রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

রাজশাহীতে ৭৫ মামলায় আসামি ৪০০০, মসজিদে মসজিদে চিঠি

জেলা প্রতিনিধি, রাজশাহী 
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ০৪:৫৫ পিএম

শেয়ার করুন:

রাজশাহীতে ৭৫ মামলায় আসামি ৪০০০, মসজিদে মসজিদে চিঠি
কোটা সংস্কার আন্দোলন - প্রতীকী ছবি

কোটা সংস্কার আন্দোলন শুরুর পর থেকে এ পর্যন্ত রাজশাহী বিভাগে ৭৫টি মামলা হয়েছে। আসামি করা হয়েছে অন্তত চার হাজার জনকে। এসব মামলায় গ্রেফতার হয়েছেন প্রায় এক হাজার। এদের বেশির ভাগই জামায়াত-বিএনপির নেতা-কর্মী। এদিকে সাম্প্রতিক ঘটনায় মসজিদে মসজিদে চিঠি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

পুলিশ জানায়, সাম্প্রতিক সহিংসতার ঘটনায় রাজশাহী বিভাগের আট জেলার বিভিন্ন থানায় মোট ৬৭টি মামলা হয়েছে। এসব মামলায় ৯৫১ জনকে এজাহারভুক্ত আসামি করা হয়। এছাড়া অজ্ঞাতনামা আরও অনেক আসামি রয়েছে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: বরিশালে বিএনপি-জামায়াতের নেতাসহ কর্মীদের ধরপাকড় অব্যাহত

রাজশাহী রেঞ্জে ৯৫৬ জনকে গ্রেফতার করা হয়েছে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ১২ থানার মামলার প্রতিটিতে ২৫-৩০ জনকে এজাহারভুক্ত আসামি করা হয়। মামলাগুলোতে অজ্ঞাতনামা আসামির সংখ্যায় প্রায় তিন হাজার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীসহ ২০ জনের নামে একটি মামলা করেছে ছাত্রলীগ। নগরীতে এ পর্যন্ত গ্রেফতার হয়েছেন ১৬৩ জন। জেলা পুলিশের আট থানার মামলায় ১৫০ জনের নাম উল্লেখ করা হয়। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ১১৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, কোটা আন্দোলন ঘিরে সহিংসতার অভিযোগ রাজশাহীতে ১৭টি মামলার মধ্যে সাতটি মেট্রোপলিটন থানায় দায়ের করা হয়েছে। এছাড়া ১০টি মামলা রাজশাহী জেলা পুলিশের পক্ষ থেকে করা হয়েছে। এসব মামলায় গ্রেফতার হয়েছেন অন্তত ৩০০ জন। আসামি হয়েছেন এক হাজারের ওপরে।


বিজ্ঞাপন


নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের এক নেতা বলেন, হাইকমান্ডের নির্দেশে আমরা নিজ নিজ এলাকায় কাজ করছি। অনেক আসামিকে পুলিশ চিনতে পারে না। জামায়াত-বিএনপির অনেক কর্মীর বাসা চিনতেও অসুবিধা হয় পুলিশের। সেজন্য আমরা জামায়াত-বিএনপির নেতাকর্মী এবং তাদের বাসা চিনিয়ে দিয়ে পুলিশকে সহযোগিতা করছি। কমিটি থেকে বাদ পড়ার শঙ্কায় তারা এসব কাজে পুলিশকে সঙ্গ দিচ্ছেন বলেও জানিয়েছেন আওয়ামী লীগের ওই নেতারা। 

আরও পড়ুন: কোটাবিরোধী সহিংসতায় নিহত ইমতিয়াজের লাশ যাচ্ছে যশোরে

রাজশাহী জেলার পুলিশ সুপার সাইফুর রহমান বলেন, গ্রেফতার আসমিরা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তারা নাশকতামূলক কর্মকাণ্ডের চেষ্টা চালিয়েছিলেন। আরএমপির মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জামিরুল ইসলাম বলেন, নিরাপত্তা রক্ষার্থে আমরা সতর্ক রয়েছি।

এদিকে শুক্রবার মসজিদে মসজিদে চিঠি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার স্বাক্ষরিত ওই চিঠিতে সমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা ও জনগণের জানমালের নিরাপত্তা বজায় রাখা এবং সরকারি সম্পত্তির ক্ষতি সাধন না করার বিষয়ে বক্তব্য প্রদানের জন্য মসজিদের ইমামদের অনুরোধ জানানো হয়।

প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর