মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বার্মিজ অজগর উদ্ধার 

জেলা প্রতিনিধি, পঞ্চগড়
প্রকাশিত: ০৫ জুন ২০২৪, ০৬:১১ পিএম

শেয়ার করুন:

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বার্মিজ অজগর উদ্ধার 

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় একটি পাঁচ কেজি ওজনের বার্মিজ অজগর উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত অজগর সাপটির দৈর্ঘ্য প্রায় ৪.৫ ফুট এবং ওজন অনুমানিক ৫ কেজি। 

বুধবার (৫ জুন) সকালে তেঁতুলিয়া উপজেলার ৬ নম্বর ভজনপুর ইউনিয়নের মুর্খাজোত গ্রাম সংলগ্ন করতোয়া নদী থেকে অজগরটিকে উদ্ধার করে বনবিভাগ। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: মোংলা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কি.মি. দক্ষিণে ঘূর্ণিঝড় ‘রেমাল’

স্থানীয় ও বন বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার ভজনপুর মুর্খাজোত গ্রামে করতোয়া নদীতে এক ব্যক্তি মাছ ধরার সময় তার জালে একটি অজগর সাপ দেখতে পান। সাপটি উদ্ধার করে বন বিভাগকে খবর দেয় স্থানীয়রা। পরে বন বিভাগ ঘটনাস্থলে গিয়ে অজগরটিকে উদ্ধার করে।
  
তেঁতুলিয়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মো. নিজাম উদ্দীন খাঁন, উপজেলা সহকারী (ভূমি) মাহমুদুল হাসান উপস্থিত হয়ে সাপের বাচ্চাটিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্ধার করেন।  

সংকটাপন্ন প্রাণী হওয়ায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২-এর ৯ ধারা অনুযায়ী উক্ত বন্যপ্রাণীটিকে উপযুক্ত প্রাকৃতিক পরিবেশ অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বন বিভাগের নিকট হস্তান্তর করা হয়। 

আরও পড়ুন: রাঙ্গামাটিতে বিপন্ন প্রজাতির ‘বেঙ্গল স্লো লরিস’ অবমুক্ত


বিজ্ঞাপন


এ বিষয়ে তেঁতুলিয়া বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (বিট) নুরুল হুদা বলেন, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ৫ কেজি ওজনের এ সাপটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। আমরা এ প্রাণীটিকে চিকিৎসা দিয়েছি। উদ্ধার হওয়া সাপটিকে আজ ঠাকুরগাঁও শিংড়া ফরেস্টে অবমুক্ত করা হবে।  

উল্লেখ্য, এর আগে গত ৬-৭ মাসের ব্যবধানে পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া উপজেলায় চারটি বার্মিজ অজগর সাপ দেখা দিলেও স্থানীয়দের সহায়তায় তিনটিকে উদ্ধার করেছে পঞ্চগড় বন বিভাগ। 

প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর