীর কাওরানবাজারে মুরগি বিক্রি হচ্ছে ২৪৫ থেকে ২৫০ টাকা কেজি দরে। আর কাঁঠালবাগান বাজারে মুরগির দাম রাখা হচ্ছে ২৬০-২৭০ টাকা।


বিজ্ঞাপন


মোহাম্মদপুরের কৃষি মার্কেটে খোঁজ নিয়ে জানা যায়, সেখানে ব্রয়লার মুরগির দাম রাখা হচ্ছে ২৬৫ থেকে ২৭০ টাকা কেজি।

আরও পড়ুন: প্রোটিনের ‘শেষ ভরসা’ ব্রয়লার কিনতেও হিমশিম

এতদিন ২৮০ থেকে ২৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল ব্রয়লার। সাধারণ জনতার নাগালের বাইরে চলে যাওয়ায় দাম কমানোর উদ্যোগ নেয় সরকার। বৃহস্পতিবার (২৩ মার্চ) করপোরেট প্রতিষ্ঠানগুলোকে মুরগির দাম সমন্বয়ের জন্য ডাকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। সেখানে ব্রয়লার মুরগির দাম পাইকারি পর্যায়ে কেজিতে ১৯০ টাকা থেকে ১৯৫ টাকায় বিক্রি করতে রাজি হয় করপোরেট প্রতিষ্ঠানগুলো।

RR


বিজ্ঞাপন


বৃহস্পতিবার এফবিসিসিআইয়ের বোর্ডরুমে ‘রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি, মজুদ, সরবরাহ ও বাজার পরিস্থিতি’ নিয়ে মতবিনিময় সভা হয়। এতে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, শিগগিরই বাজারে মুরগি ও গরুর মাংসের দাম না কমালে সরকার এগুলো আমদানির পথে হাঁটবে। আর তখন এফবিসিসিআই আপত্তি জানাবে না।

আরও পড়ুন: ব্রয়লার এখন গরিবের নাগালের বাইরে, হতাশায় মধ্যবিত্ত

এই ঘোষণাকে ‘হুমকি’ হিসেবে দেখছেন ব্রয়লার মুরগি ব্যবসায়ীরা। বাইরে থেকে আমদানি করলে তারা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন। তবে সরকার নির্ধারিত দামে বিক্রি করলেও তাদের লোকসান হবে বলেও দাবি করছেন ব্যবসায়ীরা।

এদিকে ব্রয়লার মুরগির দাম বেড়ে যাওয়ায় অনেকে তা খাওয়া বন্ধ করে দিয়েছেন কিংবা কমিয়ে দিয়েছেন। অনেকেই বলছেন, আগে ব্রয়লার মুরগি খেতাম না, এখন কিনতে পারি না। আবার বাজারগুলোতে মুরগির গিলা, কলিজা, পা, পাখা ইত্যাদির চাহিদা বেড়েছে।

কাওরানবাজারের ব্যবসায়ী সবুজ মিয়া জানান, আগের তুলনায় অর্ধেক হয়েছে বিক্রি। তাই মুরগির গিলা কলিজাও অর্ধেক হয়েছে। কিন্তু এই গিলা, কলিজা মুহূর্তেই বিক্রি হচ্ছে। আগে যারা মুরগি কিনতেন তারা এখন গিলা, কলিজা কিনছেন।

পিএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর