বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ঢাকা

বলেশ্বর থেকে ঢাকার বাজার, চড়া ইলিশের দাম

কাজী রফিক
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৮ পিএম

শেয়ার করুন:

বলেশ্বর থেকে ঢাকার বাজার, চড়া ইলিশের দাম
ছবি: সংগৃহীত
  • বলেশ্বরের ইলিশ অন্য নদীর তুলনায় সুস্বাদু
  • পদ্মা-মেঘনার চাইতে বলেশ্বরের ইলিশের দাম বেশি
  • বলেশ্বরের ইলিশ ঢাকায় আসে খুবই কম
  • সব নদীর ইলিশের দামই চড়া

দেশের সবচেয়ে দক্ষিণের জেলা বরগুনা। এ জেলার অন্যতম নদী বলেশ্বর। যার জলরাশি ধরে কিছুদূর দক্ষিণে গেলেই সুন্দরবন। প্রকৃতি এখানে যতটা মনোমুগ্ধকর, ঠিক ততটাই যেন সমৃদ্ধ। জেলার পাথরঘাটা উপজেলার পদ্মা স্লুইজ এলাকায় বাস করে কয়েক শ জেলে পরিবার। তাদের জীবিকার মূল চালিকাশক্তি মাছ ধরা। আর তাদের হাত ধরেই বলেশ্বরের ‘লাহার’ ভাঙা জলরাশি থেকে উঠে আসে রূপালী ইলিশ। যা দেশের বিভিন্ন জেলার মানুষের চাহিদা পূরণ করে।


বিজ্ঞাপন


দেশে সবচেয়ে স্বাদের ইলিশ হিসেবে পরিচিত প্রমত্তা পদ্মার ইলিশ। চাহিদার আরেকটি বড় জায়গা দখল করে আছে চাঁদপুরের মেঘনা নদীর ইলিশ মাছ। তবে তার চাইতেও সুস্বাদু মাছ হিসেবে ধরা হয় বলেশ্বরের ইলিশকে। তাই দামটাও বেশি। 

দেশের দক্ষিণের নদী বলেশ্বর থেকে যে ইলিশ সংগ্রহ করা হচ্ছে স্থানীয় পর্যায়েই সে মাছের দাম বেশ চড়া বলে জানিয়েছেন স্থানীয় প্রতিনিধিরা। জানা যায়, বঙ্গোপসাগর, পায়রা, বিষখালীসহ বিভিন্ন নদ-নদীর ইলিশ মাছের তুলনায় বলেশ্বর নদীর ইলিশ মাছ সুস্বাদু ও জনপ্রিয়। যা বরগুনা থেকে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

স্থানীয় জেলেদের সাথে কথা বলে গেছে, বলেশ্বরের ইলিশ দেখতেও সুন্দর এবং খেতেও সুস্বাদু। তাই অন্যান্য নদীর ইলিশের চাইতে বলেশ্বরের ইলিশের দাম বেশি। তবে স্বাদ বিবেচনায় তুলনামূলক দাম বেশি নয় বলে মনে করেন জেলেরা।

Hilsha11


বিজ্ঞাপন


তাদের মতে, পরিবহন খরচ মিলিয়ে অনেক সময় এই মাছের দাম অন্যান্য নদীর মাছের তুলনায় বেশি পড়ে যায়। তারপরেও আমাদের এই বলেশ্বর নদীর ইলিশ দেশের বিভিন্ন জেলা, উপজেলাসহ দেশের বাইরেও রফতানি হয়ে থাকে। তবে রাজধানীতে বলেশ্বরের ইলিশ খুব কমই আসে বলে জানা গেছে।

স্থানীয় বাসিন্দা বাদল দফাদার বলেন, বর্তমানে আমরা জেলেদের কাছ থেকে তাজা ইলিশ ২০০ গ্রাম ওজনের ইলিশ ৫০০ টাকা, ৫০০ গ্রাম ওজনের ইলিশ ১০৫০ টাকা, ৮০০ গ্রাম ওজনের ইলিশ ১৪০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৬০০ টাকা, এক কেজি ৪০০ গ্রাম ওজনের ইলিশ ১৮০০ টাকা দরে স্থানীয় আড়ৎদার এর কাছে বিক্রি করে থাকি।

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র সূত্রে জানা যায়, এখানে বিভিন্ন জায়গার বিভিন্ন ইলিশের ডাকের মাধ্যমে কেনাবেচা হয়ে থাকে। তবে সব ইলিশেরই প্রতিদিন একটা দর ধরা থাকে। সেই অনুযায়ী পাইকাররা কিনে নিয়ে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করেন।

আরও পড়ুন

মৌসুমেও ‘দুষ্প্রাপ্য’ ইলিশ, ভারতে রফতানির প্রভাব দেশের বাজারে!

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র পাইকারদের বরাত দিয়ে জানায়, ২০০ গ্রাম ওজনের ইলিশ এক মণ ২৩ হাজার টাকা, ৫০০ গ্রাম ওজনের ইলিশ এক মণ ৪৬-৪৭ হাজার টাকা, ৮০০ গ্রাম ওজনের ইলিশ এক মণ ৬২ হাজার টাকা, এক কেজি ৪০০ গ্রাম ওজনের ইলিশ এক মণ ৮০ হাজার টাকা দরে (বিএফডিসি) ডাকের মাধ্যমে কিনে ট্রাকযোগে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

সবখানেই চড়া ইলিশের দাম

স্থানীয় প্রতিনিধির তথ্য বলছে, রাজধানীর বাজারে বিক্রি হওয়া ইলিশের একটি বড় অংশ আসে চাঁদপুর থেকে। মেঘনা নদীর ইলিশের তীব্র চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে সরবরাহও কম নয়। তবে চাঁদপুরের জেলেরা যে দামে আড়ৎদারদের কাছে ইলিশ বিক্রি করেন, সে দাম থেকে কেজিপ্রতি তিনশ থেকে চারশ টাকা বেশি দরে ইলিশ বিক্রি হচ্ছে রাজধানীর বাজারে।

Hilsha33

আবার চাঁদপুরের খুচরা বাজারেও এক কেজি আকারের ইলিশ মাছ ১৬০০ থেকে ১৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা রাজধানীর বাজার দরের সমান। এর কারণ হিসেবে জানা গেছে, রাজধানী থেকে বেশ কাছের জেলা চাঁদপুর। তাই প্রয়োজন অনুযায়ী মাছ পেতে মৌসুমী ব্যবসায়ীদের একটি অংশ প্রতিদিনই পাড়ি জমাচ্ছে চাঁদপুরে। একই সঙ্গে খুচরা পর্যায়ের অনেক ক্রেতা নদীর মাছে সরাসরি কিনতে যাচ্ছেন চাঁদপুরে। স্থানীয়ভাবে সরাসরি খুচরা ক্রেতা পাওয়ায় তার সুবিধাও নিচ্ছেন বিক্রেতারা। ঢাকার দামেই চাঁদপুরে ইলিশ বিক্রি করছেন তারা। দাম সমান হলেও সরাসরি নদীর মাছ, এমন নিশ্চয়তা পাওয়ায় ক্রেতারাও পিছপা হচ্ছেন না।

এদিকে রাজধানীর বাজারের তথ্য বলছে, এক কেজি আকারের ইলিশ কিনতে ক্রেতাদের কেজিপ্রতি গুনতে হচ্ছে ১৬০০ থেকে ১৭০০ টাকা। এক কেজির বড় আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৭০০ থেকে ১৮০০ টাকায়।

আরও পড়ুন

কলকাতার বাজার মাত করছে বাংলাদেশি ইলিশ!

রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান বাজারের ইলিশ বিক্রেতা প্রিন্স মামুন ঢাকা মেইলকে জানান, এক থেকে সোয়া কেজি আকারের ইলিশ বাজারে আছে। তবে এর চাইতে বড় আকারের ইলিশের দেখা মেলা ভার। দাম বেশি হওয়ায় ক্রেতাও কম। তাই বিশেষ চাহিদা না থাকলে বড় ইলিশ বাজারে তোলেন না তিনি।

প্রিন্স মামুন বলেন, ‘দেড় কেজি সাইজের ইলিশও আমার কাছে আছে। সেগুলো অনলাইনে সেল হয়। বাজারে এত বড় মাছ কেনার কাস্টমার কম। তাই বাজারে খুব একটা তুলি না। গোডাউনেই থাকে।’

HH

এই বিক্রেতা জানান, চলতি বছর খোলাবাজারের পাশাপাশি অনলাইনে ইলিশের ব্যাপক চাহিদা ও বিক্রি হচ্ছে। তার ভাষ্যমতে, দেড় কেজি আকারের ইলিশ বাজারে বিক্রি হচ্ছে দুই হাজার টাকা কেজি দরে।

রাজধানীর বাজারে দেড়শ গ্রাম ওজনের ইলিশের জন্য ক্রেতাদের কেজিপ্রতি গুনতে হচ্ছে ৫০০ টাকা। ২০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৬০০ থেকে ৬৫০ টাকা। ২৫০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। এক কেজিতে তিনটি ইলিশ নিতে হলে ক্রেতাকে কেজিপ্রতি গুনতে হচ্ছে ৮০০ টাকা। আধা কেজি ওজনের ইলিশের কেজি এক হাজার টাকা।

আরও পড়ুন

ইলিশ বিক্রিতে প্রতারণা: চাঁদপুরে ৪১ ফেসবুক পেজ তালিকাভুক্ত

রাজধানীর বাজারে ইলিশের দাম চড়া। এমন অভিযোগ ক্রেতাদের বরাবরই। এমনকি ইলিশের দামের বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত।

দেশের মানুষের জন্য প্রতিকেজি ইলিশ মাছের খুচরা বিক্রয়মূল্য সর্বোচ্চ ৭০০ টাকা নির্ধারণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

কারই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর